ক্যাম্পাস

সমাবর্তন ফি কমানোর দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন

 জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ষষ্ঠ সমাবর্তনে রেজিস্ট্রেশনের সময়সীমা বৃদ্ধি এবং সমাবর্তন ফি এক হাজার টাকা করাসহ বেশকিছু দাবিতে মানববন্ধন করেছেন সমাবর্তনপ্রত্যাশীরা।

Advertisement

সোমবার (৬ ফেব্রুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয়ের নতুন প্রশাসনিক ভবনের সামনে এসব দাবিতে মানববন্ধন করেন তারা।

তাদের অন্যান্য দাবিগুলো হলো উইকেন্ড কোর্সের শিক্ষার্থীরা নিয়মিত শিক্ষার্থীদের সঙ্গে সমাবর্তনে অংশ নিতে পারবেন না, সবাইকে কালো গাউন দিতে হবে এবং দাবিগুলো মেনে দুই কার্যদিবসের মধ্যে প্রজ্ঞাপন জারি করতে হবে।

বিশ্ববিদ্যালয়ের আইন ও বিচার বিভাগের শিক্ষার্থী আতিকা বলেন, ‘ষষ্ঠ সমাবর্তনে ২০ হাজার শিক্ষার্থীর অংশ নেওয়া কথা। রেজিস্ট্রেশনের আর মাত্র চারদিন বাকি। অথচ এখন পর্যন্ত মাত্র দুই হাজার ৮০০ জন রেজিস্ট্রেশন করেছেন। অনেকের কাছে রেজিস্ট্রেশন ফি অনেক বেশি মনে নাও হতে পারে। কিন্তু সদ্য যারা গ্র্যাজুয়েশন শেষ করলো তাদের জন্য এ ফি অনেক বেশি। তাই ফি কমাতে হবে।’

Advertisement

বাংলা বিভাগের শিক্ষার্থী জহির ফয়সাল বলেন, আরও পাঁচদিন বাড়িয়ে ১৫ তারিখ পর্যন্ত রেজিস্ট্রেশনের সময়সীমা বাড়াতে হবে। রেজিস্ট্রেশন প্রক্রিয়া আরও সহজ করতে হবে। সমাবর্তনে গাউন হিসেবে লাল কাপড় দিতে পারবে না।

মানববন্ধন শেষে উপাচার্যের কাছে স্মারকলিপি দেন শিক্ষার্থীরা। পরে এ বিষয়ে বক্তব্য জানতে উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলমের মোবাইলে একাধিকবার কল করলেও তিনি রিসিভ করেননি।

এদিকে সমাবর্তনের রেজিস্ট্রেশন ফি নির্ধারণ করে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, ৫ ফেব্রুয়ারির মধ্যে এমফিল, পিএইচডি এবং ৭ ফেব্রুয়ারির মধ্যে স্নাতক (সম্মান), স্নাতকোত্তর, উইকেন্ড/ ইভিনিং প্রোগ্রামের যেসব বিভাগের ফলাফল প্রকাশিত হবে শুধু তারাই আগামী ২৫ ফেব্রুয়ারি ষষ্ঠ সমাবর্তনে অংশ নিতে পারবেন। convocation.juniv.edu ওয়েবসাইটে ১০ ফেব্রুয়ারি বিকেল ৪টা পর্যন্ত আবেদন করা যাবে। স্নাতক ও স্নাতকোত্তরে জন্য রেজিস্ট্রেশন ফি ২৫০০ টাকা, উভয় ডিগ্রি একসঙ্গে ৪০০০, এমফিল ৬০০০, পিএইচডি ৭০০০ এবং উইকেন্ড/ইভিনিংয়ের জন্য ৮০০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

মাহবুব সরদার/এসআর/জিকেএস

Advertisement