ক্যাম্পাস

সাত মাস ট্রেজারার নেই নজরুল বিশ্ববিদ্যালয়ে

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে (জাককানইবি) সাত মাস ধরে ট্রেজারার নেই। গত বছরের ৩০ জুন ছিল বিশ্ববিদ্যালয়ে সাবেক ট্রেজারার প্রফেসর মো. জালালউদ্দিনের শেষ কর্মদিবস। এরপর সাত মাস কেটে গেলেও ট্রেজারার নিয়োগ দেওয়া হয়নি বিশ্ববিদ্যালয়টিতে।

Advertisement

নজরুল বিশ্ববিদ্যালয় আইনে প্রো-ভিসি পদ না থাকায় ভিসির অনুপস্থিতিতে রুটিন উপাচার্যের দায়িত্ব পালন করে থাকেন ট্রেজারার। উপাচার্য দপ্তর সূত্রে জানা যায়, প্রায় সাত মাস ধরে বিশ্ববিদ্যালয়ের এই গুরুত্বপূর্ণ পদটি শূন্য থাকায় প্রশাসনিক বিভিন্ন কাজকর্ম ব্যাহত হচ্ছে।

আরও পড়ুন: প্রক্টর-ডিন-বিভাগীয় প্রধানও তিনি

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় আইন, ২০০৬ এর ১২(৫) ধারায় বলা হয়েছে, ‘ট্রেজারার বিশ্ববিদ্যালয়ের তহবিলের সার্বিক তত্ত্বাবধান করিবেন এবং বিশ্ববিদ্যালয়ের অর্থ সংক্রান্ত নীতি সম্পর্কে ভাইস-চ্যান্সেলর, সংশ্লিষ্ট কমিটি, ইনস্টিটিউট ও সংশ্লিষ্ট সংস্থাকে পরামর্শ প্রদান করিবেন।’

Advertisement

এই আইনের ২৮ (১) ধারা অনুযায়ী ট্রেজারার বিশ্ববিদ্যালয়ের অর্থ কমিটির সভাপতিও। এছাড়া বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট এবং পরিকল্পনা, উন্নয়ন ও ওয়ার্কস কমিটির সদস্যসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন ট্রেজারার।

এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর বলেন, বিশ্ববিদ্যালয়ে ট্রেজারার নিয়োগ কিংবা নিয়োগের প্রক্রিয়ায় উপাচার্যের কোনো এখতিয়ার নেই।

আরও পড়ুন: চাকরিপ্রার্থী সেই যুবককে আবারও মারধর ছাত্রলীগের

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম বলেন, বিশ্ববিদ্যালয়গুলোতে ভিসি, প্রো-ভিসি কিংবা ট্রেজারার নিয়োগে ইউজিসির কোনো ভূমিকা থাকে না। সরকার এসব পদে নিয়োগ দেয়।

Advertisement

এমআরআর/জেআইএম