লাইফস্টাইল

ছিটা রুটির সঙ্গে খান হাঁস ভুনা, রইলো রেসিপি

শীত আসলেই বাহারি পিঠা খাওয়ার ধুম পড়ে যায় ঘরে ঘরে। তবে ছিটা রুটি সব সময়ই খাওয়া যায়। তবে শীতে ছিটা রুটি ও হাঁসের মাংস খাওয়ার মজাই আলাদা।

Advertisement

ছিটা রুটি তৈরি করা বেশ সহজ হলেও, অনেকেই তা সঠিক উপায়ে পারেন না। আর এ কারণেই রুটি মচমচে হয় না।

আবার হাঁস ভুনা করতে গিয়েও অনেকে ঝক্কি পোহান। তাদের জন্য রইলো ছিটা রুটি ও হাঁস ভুনার সহজ রেসিপি-

আরও পড়ুন: রং-বেরঙের ছিটা রুটি তৈরির রেসিপি

Advertisement

উপকরণ১. চালের গুঁড়া ২ কাপ (১২-১৫টি রুটি হতে পারে)২. পানি ৩ কাপ৩. ডিম এমটি ফেটানো৪. লবণ পরিমাণমতো ও৫. তেল পরিমাণমতো।

পদ্ধতি

প্রথমে একটি পাত্রে লবণ ও তিন কাপ পানিতে চালের গুঁড়া মিশিয়ে নিন ভালো করে। পাতলা মিশ্রণ তৈরি করতে হবে। এ মিশ্রণের সঙ্গে একটি ডিম ফেটিয়ে মিশিয়ে নিন। এ অবস্থায় মিশ্রণটি ১৫ মিনিট রেখে দিতে হবে।

এরপর একটি প্যানে তেল ব্রাশ করে চালের গুঁড়ার মিশ্রণে হাত চুবিয়ে প্যানে ছিটিয়ে দিন। আঙুলগুলো প্যানের ওপর ঝেড়ে নিতে হবে। এভাবে প্রতি রুটির জন্য তিন-চারবার মিশ্রণটিতে হাত চুবিয়ে পরপর ছিটিয়ে দিন।

Advertisement

চুলার আঁচ কমানো থাকবে ও রুটি যেন পুড়ে না যায় সেদিকে খেয়াল রাখতে হবে। রুটি হয়ে গেলে আলতো করে পাটিসাপটার মতো রোল করে অথবা তিন কোণা আকৃতির ভাঁজ করে তুলে ফেলুন।

হাঁসের মাংস ভুনার রেসিপি

আরও পড়ুস: ভিন্ন স্বাদের পেশোয়ারি বিরিয়ানি

উপকরণ

১. পানি২. গরম মসলা৩. ধনিয়া গুঁড়া৪. লবণ৫. পেঁয়াজ বাটা৬. চিনি৭. জিরা বাটা৮. জিরার গুঁড়া৯. রসুন বাটা১০. মরিচের গুঁড়া১১. কাঁচা মরিচ১২. আদা বাটা১৩. হলুদের গুঁড়া১৪. হাঁসের মাংস১৫. বেরেস্তা১৬. টকদই ও১৭. তেল

পদ্ধতি

প্রথমে হাঁসের মাংসের সঙ্গে লবণ, চা চামচের চার ভাগের এক ভাগ আদা বাটা, একই পরিমাণ রসুন বাটা, এক চা চামচ চিনি ও এক চা চামচ হলুদ মিশিয়ে মাংস মেরিনেট করে নিন।

এরপর গ্রেভির জন্য দুই টেবিল চামচ তেলে গরম মসলার ফোড়ন দিতে হবে। এবার এক চা চামচ আদা ও একই পরিমাণ রসুন বাটা মিশিয়ে নিন।

একই সঙ্গে হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া, জিরা বাটা, ধনিয়া গুঁড়া ও আধা চা চামচ জিরার গুঁড়া দিয়ে মসলা কষিয়ে নিতে হবে।

মাংস কষানো হয়ে গেলে আধা কাপ বেরেস্তা দিয়ে ভাজা হাঁসের মাংসের গ্রেভির মধ্যে ঢেলে দিতে হবে। তারপর বাকি বেরেস্তাগুলো দিয়ে কিছুক্ষণ রেখে নামিয়ে নিন।

তৈরি হয়ে গেলো মজাদার হাঁস ভুনা। গরম গরম পরিবেশন করুন মজাদার এই পদ। রুটি, পরোটা, ভাত, পোলাও সবকিছুর সঙ্গে দারুন মানিয়ে যাবে হাঁসের মাংস ভুনা।

জেএমএস/এমএস