একুশে বইমেলা

রাহিতুল ইসলামের প্রেমের উপন্যাস ‘বুকপকেট’

যুদ্ধ ও প্রেম নিয়ে রাহিতুল ইসলামের উপন্যাস ‘বুকপকেট’। একজন বীর মুক্তিযোদ্ধার জীবনের সত্য ঘটনা অবলম্বনে লেখা হয়েছে উপন্যাসটি। উপন্যাসটি প্রকাশ করা হয়েছে প্রথমা প্রকাশন থেকে।

Advertisement

উপন্যাসের দুটি চরিত্র তানেস ও জোহরা। ১৯৭১ সালে যুদ্ধের ডাকে সাড়া না দিয়ে থাকতে পারেননি তানেস। তিনি যুদ্ধে যাবেন। শুনে জোহরা কেঁদে বুক ভাসালেও দেশের কথা ভেবে তাঁকে আটকে রাখেননি। যাওয়ার আগে জোহরাকে তানেস কথা দিয়েছিলেন, দেশ স্বাধীন করে তবেই ফিরবেন তাঁর কাছে। জোহরাও কথা দিলেন অপেক্ষা করবেন তাঁর জন্য।

যুদ্ধ শেষে ফিরে এসে তানেস শুনলেন, জোহরাকে মেরে ফেলেছে হানাদার বাহিনী। তারপর পেরিয়ে গেছে ৫০ বছরের বেশি সময়। আজও তানেসের বুকপকেটে সব সময় থাকে জোহরার ছবি ও চিঠি। মুহূর্তের জন্যও তিনি বুকপকেট থেকে সরিয়ে রাখেননি তাঁর প্রিয় মানুষকে।

‘বুকপকেট’ উপন্যাসের প্রচ্ছদ করেছেন নিয়াজ চৌধুরী তুলি। মুদ্রিত মূল্য ২৪০ টাকা। পাওয়া যাবে প্রথমা প্রকাশনের ৬ নম্বর প্যাভিলিয়নে। এ ছাড়া পাওয়া যাচ্ছে বাংলাবাজার, কারওয়ান বাজার, শাহবাগের আজিজ সুপার মার্কেট, মাদানি অ্যাভিনিউয়ের শেফস টেবিলে প্রথমা বুক ক্যাফেসহ উল্লেখযোগ্য সব বইয়ের দোকানে।

Advertisement

রাহিতুল ইসলামের প্রকাশিত বইয়ের সংখ্যা ১৪টি। উপন্যাস—আউটসোর্সিং ও ভালোবাসার গল্প, কল সেন্টারের অপরাজিতা, বদলে দেওয়ার গান, চরের মাস্টার কম্পিউটার ইঞ্জিনিয়ার, হ্যালো ডাক্তার আপা, ভালোবাসার হাট-বাজার ও কেমন আছে ফ্রিল্যান্সার নাদিয়া।

তার কয়েকটি উপন্যাস অবলম্বনে তৈরি হয়েছে নাটক ও টেলিফিল্ম। যা পাঠক ও দর্শক মহলে ভালো সাড়া জাগিয়েছে। ঘরে বসেও বইটি পাওয়ার সুযোগ আছে। সে ক্ষেত্রে অনলাইনে অর্ডার করা যাবে প্রথমা ও রকমারির ওয়েবসাইটে।

এসইউ/এএসএম

Advertisement