খেলাধুলা

কোচহীন লিডসের বিপক্ষে পিছিয়ে পড়েও ড্র মানইউর

দুই গোলে পিছিয়ে পড়েও শেষ পর্যন্ত কোনোমতে ২-২ গোলে ড্র নিয়ে মাঠ ছাড়তে পারলো ম্যানচেস্টার ইউনাইটেড। কোচহীন লিডসের সঙ্গে এই ড্র ম্যানইউর জন্য অনেকটাই লজ্জার। কারণ, যে দলটিকে নিজেদের মাঠে আগের দুই ম্যাচেই হারিয়েছিলো মোট ১১-৩ গোলে, তাদের কাছেই কি না ২টি পয়েন্ট হারাতে হলো রেড ডেভিলদের।

Advertisement

মূলত নিজেদের সামান্য ভুলের জন্য বড়সড় খেসারত দিতে হল ম্যানইউকে। প্রিমিয়ার লিগে অপেক্ষাকৃত সহজ প্রতিপক্ষ ছিল লিডস ইউনাইটেড। এই দলটির কাছেই শুরুতে ২-০ গোলে পিছিয়ে পড়ে রেড ডেভিলরা। প্রিমিয়ার লিগে অঘটনের ম্যাচগুলোর মধ্যে এটিও অন্যতম বললে ভুল বলা হবে না।

এদিন ম্যাচ শুরু হতে না হতেই গোল হজম করে ম্যানইউ। উইলফ্রেড জিনন্তোর গোলে এগিয়ে যায় লিডস। খেলা শুরু হওয়ার ৫৫ সেকেন্ডের মিনিটের মাথায় গোল করেন তিনি। প্রিমিয়ার লিগে ওল্ড ট্র্যাফোর্ডে এটা দ্বিতীয় দ্রুততম গোল। এর আগে ২০১৪ সালে ম্যানসিটির এডিন জেকো করেছিলেন সবচেয়ে দ্রুততম গোল।

ম্যাচের একেবারে শুরুতে গোল হজম করায় ছন্দ প্রথম থেকেই হারায় ম্যানইউ। ফলে ম্যাচে ফিরতে বেশ কিছুটা দেরি হয়। প্রথমার্ধে বেশ কিছুটা চাপেই থাকে মার্কাস রাশফোর্ডরা। ১-০ গোলে এগিয়ে থেকে প্রথমার্ধ শেষ করে লিডস।

Advertisement

দ্বিতীয়ার্ধে নিজেদের খেলার গতি বাড়ায় ম্যানইউ; কিন্তু সেখানের বড়সড় ভুল করে বসেন ডিফেন্ডার রাফায়েল ভারানে। ৪৮ মিনিটের মাথায় আত্মঘাতী গোল করে ব্যবধান বাড়িয়ে দেন তিনি। লিডস স্ট্রাইকার ক্রিসেনসিও সমারভিলের শট ক্লিয়ার করতে গিয়ে নিজেদের জালেই জড়িয়ে দেন ভারানে।

তার আত্মঘাতি গোলে আরও চাপে পড়ে যায় ম্যানইউ। স্বাভাবিক ভাবেই নিজেদের ভুলের জন্য ক্রমশ ম্যাচ হাতছাড়া হওয়ার পথে এগিয়ে যেতে থাকে এরিক টেন হাগের দল। লিডসের বিরুদ্ধে এমন পরিস্থিতির মধ্যে পড়তে হবে তা কেউ কল্পনাও করতে পারেনি।

২ গোলে এগিয়ে যাওয়ায় জয়ের গন্ধ পেতে শুরু করে লিডস ইউনাইটেড। এরপরই নিজেদের আসল খেলা শুরু করে ম্যানইউ। ৬২ মিনিটের মাথায় গোল করে ব্যবধান কমান মার্কাস রাশফোর্ড। ওল্ড ট্র্যাফোর্ডে টানা ৬ ম্যাচে গোল পেলেন রাশফোর্ড। ২০১২ সালে সর্বশেষ ওয়েন রুনি টানা ৬ ম্যাচ গোল করেছিলেন ওল্ড ট্র্যাফোর্ডে।

রাশফোর্ডের গোলে অক্সিজেন ফিরে পায় ম্যানচেস্টার। বদলি ফুটবরার হিসেবে খেলতে নামা জেডন স্যানচো ৭০ মিনিটের মাথায় গোল করে সমতা ফেরান। এরপর দুই দলই আর কোনও গোলের মুখ দেখতে পারেনি। ফলে পিছিয়ে পড়েও ম্যাচ ড্র করল ম্যাঞ্চেস্টার সিটি।

Advertisement

লিডসের বিরুদ্ধে ড্রয়ের ফলে ২২ ম্যাচে ৪৩ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানেই রইলো ম্যানইউ। চতুর্থস্থানে থাকা নিউ ক্যাসলের চেয়ে ৩ পয়েন্ট এগিয়ে ম্যানইউ। যদিও নিউক্যাসল ১টি ম্যাচ কম খেলেছে ম্যানইউর চেয়ে। অন্যদিকে লিডস ২১ ম্যাচে ১৯ পয়েন্ট নিয়ে ১৬ নম্বর স্থানে রয়েছে।

আইএইচএস/