আন্তর্জাতিক

তুরস্কে ২২ টন ত্রাণ সহায়তা পাঠালো পাকিস্তান

ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্কে ২২ মেট্রিক টন ত্রাণ সহায়তা পাঠিয়েছে পাকিস্তান। একটি কার্গো প্লেনে এসব ত্রাণ পাঠানো হয়। এখনো তুরস্কজুড়ে পরিচালনা করা হচ্ছে উদ্ধার অভিযান। জীবিত উদ্ধার করা হচ্ছে অনেককে। খবর সিএনএনের।

Advertisement

পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ জানিয়েছেন, তুরস্কে ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত মানুষদের জন্য ২০ মেট্রিক টন ত্রাণ সহায়তা পাঠানো হলো। আকাশ, ভূমি ও সমুদ্র তিন পথেই তুরস্কের সঙ্গে যোগাযোগ রয়েছে পাকিস্তানের।

আরও পড়ুন> এবার ১০০ ঘণ্টা পর ৬ জনকে জীবিত উদ্ধার

অন্য এক টুইট বার্তায় শাহবাজ শরিফ জানান, ২০০৫ সালের ভূমিকম্পে ও ২০১০ সালের বন্যায় তুরস্ক যেভাবে সাহায্য করেছিল তা পাকিস্তানের মানুষ ভুলতে পারে না।

Advertisement

তাছাড়া যেদিন ভূমিকম্প তুরস্কে আঘাত হানে সেদিনই পাকিস্তান ত্রাণ ও উদ্ধারকারী দল পাঠায়। পরে সেনাবাহিনীর দুইটি কনটিনজেন্ট মোতায়েন করে পাকিস্তান।

তুরস্ক-সিরিয়ার সীমান্ত অঞ্চলে বিধ্বংসী ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়েই চলেছে। এখন পর্যন্ত নিহতের সংখ্যা ২১ হাজার ছাড়িয়েছে। ধ্বংসস্তূপে চাপা পড়া লোকজনকে উদ্ধারে প্রাণপণ চেষ্টা চালিয়ে যাচ্ছে উদ্ধারকারীরা। বিভিন্ন দেশ থেকে উদ্ধার কাজে যোগ দিয়েছে কয়েক হাজার সদস্য।

শুধু তুরস্কেই এ পর্যন্ত মারা গেছেন ১৭ হাজার ৬৭৪ জন। অন্যদিকে, সিরিয়ায় কমপক্ষে ৩ হাজার ৩৭৭ জনের মৃত্যু হয়েছে।

আরও পড়ুন> ৪ দিন পর একই পরিবারের ৫ সদস্য জীবিত উদ্ধার

Advertisement

তাছাড়া তুরস্কের কাহরামানমারাস প্রদেশে এমন ভূমিকম্প ১০০ বছরেরও বেশি সময়ের মধ্যে সবচেয়ে বড় ছিল। সুইস সিসমোলজিস্ট স্টেফান উইমার এ মন্তব্য করেছেন।

বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) সুইস সিসমোলজি সার্ভিসের পরিচালক স্টেফান উইমার জানান, তুরস্ক ও সিরিয়ার সীমান্ত অঞ্চলে চলতি সপ্তাহে যে বড় ধরনের ভূমিকম্প হয়েছে সেটি গত একশ বছরের বেশি সময়ও দেখেনি কাহরামানমারাসের মানুষ। সুইস টেলিভিশন চ্যানেল এসআরএফ, যেটি জার্মান থেকে সম্প্রচার হয় সেটিতে এক সাক্ষাৎকারে তিনি এমন মন্তব্য করেন।

এমএসএম