একুশে বইমেলা

বইমেলায় উজ্জল জিসানের উপন্যাস ‘হেমলতা’

অমর একুশে গ্রন্থমেলা-২০২৩ এ প্রকাশিত হয়েছে উজ্জল জিসানের উপন্যাস ‘হেমলতা।’ বইটি প্রকাশ করেছে বাংলানামা। প্রচ্ছদ করেছেন প্রতীক মাহমুদ। বইমেলায় সোহরাওয়ার্দী উদ্যান অংশে ২১৪ নম্বর স্টলে উপন্যাসটি পাওয়া যাচ্ছে। বইটির মূল্য তিনশ টাকা।

Advertisement

বইটি সম্পর্কে লেখক বলেন, হেমলতা আমার প্রথম উপন্যাস। ২০০৭ সালে লালমনিরহাট কারাগারে থাকা হিন্দু ধর্মাবলম্বী হৈম ও মুসলিম ধর্মাবলম্বী সেকেন্দারের জীবনকাহিনি নিয়ে লেখা উপন্যাস এটি।

আরও পড়ুন: বইমেলায় আহমেদ ইমতিয়াজ বুলবুল স্মারকগ্রন্থ

তিনি বলেন, উপন্যাসটি কারাগার ও কারাগারের বাইরে থাকা দুটি নর-নারীর জীবনমুখী গল্পকে উপজীব্য করে লেখা। বাবা-মায়ের নির্যাতনের পাশাপাশি সমাজ-রাষ্ট্র-কারাগার-আইন কীভাবে নির্যাতন করেছে তা আছে বইটিতে। বাঁচার জন্য কি না করেনি আর কোথায় না যাননি তারা। তাদের কেন্দ্র করে সমাজপতি আর ধর্ম ব্যবসায়ীরা কী করেনি? সমাজের নোংরা বাস্তব চিত্রও উঠে এসেছে উপন্যাসটিতে।

Advertisement

আরও পড়ুন: ক্যারিয়ার গাইডলাইন ‘ক্যারিয়ার ক্রসকাট’

ঔপন্যাসিক আরও বলেন, হেমলতাদের মানবাধিকার রক্ষায় কেউ এগিয়ে আসেনি। অবশেষে আশার বাতিঘর হয়ে এসেছিল একজন জজ। যার বিচারিক দক্ষতায় বন্দীশালা থেকে মুক্ত হয়েছিল সেকেন্দার। কিন্তু তাতে কী সমস্যা শেষ হয়েছিল? হেমলতার মুক্তি মেলেনি। অনেক পরে মুক্তি মিললেও ততদিনে সেকেন্দার কোথায় গেছে তা জানেন হেমলতা।

উজ্জল জিসান পেশায় সাংবাদিক। জন্ম বগুড়ার শাহজাহানপুরের আমরুল ইউনিয়নে। শৈশব কাটে বগুড়ায়। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক লালমনিরহাট জেলার হাতীবান্ধা উপজেলার ভেলাগুড়িতে। ইংরেজি সাহিত্যে স্নাতক ও স্নাতকোত্তর করেছেন তিনি। ছোটবেলা থেকেই লেখালেখির প্রতি আগ্রহ। তারই প্রথম প্রয়াস হেমলতা।

টিটি/আরএডি/জেআইএম

Advertisement