ক্যাম্পাস

এবার মূল ক্যাম্পাসে চারুকলা শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) চারুকলা ইনস্টিটিউটকে মূল ক্যাম্পাসে স্থানান্তরের দাবিতে এবার মূল ক্যাম্পাসে অবস্থান কর্মসূচি পালন করছেন শিক্ষার্থীরা। এসময় তাদের সঙ্গে বিভিন্ন অনুষদের শিক্ষার্থীরাও অবস্থান নেন।

Advertisement

রোববার (৫ ফেব্রুয়ারি) সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের সামনে অবস্থান নেন তারা। এসময় আন্দোলনরত শিক্ষার্থীরা চারুকলাকে ক্যাম্পাসে স্থানান্তরের দাবি সম্বলিত বিভিন্ন প্ল্যাকার্ড প্রদর্শন করেন। পাশাপাশি ৮৪ দিন ধরে চলমান আন্দোলনের কোনো সমাধান না করে হঠাৎ ইনস্টিটিউট বন্ধ করে দেওয়ার নিন্দা জানান তারা।

চারুকলা ইনস্টিটিউটের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ফারজানা ইয়াসমিন টিনা বলেন, ‘শিক্ষার্থীদের সঙ্গে আলোচনা না করেই চারুকলাকে একমাসের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। প্রশাসন চায় আমরা দমে যাই কিন্তু আমরা আমাদের অধিকারের জন্য লড়াই করে যাবো।’

২০১৫-১৬ শিক্ষাবর্ষের জহির রায়হান অভি বলেন, ‘শিক্ষামন্ত্রী আমাদের আশ্বাস দিয়েছিলেন যে সাতদিনের মধ্যেই সংস্কার কার্যক্রম এবং ক্যাম্পাসে স্থানান্তরের প্রক্রিয়া দৃশ্যমান হবে। কিন্তু আমরা তার কোনো কিছুই দেখিনি। এর মধ্যে আমাদের চারুকলার ক্যাম্পাস এবং হোস্টেল ত্যাগের নির্দেশ দেওয়া হয়েছে। আমরা তাও মেনে নিয়েছি। কিন্তু আমরা এখনো চারুকলাকে মূল ক্যাম্পাসে স্থানান্তরের দাবিতে অটল আছি।’

Advertisement

মূল ক্যাম্পাসে ফেরাসহ কয়েকটি দাবিতে ৮২ দিন আন্দোলনের পর গত ২৩ জানুয়ারি শ্রেণিকক্ষে ফিরে যান চারুকলার শিক্ষার্থীরা। তখন চারদফা দাবি জানিয়ে সাতদিনের আলটিমেটাম দেন তারা। দাবি আদায় না হওয়ায় মঙ্গলবার (৩১ জানুয়ারি) থেকে ফের আন্দোলনে নেমেছেন শিক্ষার্থীরা। এরমধ্যে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টির আশঙ্কায় বুধবার (১ ফেব্রুয়ারি) দিনগত রাত সাড়ে ১২টায় পুলিশের সহায়তায় চারুকলায় অভিযান চালায় প্রক্টরিয়াল বডি। এরপর বৃহস্পতিবার রাত ১০টা থেকে শিক্ষার্থীদের হলত্যাগের নির্দেশ দিয়ে এক মাসের জন্য ইনস্টিটিউট বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ।

এসআর/জিকেএস