সাহিত্য

অধ্যাপক খালেদ শিশুসাহিত্য পুরস্কার পাচ্ছেন তারা

সাহিত্য-সংস্কৃতি, গবেষণা ও ইতিহাস-ঐতিহ্য বিষয়ক প্রতিষ্ঠান ‘চট্টগ্রাম একাডেমি’ প্রবর্তিত অধ্যাপক মোহাম্মদ খালেদ শিশুসাহিত্য পুরস্কার ২০২২ ঘোষণা করা হয়েছে। এ বছর পুরস্কার পাচ্ছেন শিশুসাহিত্যিক দন্ত্যস রওশন এবং চন্দ্রশিলা ছন্দা।

Advertisement

গদ্য বিভাগে ‘নোটুর একটি রাইফেল’ গ্রন্থের জন্য শিশুসাহিত্যিক দন্ত্যস রওশন ও পদ্য বিভাগে ‘আমার আছে বিশাল আকাশ’ গ্রন্থের জন্য কবি চন্দ্রশিলা ছন্দা এ পুরস্কার পাচ্ছেন।

আগামী ১৭ ফেব্রুয়ারি সকাল ১০টায় ঢাকার চট্টগ্রাম সমিতি মিলনায়তনে এ পুরস্কার দেওয়া হবে। পুরস্কার হিসেবে থাকবে নগদ অর্থ, ক্রেস্ট এবং সনদ।

২২ জানুয়ারি চট্টগ্রাম একাডেমির মহাপরিচালক প্রাবন্ধিক আমিনুর রশীদ কাদেরীর সভাপতিত্বে পরিচালনা পরিষদের সভায় বিচারকদের উপস্থিতিতে পুরস্কার বিজয়ী দুই সাহিত্যিকের নাম ঘোষণা করা হয়।

Advertisement

একাডেমির প্রতিষ্ঠাতা সংগঠক শিশুসাহিত্যিক রাশেদ রউফের সঞ্চালনায় উপস্থিত ছিলেন একাডেমির সাবেক মহাপরিচালক অধ্যক্ষ ড. আনোয়ারা আলম, প্রাবন্ধিক নেছার আহমদ, কবি শিশুসাহিত্যিক অরুণ শীল, কবি জিন্নাহ চৌধুরী, পরিচালক প্রফেসর রীতা দত্ত, সংগঠক জাহাঙ্গীর মিঞা, লেখক সংগঠক এস এম আবদুল আজিজ, অধ্যক্ষ মেহের আফরোজ হাসিনা, কবি-ছড়াকার সনজীব বড়ুয়া, কবি-ছড়াকার আজিজ রাহমান, কবি-ছড়াকার আবুল কালাম বেলাল প্রমুখ।

এসইউ/জিকেএস