সাহিত্য

মনপাখির গানের চতুর্থ বর্ষপূর্তি ও প্রকাশনা উৎসব

দেখতে দেখতে মনপাখির গান পত্রিকা পথচলার ৪ বছর অতিক্রম করে পা দিলো ৫ বছরে। তাই চতুর্থ বর্ষপূর্তি ও পত্রিকার প্রকাশনা উৎসব উপলক্ষে মনোজ্ঞ সাহিত্য-সংস্কৃতির আসরের আয়োজন করা হয়।

Advertisement

গত ২২ জানুয়ারি ভারতের হলদিয়ার চৈতন্যপুর শহীদ পাঠাগার সভাগৃহে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন একঝাঁক কবি, সাহিত্যিক, শিল্পী ও সাহিত্য-সংস্কৃতি অঙ্গনের গুণীজন। অনুষ্ঠান উপলক্ষে যেন বসেছিল চাঁদের হাট।

দীর্ঘ ৫০ বছর অনলস কাব্য সাধনার জন্য এ বছর ‘মনপাখির গান সাহিত্য সম্মাননা’ দেওয়া হয় কবি জহরলাল বেরাকে। ভারতের বাঙালি কবি-সাহিত্যিকদের সঙ্গে বাংলাদেশের একাধিক কবি-সাহিত্যিকের কবিতা, গল্প ও প্রবন্ধ এ পত্রিকায় প্রকাশ হয়।

অনুষ্ঠানে প্রদীপ প্রজ্জ্বলন ও চতুর্থ বর্ষপূর্তি সংখ্যার মোড়ক উন্মোচন করেন দুই বাংলার কবি তাজিমুর রহমান, কথাসাহিত্যিক জগদীশ মুখোপাধ্যায়, সাংবাদিক সুজিত ভৌমিক।

Advertisement

এ ছাড়া মনপাখির গান পরিবারের সম্পাদকমণ্ডলীর সদস্য সুভাষচন্দ্র দাস, শান্তনু খাঁড়া, পুলক কুমার ভূঞ্যা, রবীন্দ্রনাথ মাইতি, অরূপ কুমার ভট্টাচার্য্য, স্বপনকুমার নাগ, দীপঙ্কর নায়েক, রাজু দীক্ষিত ও মানিকলাল সামন্ত উপস্থিত ছিলেন।

পত্রিকার প্রধান সম্পাদক শিল্পী সুভাষচন্দ্র দাস স্বাগত ভাষণে পত্রিকা প্রকাশের উদ্দেশ্য ও আগামী দিনে নবীন প্রজন্মকে সুস্থ সাহিত্য-সংস্কৃতি চর্চায় আরও বেশি সংযুক্ত করার প্রতি সবার দৃষ্টি আকর্ষণ করেন।

পত্রিকার প্রকাশক ভ্রমণসাহিত্যিক অরূপ কুমার ভট্টাচার্য্য পত্রিকা প্রকাশে সবার অকৃত্রিম ভালোবাসা, সহযোগিতা ও সহমর্মিতার কথা উল্লেখ করেন। তিনি বলেন, ‘মনপাখির গান দুই বাংলার সেতুবন্ধন আরও সুদৃঢ় করেছে। পত্রিকাটি ভারতের বাইরে বাংলাদেশ, ইতালি, আমেরিকা, আরবের প্রবাসী বাঙালিদের মধ্যে শ্রীবৃদ্ধি ঘটিয়েছে।’

অনুষ্ঠানে কবিকণ্ঠে কবিতা পাঠ করেন তাজিমুর রহমান, প্রাণনাথ শেঠ, অরুণ কুমার দাস, শুভঙ্কর দাস, পম্পা মন্ডল, নিরঞ্জন মিশ্র, প্রশান্ত কুমার সাহু, শিশিরকুমার বাগ, পার্থপ্রতিম চট্টোপাধ্যায়, রাষ্ট্রপতি পুরস্কারপ্রাপ্ত শিক্ষক ড. সুজন বালা, দীপঙ্কর নায়েক, রাজু দিক্ষীত, সুরজিৎ গুচ্ছাইত ও মণীষা গিরি।

Advertisement

পত্রিকাটির পথচলার অন্যতম উদ্দেশ্য ছিল নবীন কবি-সাহিত্যিকদের একটি প্লাটফর্ম তৈরি করা। সে লক্ষ্যে এবারের অনুষ্ঠানে প্রবীণদের পাশাপাশি নবীনদেরও বিশেষ গুরুত্ব দেওয়া হয়। তাদের মধ্যে উপস্থিত ছিলেন শুভায়ন মিশ্র, আবীর অধিকারী, শ্রীতম মাইতি, শৌনক ব্যানার্জী, প্রবাহ প্রধান, স্বর্ণলতা পড়ুয়াসহ একঝাঁক নবীন কবি-সাহিত্যিক।

আবৃত্তি করেন বাচিকশিল্পী প্রসূন চট্টোপাধ্যায়, গার্গী ভট্টাচার্য্য, দেবপ্রসাদ মন্ডল ও তুষার পন্ডা। সংগীত পরিবেশন করেন বিবেকানন্দ খাটুয়া, অনন্যা দাস, নিমাই দাস, অম্লান ভূঞ্যা ও মোহনলাল মান্না প্রমুখ।

মনপাখির গানের প্রধান সম্পাদক, গল্পকার ও নাট্যকার শান্তনু খাড়ার সঞ্চালনায় অনুষ্ঠানটি মনোগ্রাহী হয়ে ওঠে।

এসইউ/জেআইএম