লাইফস্টাইল

বিশেষ দিনে ঘরেই তৈরি করুন ‘রেড ভেলভেট কেক’

১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবস। এ দিনটি সব দম্পতিদের কাছেই বিশেষ একটি দিন হিসেবে বিবেচিত। আর বিশেষ দিনে মিষ্টিমুখ না করলে কি চলে!

Advertisement

কেক ছাড়া এখন কোনো উদযাপনই যেন সম্পন্ন হয় না। ভেলেন্টাইনস ডে হোক কিংবা অ্যানিভার্সারি সব উদযাপনেই এই কেক কাটতে পছন্দ করেন কমবেশি সবাই। বিশেষ করে এই কেকের লাল-সাদা রং সবাইকে মুগ্ধ করে।

আরও পড়ুন: সহজেই তৈরি করুন প্যান কেক

চাইলে এবারের ভালোবাসা দিবসে সঙ্গীকে সারপ্রাইজ দিতে ঘরে তৈরি করতে পারেন রেড ভেলভেট কেক। জেনে নিন রেসিপি-

Advertisement

বিজ্ঞাপন

১. মার্জারিন আধা কাপ২. চিনি দেড় কাপ৩. ডিম ২টি৪. কোকো ২ টেবিল চামচ৫. লাল ফুড কালার ৪ টেবিল চামচ৬. লবণ ১ চা চামচ৭. ভ্যানিলা এক্সট্রাক্ট ১ চা চামচ৮. বাটারমিল্ক ১ কাপ৯. ময়দা আড়াই কাপ১০. বেকিং সোডা দেড় চা চামচ১১. হোয়াইট ভিনেগার ১ টেবিল চামচ১২. আইসিং১৩. ময়দা ৫ টেবিল চামচ১৪. দুধ ১ কাপ১৫. সাদা ভিনেগার ১ কাপ১৬. মাখন ১ কাপ।

আরও পড়ুন: ঘরেই তৈরি করুন চকলেট স্পঞ্জ কেক

পদ্ধতি

Advertisement

ওভেন ১৭৫ ডিগ্রি সেন্টিগ্রেডে প্রি-হিট করুন। বেকিং প্যান গ্রিজ করে নিন। অন্যদিকে মার্জারিন ও চিনি একসঙ্গে ফেটান যতক্ষণ না ফুলে উঠছে। ডিম ফেটিয়ে দিয়ে দিন এর মধ্যে।

এরপর কোকো ও রেড ফুড কালার মিশিয়ে পেস্ট তৈরি করুন। এর সঙ্গে লবণ, ভ্যানিলা এক্সট্রাক্ট ও বাটারমিল্ক মিশিয়ে নিন। এবার ব্যাটারের সঙ্গে ধীরে ধীরে ময়দা মেশান।

আরও পড়ুন: ঝটপট তৈরি করুন ভ্যানিলা কাপ কেক

সবশেষে সোডা ও ভিনেগার মিশিয়ে নিন। এরপর আর ফেটাবেন না। গ্রিজ করা প্যানে এই মিশ্রণ ঢেলে দিন। ৩০ মিনিট বেক করুন। ব্যাস তৈরি হয়ে যাবে কেক।

এবার আইসিংয়ের পালা। এজন্য ময়দা ও দুধ একদম কম আঁচে ফুটিয়ে ঘন করে নিন। আঁচ থেকে নামিয়ে পুরোপুরি ঠান্ডা করে নিতে হবে।

অন্য একটা বাটিতে চিনি, মাখন, ভ্যানিলা ফেটিয়ে নিন। ঠান্ডা হওয়া দুধ ও ময়দার মিশ্রণের মধ্যে এটা ঢেলে দিন। কেকের উপর এই মিশ্রণ দিয়ে ফ্রস্টিং করুন। ব্যাস তৈরি হয়ে যাবে রেড ভেলভেট কেক।

জেএমএস/এএসএম