একুশে বইমেলা

এশরার লতিফের ঐতিহাসিক উপন্যাস ‘নক্ষত্র-নূপুর’

অমর একুশে বইমেলা উপলক্ষে আসছে ড. এশরার লতিফের ঐতিহাসিক উপন্যাস ‘নক্ষত্র-নূপুর’ প্রথম খণ্ড। ১৯০৫ সালের বঙ্গভঙ্গ এবং প্রথম রুশ বিপ্লবের প্রেক্ষাপটে লেখা বিপ্লব, রক্ত, ক্ষয় আর তীব্র প্রেমের রোমাঞ্চকর ঐতিহাসিক উপন্যাস এটি। লেখকই বইটির প্রচ্ছদ করেছেন। প্রকাশ করেছে অন্যপ্রকাশ।

Advertisement

বইটি ১৯০৫ সালের বঙ্গভঙ্গের সময় থেকে ভারতবর্ষে, বিশেষ করে বাংলায় ইংরেজবিরোধী বিপ্লবী আন্দোলন প্রেক্ষাপটে লেখা। আরম্ভটা আরেকটু আগে, উনবিংশ শতাব্দীর শেষভাগে। এই উপন্যাসে আছে ভগিনী নিবেদিতা, ওকাকুরা, যতিন্দ্রনাথ, সুরেন্দ্রনাথ ঠাকুর, অরবিন্দ এবং তার ভাই বারীন, বাঘা যতিন আর তার শিষ্য নরেন ভট্টাচার্যের (এম এন রায়) মতো বিখ্যাত সব চরিত্র।

ড. এশরার লতিফ বলেন, ‘প্রথম খণ্ডে ঘটনা প্রবাহের প্রয়োজনে অনেক বেশি ঘটনা ও চরিত্র চলে এসেছে। দ্বিতীয় খণ্ডের চরিত্র সংখ্যা অনেক কমে আসবে। উপন্যাসে একই সঙ্গে ধারণ করা হয়েছে রাশিয়ার বিপ্লবী, পৃথিবীতে ছড়িয়ে পড়া বাঙালি বিপ্লবীদের প্রেম, বিপ্লবের কাহিনি এবং এসব ভুখণ্ডের বিপ্লবীদের আন্তঃসম্পর্ক। কখনো কখনো বিপ্লবীদের চেয়ে তাঁদের স্ত্রী কিংবা প্রেমিকাদের ভূমিকা বিপ্লবী কর্মকাণ্ডে অনেক বেশি। উপন্যাসে সেসব নারীর ভূমিকাও চিহ্নিত এবং চিত্রিত হয়েছে।’

আরও পড়ুন: বইমেলায় রায়হান উল্লাহর ‘মায়াপথিক’

Advertisement

ড. এশরার লতিফ যুক্তরাজ্যের কার্ডিফ ইউনিভার্সিটির স্থাপত্য বিভাগের সহযোগী অধ্যাপক। তিনি বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় থেকে স্থাপত্যে স্নাতক। পৃথিবীর শীর্ষস্থানীয় নির্মাণ ও উপকরণ সংক্রান্ত গবেষণা পত্রিকাগুলোয় তার গবেষণা প্রবন্ধ প্রকাশ হয়েছে। তিনি বিশ্বের শীর্ষস্থানীয় কিছু একাডেমিক জার্নালের সম্পাদকমণ্ডলীর সদস্য। তিনি প্রথম বাংলাদেশি সার্টিফায়েড প্যাসিভ হাউজ ডিজাইনার।

বইয়ের প্রতি ভালোবাসা তার ছোটবেলা থেকেই। তার প্রথম গল্প সংকলন ‘স্ফটিক বাড়ি ও অন্যান্য গল্প’ ২০১৮ সালের শুরুতে ঢাকা ও কলকাতা থেকে প্রকাশ হয়। তার ইংরেজি ছোটগল্প ‘মীরা’ ২০১৯ সালে বার্লিন রাইটিং প্রাইজ প্রতিযোগিতায় লং-লিস্টেড হয়েছিল।

এ ছাড়া তার উপন্যাস ‘গোধূলি রিসোর্ট’ ২০১৯ সালে, ‘অলাতচক্র’ ২০২০ সালে, ‘বর্ণ-পরমাণু’, ‘প্রপঞ্চভুজ’, ‘জেসমিন এবং একগুচ্ছ অন্ধকার’, ‘ত্র্যহস্পর্শ’ ২০২১ সালে, ‘ঝুমঝুমি কি বেঁচে আছে’, ‘ইতি, তোমার রূপা’ ২০২২ সালে প্রকাশ হয়। গল্পগ্রন্থ ‘গল্পদ্রুম’ ২০২১ সালে এবং ‘গল্পবৃষ্টি’ ২০২২ সালে প্রকাশ হয়। তার কাব্যগ্রন্থ ‘শেয়ের-এ-এশরার’ ২০২২ সালে প্রকাশ হয়।

আরও পড়ুন: বইমেলায় জমির হোসেনের ‘জীবনের যত গান’

Advertisement

‘নক্ষত্র-নূপুর’ প্রথম খণ্ডের মুদ্রিত মূল্য ৮০০ টাকা। রকমারি ডটকমে প্রি-অর্ডার চলছে। প্রি-অর্ডারে বইটির মূল্য ৬০০ টাকা। প্রি-অর্ডার সেরা ১০ বেস্টসেলারের মধ্য আছে বইটি।

এসইউ/এমএস