প্রবাস

৬ মাসের বেশি আমিরাতের বাইরে থাকলেও বাতিল হবে না ভিসা

সংযুক্ত আরব আমিরাতের ভিসা নীতিমালায় আবারও পরিবর্তন নিয়ে এসেছে ফেডারেল অথরিটি ফর আইডেন্টিটি (এফএআইসি)। রেসিডেন্সি ভিসাধারীদের ৬ মাসের মধ্যে দেশটিতে ফেরার বিধান থাকলেও তার পরিবর্তন করা হয়েছে।

Advertisement

ফলে এখন থেকে ছয় মাসের বেশি সময় আমিরাতের বাইরে থাকলেও ভিসা বাতিল হবে না। ছুটিতে গিয়ে ছয় মাসের বেশি সময় দেশে থেকে আবারও আমিরাতে প্রবেশ করতে পারবেন রেসিডেন্সি ভিসাধারী প্রবাসীরা।

নতুন নিয়ম অনুযায়ী, ভিসার মেয়াদ থাকলে দেশে ছয় মাসের বেশি সময় থাকার সঠিক কারণ জানিয়ে এফএআইসি, সিটিজেনশিপ কাস্টমস অ্যান্ড পর্টস সিকিউরিটিতে (আইসিপি) ১৫০ দিরহাম ফি দিয়ে আবেদন করে অনুমতি নিতে হবে।

অনুমতি পেতে চার-পাঁচ দিন সময় লাগবে। আবেদনের সময় অবশ্যই স্পন্সরের অনুমতিপত্র সঙ্গে যুক্ত করতে হবে। আবেদনকারীদের এবং স্পনসরদের বিবরণ, সেইসঙ্গে তাদের পাসপোর্ট এবং আবাসিক-সম্পর্কিত তথ্য উল্লেখ করতে হবে।

Advertisement

চলতি বছরের ২৯ জানুয়ারি থেকে নতুন এই আইন কার্যকর হয়েছে। এর আগে, গোল্ডেন ভিসাধারী ব্যতীত অন্য যেকোনো অধিবাসী ১৮০ দিনের বেশি আমিরাতের বাইরে থাকলে তা সয়ংক্রিয় ভাবে বাতিল হয়ে যেত।

এতদিন নানা কারণে দেশে বেশি সময় অবস্থান করা অনেক প্রবাসী পুনরায় আমিরাত ফেরার সুযোগ থেকে বঞ্চিত হতেন। তাই নতুন আইনের খবরে বাংলাদেশিসহ সব দেশের প্রবাসীরা খুশি।

এমআরএম

Advertisement