একুশে বইমেলা

মনদীপ ঘরাইয়ের ‘একটি হারানো বিজ্ঞপ্তি’

অমর একুশে বইমেলায় আসছে কবি ও কথাসাহিত্যিক মনদীপ ঘরাইয়ের উপন্যাস ‘একটি হারানো বিজ্ঞপ্তি’। বইটি প্রকাশ করছে অন্যপ্রকাশ। প্রচ্ছদ করেছেন সাদিত উজ জামান।

Advertisement

মনদীপ ঘরাই এ সময়ের জনপ্রিয় কবি ও কথাসাহিত্যিক। তার স্থায়ী নিবাস বাগেরহাটের মোড়েলগঞ্জে। শিক্ষাজীবনে তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে মাস্টার্স করেছেন।

পেশাগত জীবনের শুরুতে দৈনিক প্রথম আলোর সহ সম্পাদক এবং ইনডিপেনডেন্ট টেলিভিশনের রিপোর্টার ও সংবাদ উপস্থাপক ছিলেন। বর্তমানে বরিশালের অতিরিক্ত জেলা প্রশাসক হিসেবে কর্মরত।

আরও পড়ুন: রবিউল কমলের উপন্যাস ‘রূপকথা’ 

Advertisement

বইটি সম্পর্কে মনদীপ ঘরাই বলেন, ‘উপন্যাসটি পড়লে পাঠক নতুন করে ভাবতে শিখবেন। এই ধারার উপন্যাস পাঠক খুব একটা পড়েননি। আশা করি উপন্যাসটি পাঠক সাদরে গ্রহণ করবেন।’

তার প্রথম গল্পগ্রন্থ ‘অল্প গল্প’ প্রকাশ হয় ২০১৯ সালে। অন্য বইগুলোর মধ্যে গল্পগ্রন্থ ‘এক কাপ নীল’, উপন্যাস ‘ফুঁ’, কাব্যগ্রন্থ ‘আমাকে বোঝেনি কেউ’ উল্লেখযোগ্য।

২০১৯ সালে ভারতের আরশিকথা পত্রিকার আয়োজনে আন্তর্জাতিক সাহিত্য সম্মেলনে তাকে লেখক সম্মাননা প্রদান করা হয়। কর্মজীবনেও তিনি বিভিন্ন সামাজিক ও জনকল্যাণমুখী কাজের জন্য সমাদৃত হন।

আরও পড়ুন: এশরার লতিফের ঐতিহাসিক উপন্যাস ‘নক্ষত্র-নূপুর’

Advertisement

তিনি ২০২১ সালে গ্লোব্যাল ইয়ুথ লিডারশিপ অ্যাওয়ার্ড অর্জন করেন। ২০২২ সালে শ্রেষ্ঠ ইউএনও হিসেবে শরীয়তপুরে শুদ্ধাচার পুরস্কার লাভ করেন।

উপমহাদেশের প্রথম কবিতার দেওয়াল ‘কাব্যমায়া’ ও উন্মুক্ত পাঠাগার ‘একুশ’ নির্মাণের জন্য ইয়ুথ সামিটে স্পেশ্যাল অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড গ্রহণ করেন। তিনি জাতীয় দৈনিক ও অনলাইনে সাহিত্য, ক্রীড়া ও তথ্যপ্রযুক্তি নিয়ে লেখালেখি করেন।

এসইউ/জিকেএস