একুশে বইমেলা

আসছে লুৎফর হাসানের উপন্যাস ‘মরাতাই’

এবারের বইমেলায় প্রকাশ হচ্ছে ঘুড়িখ্যাত জনপ্রিয় গায়ক, গীতিকার, সুরকার ও লেখক লুৎফর হাসানের উপন্যাস ‘মরাতাই’। বইটি প্রকাশ করছে অন্যপ্রকাশ। প্রচ্ছদ করেছেন সাদিত উজ জামান। দাম রাখা হয়েছে ৩০০ টাকা। রকমারিতে বইটির প্রি-অর্ডার চলছে।

Advertisement

বইটি সম্পর্কে লুৎফর হাসান বলেন, ‘অসম প্রেম, পরিকল্পিত হত্যাকাণ্ড, গ্রামের জীবন, নাগরিক যুদ্ধ সবকিছুর মিশেলে একটা বৃহৎ প্রেক্ষাপটে লেখা হয়েছে মরাতাই। মরাতাই মূলত একটা নদীর নাম। সেই নদী তীরবর্তী মানুষের যাপিত জীবনের প্রতিচ্ছবি এ উপন্যাস। আশাকরি পাঠক নতুন এক গল্পের স্বাদ পাবে।’

লুৎফর হাসানের গাওয়া গানগুলোর মধ্যে সবচেয়ে বিখ্যাত হলো ‘ঘুড়ি তুমি কার আকাশে ওড়ো’। এ নামেই ২০১১ সালে প্রকাশ হয় তার প্রথম একক অ্যালবাম। এ ছাড়া লুৎফর হাসানের গাওয়া ‘আমার আকাশ পুরোটাই’, ‘বন্ধু তোমার ছুটি মেলে না’, ‘যদি কান্না কান্না লাগে’, ‘আয়না দিয়ে ঘর বেঁধেছি’, ‘খরচাপাতির গান’ও ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে।

সব মিলিয়ে তার একক অ্যালবাম সাতটি। মিক্সড অ্যালবাম পঞ্চাশের বেশি। ২০০৩ সালে গানের কথা লিখে শুরু করা সংগীত জীবনে তিনি কাজ করেছেন আজম খান, সঞ্জীব চৌধুরী, বাপ্পা মজুমদার, সুবীর নন্দী, কুমার বিশ্বজিৎ, সামিনা চৌধুরী, ফাহমিদা নবী, শাকিলা জাফরসহ অনেকের সঙ্গে। কাজ করেছেন ‘অবসকিউর’ থেকে শুরু করে বিভিন্ন ব্যান্ডের সঙ্গেও।

Advertisement

মোস্তফা সরয়ার ফারুকীর টেলিভিশনে কাজ করেছেন আইয়ুব বাচ্চুর সঙ্গে। এ ছাড়া আল মাহমুদ, নির্মলেন্দু গুণ, আবু হাসান শাহরিয়ার, আলফ্রেড খোকন, মারজুক রাসেল, লতিফুল ইসলাম শিবলী, জুলফিকার রাসেল, কবির বকুল, সোমেশ্বর অলি, সেজুল হোসেন, সাদাত হোসাইন ও আখতারুজ্জামান আজাদসহ অনেক কবি-লেখকের সঙ্গেও কাজ করেছেন লুৎফর হাসান।

১৯৭৯ সালে টাঙ্গাইল জেলার গোপালপুর উপজেলায় জন্মগ্রহণ করেন লুৎফর হাসান। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স সম্পন্ন করেন। এ পর্যন্ত লুৎফর হাসানের প্রকাশিত বইয়ের সংখ্যা ২৭টি।

এসইউ/এএসএম

Advertisement