জাতীয়

বাংলাদেশ থেকে সরাসরি পণ্য আমদানিতে আগ্রহী সার্বিয়া

বাংলাদেশ থেকে সরাসরি পণ্য আমদানিতে আগ্রহ প্রকাশ করেছে মধ্য ও দক্ষিণ-পূর্ব ইউরোপের স্থলবেষ্টিত দেশ সার্বিয়া। বাংলাদেশও সার্বিয়ায় জনশক্তি রপ্তানি বাড়াতে কাজ করছে। দ্বিপাক্ষিক বাণিজ্য সম্পর্ক জোরদারেও এগোচ্ছে আলোচনা।

Advertisement

মঙ্গলবার (৩১ জানুয়ারি) রাজধানীর ফরেন সার্ভিস একাডেমি মিলনায়তনে এক অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এসব তথ্য জানান।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, দূতাবাস না থাকায় সার্বিয়ার সঙ্গে আমাদের সরাসরি বাণিজ্যিক সম্পর্ক এখনো গড়ে ওঠেনি। তবে আশার কথা হলো, আলোচনা অনেকদূর এগিয়েছে। বাংলাদেশ থেকে সরাসরি পণ্য আমদানিতে সার্বিয়া আগ্রহ দেখিয়েছে। আমরা কাজ করছি সার্বিয়াতে জনশক্তি রপ্তানি বাড়াতে। এছাড়া সার্বিয়া যেন বাংলাদেশ থেকে সরাসরি লেদার ও গার্মেন্টস পণ্য আরও নিতে পারে, সে প্রক্রিয়াও এগিয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, সার্বিয়ায় অনেক উন্নয়ন হচ্ছে। অনেক বড় বড় বিল্ডিং হচ্ছে। এসব কাজের জন্য তারা লোক চায়। দানিউব নদীর তীরে উন্নয়নের জন্য বড় প্রকল্প নিচ্ছে তারা। এজন্য তারা ইলেকট্রিশিয়ান ও কন্সট্রাকশন ওয়ার্কার চায়। তাদের ওখানে অনেক চাকরি। তারা কাজের জন্য লোক নিতে চায়।

Advertisement

তিনি বলেন, কিন্তু সার্বিয়ায় যেতে হলে ভিসা নিতে ভারতে যেতে হয়। এটা বড় ঝামেলার। তবে দিল্লি থেকে কনস্যুলার টিম পাঠানোয় ঢাকায় থেকে তারা সার্বিয়ান ভিসা দিয়েছে। এতে প্রায় সাড়ে তিন হাজারের মতো বাংলাদেশি সার্বিয়ায় গেছেন। ওখানে কাজের অনেক সুযোগ আছে।

ড. মোমেন বলেন, সার্বিয়ায় বাংলাদেশি পণ্যের ব্যাপক চাহিদা রয়েছে। তারা জার্মানি বা ইতালি থেকে বাংলাদেশি লেদার আর গার্মেন্টস পণ্য কেনেন। সরাসরি কিনতে পারেন না বলে তাদের চড়া দাম দিতে হয়। সরাসরি বাংলাদেশের সঙ্গে বাণিজ্য সম্পর্ক স্থাপনে কাজ চলছে। সার্বিয়ান পররাষ্ট্রমন্ত্রী শিগগির বাংলাদেশে আসবেন। তখন এসব বিষয় চূড়ান্ত হবে।

এদিন তরুণ লেখক ইমদাদ হকের লেখা সার্বিয়া ভ্রমণবিষয়ক ‘সার্বিয়া: শুভ্র শহরের দেশে’ বইয়ের প্রকাশনা উৎসবে প্রধান অতিথির বক্তব্য দেন পররাষ্ট্রমন্ত্রী। ফরেন সার্ভিস একাডেমি মিলনায়তনে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব একুশে পদকপ্রাপ্ত কবি কামাল চৌধুরী।

এতে সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন- এসিআই অ্যাগ্রো বিজনেসের প্রেসিডেন্ট ড. এফ এইচ আনসারী। গ্রন্থ বিষয়ে আলোচনায় অংশ নেন বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত লেখক ইকতিয়ার চৌধুরী ও সাধনা আহমেদ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন অন্য প্রকাশের প্রধান নির্বাহী মাজহারুল ইসলাম ও লেখক ইমদাদ হক।

Advertisement

এমওএস/এমকেআর/এমএস