রাজনীতি

সরকারের সমালোচনা রাষ্ট্রদ্রোহিতা হতে পারে না: জি এম কাদের

জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান ও বিরোধীদলীয় উপনেতা গোলাম মোহাম্মদ (জিএম) কাদের বলেছেন, আমাদের রাজনীতি দেশের মানুষের জন্য। তাই আমরা দেশের মানুষের জন্য কথা বলি। দেশের মানুষের পক্ষে সরকারের ভুল-ত্রুটি ধরিয়ে দিতে সরকারের সমালোচনা করছি। সরকারের সমালোচনা কখনোই রাষ্ট্রদ্রোহিতা হতে পারে না। অনেকেই সরকারের বিরোধিতাকে রাষ্ট্রদ্রোহিতা মনে করেন। সমালোচকদের মুখ বন্ধ করতে চেষ্টা করা হচ্ছে।

Advertisement

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) দুপুরে জাপা চেয়ারম্যানের বনানী কার্যালয়ে দলটির কুমিল্লা জেলার নেতাদের সঙ্গে মতবিনিময় সভায় জিএম কাদেরে এসব কথা বলেন।

সরকার দেশের মানুষের মধ্যে বৈষম্য সৃষ্টি করেছে উল্লেখ করে তিনি বলেন, ‘সরকারি দল না করলে চাকরি মেলে না, ব্যবসা করা যায় না। স্বাধীনতার আগে পাকিস্তান আমাদের সঙ্গে বৈষম্য করেছিল। সেই বৈষম্যের বিরুদ্ধেই আমাদের মহান স্বাধীনতা যুদ্ধ হয়েছিল। দুর্ভাগ্যজনকভাবে এখনো দেশের মানুষ বৈষম্যের শিকার।’

জাপা চেয়ারম্যান আরও বলেন, নির্বাচনে আমরা জোট হওয়াকে বন্ধুত্ব মনে করি। জোট হওয়া মানে ক্রীতদাস হওয়া নয়, জোটবদ্ধ মানে দাসত্ব নয়। আমরা রাজনীতি করি, দেশের মানুষের স্বার্থই আমাদের কাছে বেশি গুরুত্বপূর্ণ।

Advertisement

এসময় নেতা-কর্মীদের উদ্দেশ্যে তিনি বলেন, ভালো কাজে ভালো মূল্য দিতে হয়। ভালো কাজ করতে গেলে জুলুম-নির্যাতন আসবেই। সকল বাধা উপেক্ষা করে আমরা গণমানুষের পক্ষেই কথা বলবো। আমরা সম্মান আর ভালোবাসার জন্য রাজনীতি করি। টাকা বা লোভ-লালসার জন্য জাপার রাজনীতি নয়।

এসএম/এমআইএইচএস/জেআইএম