শিক্ষা

কর্মমুখী শিক্ষায় নিশ্চিত ক্যারিয়ার গড়ার সুযোগ দিচ্ছে এনআইইটি

দেশের আর্থ-সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখতে এবং দক্ষতাভিত্তিক কর্মমুখী শিক্ষায় নিশ্চিত ক্যারিয়ার গড়ার সুযোগ দিচ্ছে ন্যাশনাল ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি (এনআইইটি)। ইতোমধ্যে বাংলাদেশ সরকারের কারিগরি শিক্ষাবোর্ড কর্তৃক অনুমোদন এবং ঢাকা বিভাগ ও নারায়ণগঞ্জ জেলা ও রূপগঞ্জ উপজেলায় কারিগরি ক্যাটাগরিতে শ্রেষ্ঠ প্রতিষ্ঠান হিসেবে স্বীকৃতি পেয়েছে।

Advertisement

প্রতিষ্ঠানটি ২০১০ সালে যাত্রা শুরু করে উন্নত শিক্ষার মান বজায় রেখে বাংলাদেশের কারিগরি শিক্ষায় অগ্রণী ভূমিকা পালন করে আসছে। এনআইইটি চার বছর মেয়াদী ৮ সেমিস্টারে কম্পিউটার, সিভিল, ইলেকট্রিক্যাল, মেকানিক্যাল, এপারেল ম্যানুফেকচারিং, ওয়েট প্রসেসিং, ফেব্রিক ম্যানুফেকচারিং, ইয়ার্ন ম্যানুফেকচারিং, অটোমোবাইল, মেরিন, শিপ বিল্ডিং, রেফ্রিজারেশন অ্যান্ড এয়ারকন্ডিশন, সার্ভেয়িং, গ্রাফিক্স ডিজাইন, ইলেকট্রনিক্স, আর্কিটেকচার অ্যান্ড ইন্টেরিয়র ডিজাইন টেকনোলজিতে ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তি হবার সুযোগ রয়েছে৷

জানা গেছে, যে কোনো সালের এসএসসি পরীক্ষায় পাস করা শিক্ষার্থীরা সরাসরি ভর্তির সুযোগ পাবেন। এছাড়া এনআইইটি থেকে পাসকৃত শিক্ষার্থীরা নিজস্ব ইউনিভার্সিটি সোনারগাঁও ইউনিভার্সিটিতে বিশেষ ছাড়ে উচ্চশিক্ষার সুযোগ পাবেন। নারী শিক্ষার্থীরা মোট কোর্স ফি’র (মাসিক ও সেমিস্টার) ৫০ শতাংশ প্রদান করে ভর্তি হতে পারবেন। এ ছাড়া ভর্তিকৃত নারী শিক্ষার্থীদের মেধাভিত্তিক বৃত্তির সুযোগ রয়েছে।

এছাড়া শিক্ষার্থীদের সেমিস্টারে ক্লাস উপস্থিতি, ল্যাব প্রজেক্ট ফাইনাল পরীক্ষার ফলাফলের জিপিএ-এর ভিত্তিতে শতভাগ বৃত্তির সুবিধা ছাড়াও মুক্তিযোদ্ধা, প্রতিবন্ধী, উপজাতি, পোষ্য কোটা, সিস্টার কনসার্ন ও সহোদর বা একই পরিবারের একাধিক সদস্যের ভর্তিতে বিশেষ ছাড় রয়েছে।

Advertisement

এনআইইটি’র শিক্ষার মান উন্নয়নসহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা করছে ওয়ার্ল্ড ব্যাংক গ্রুপ, বাংলাদেশ সরকার, এসটিইপি, ডাইরেক্টোরেট অব টেকনিক্যাল এডুকেশন, কারিগরি শিক্ষা বোর্ড, কানাডা সরকার, সুইস কন্টাক্ট ও সোনারগাঁও ইউনিভার্সিটি। এ ছাড়া এনআইইটি’র সব শিক্ষার্থীদের জন্য নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা ও বিমা সুবিধার ব্যবস্থা রয়েছে। প্রতিষ্ঠানটির ৬৯/ই, গ্রীনরোড, পান্থপথ, ঢাকায় সুবিশাল ক্যাম্পাস রয়েছে।

এমএইচএম/জেএইচ/জেআইএম