অর্থনীতি

স্বর্ণখচিত কলমের দাম ২৬ হাজার টাকা

ক্রেতা-দর্শনার্থীদের পদচারণায় জমে উঠেছে আন্তর্জাতিক বাণিজ্যমেলার ২৭তম আসর। এবারের মেলায় অন্যতম আকর্ষণ স্বর্ণখচিত কলম। সই করা, ক্যালিগ্রাফি, কারসিভ ও লেখার জন্য দর্শনার্থীদের নজর কাড়ছে এ স্বর্ণখচিত কলম। কাস্টম ৮২৩ মডেলের ১৮ ক্যারেটের স্বর্ণখচিত কলমটির নিবের ওজন ৩০গ্রাম।

Advertisement

বাণিজ্যমেলার মূল প্যাভিলিয়নের ভেতরে কিউ অ্যান্ড কিউ ট্রেডিং লিমিটেডের স্টলে স্বর্ণখচিত কলমটি দেখা যায়। জাপানি পাইলট ব্র্যান্ডের এই কলমটি বিক্রির জন্য রাখা হয়েছে। দাম হাঁকা হচ্ছে ২৬ হাজার টাকা।

সোমবার (১৬ জানুয়ারি) বিকেলে বাণিজ্যমেলায় দেখা যায়, স্বর্ণখচিত কলমটি দেখতে ভিড় করছেন দর্শনার্থীরা।

জানা যায়, ক্রেতাদের দৃষ্টি আকর্ষণ করতে নতুনভাবে নতুন রূপে স্বর্ণখচিত কলমটির নিবে ১৮ ক্যারেট স্বর্ণের প্রলেপ দেওয়া হয়েছে। জাপানি কলম প্রস্তুতকারক কোম্পানি পাইলট করপোরেশন এ কলম তৈরি করেছে। এছাড়া কলমটির সঙ্গে থাকছে একটি কালির বাক্স। সেখানে ৭০ মিলিলিটার কালি রয়েছে। স্বর্ণখচিত জাপানি ব্র্যান্ডের কলমটি ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলায় এনেছে পাইলট কলমের একমাত্র পরিবেশক কিউ অ্যান্ড কিউ ট্রেডিং লিমিটেড। কালো ও কফি রঙের মধ্যে কলমটি পাওয়া যাচ্ছে।

Advertisement

আরও পড়ুন: বাণিজ্যমেলায় ভিশনের পণ্যে ১০ শতাংশ ছাড়, ক্রেতাদের ভিড়

আশির দশকে দেশে স্কুল-কলেজ, অফিস-আদালতসহ সর্বত্র ব্যবহার হতো জাপানি পাইলট ব্র্যান্ডের নিব কলম। ওই সময় সর্বজন পরিচিত এ পাইলট কলম ছিল মানুষের হাতে হাতে। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে দেশীয় কিছু কোম্পানি স্বল্পমূল্যে ওয়ান টাইম বলপেন বাজারে আনে। এতে আস্তে আস্তে এ ব্র্যান্ডের কলমগুলোর ব্যবহার কমতে শুরু হয়। তাই পাইলট কলমের একমাত্র পরিবেশক কিউ অ্যান্ড কিউ ট্রেডিং লিমিটেড তাদের পুরোনো ঐতিহ্য ফিরিয়ে আনতে মেলায় পাইলট ব্র্যান্ডের বিভিন্ন মডেলের কলম নিয়ে হাজির হয়েছে।

আরও পড়ুন: বাণিজ্যমেলায় ১৩০ টাকায় মিলছে ক্রোকারিজ পণ্য

মেলায় স্বর্ণখচিত কলমটি দেখছিলেন আসাদুজ্জান হীরা নামে এক কলেজছাত্র। তিনি বলেন, মুরুব্বিদের মুখে এ ব্র্যান্ডের কলমের সুনাম শুনেছি। বলপেনের যোগে এখন আর তেমন নিব কলম ব্যবহার করা হয় না। তাই এ কলম ব্যবহারকারীর সংখ্যা কম। এর উপর স্বর্ণখচিত বিভিন্ন মডেলের কলম দেখে খুবই ভালো লাগছে।

Advertisement

দামের দিক থেকে কাস্টম ৮২৩ মডেলের পর রয়েছে ক্যাপ লেস ফাউন্টেন কলম। এই মডেলের কলমের নিবেও ব্যবহার করা হয়েছে ১৮ ক্যারেট স্বর্ণের প্রলেপ। এ ধরনের কলমের একেকটির দাম সাড়ে ১০ হাজার টাকা থেকে সাড়ে ১২ হাজার টাকা। এগুলো প্রায় ১০ রঙের পাওয়া যাচ্ছে। এছাড়া মেট্রোপলিটন ফাউন্টেন পেনও রয়েছে। শিক্ষার্থী ও তরুণ-তরুণীরা লেখালেখি ও উপহারের জন্য এ ধরনের কলম বেশি পছন্দ করেন। একেকটি কলমের দাম ১২শ টাকা। তবে সাধারণ লেখালেখির জন্য পাইলটের ভি-সিরিজের কলমগুলো বেশ ভালো। পাইলট কলমের স্টলে ১১০ টাকা থেকে ১৩০ টাকা পর্যন্ত মূল্যের বিভিন্ন রকম কলম পাওয়া যাচ্ছে।

আরও পড়ুন: ১০ শতাংশ ছাড়ে ওয়ালটনের পণ্য বিক্রি

পঞ্চাশ ঊর্ধ্ব বয়সী সানাউল্ল্যা মোল্লা বলেন, আমাদের সময়ে এই পাইলট ব্র্যান্ডের নিব কলম ব্যবহার করতাম। তখন পাইলট কলম, অফিস আদালত, শিক্ষক-শিক্ষার্থীর হাতে আর লাইব্রেরি ব্যবহার হতো।

তিনি আরও বলেন, জীবনে অনেক কলম দেখেছি। এখানে এসে স্বর্ণখচিত কলমগুলো দেখে অবাক লাগছে। এক কথায় অসাধারণ।

আরও পড়ুন: বাণিজ্যমেলায় আকতার ফার্নিচারে বিশেষ ছাড়

কিউ অ্যান্ড কিউ কোম্পানির হেড অব এডমিন মঞ্জিল আহম্মেদ জাগো নিউজকে বলেন, আমরা সারাদেশে জাপানি পাইলট কোম্পানির বিভিন্ন মডেলের কলম বাজারজাত করে থাকি। পাইলট কোম্পানির অতীত ঐতিহ্য ফিরিয়ে আনার প্রত্যয় নিয়ে কাজ করছি। মেলায় আমাদের স্টলে ১১০ টাকা থেকে শুরু করে ২৬ হাজার টাকার কলম রয়েছে। ১৮ ক্যারেট স্বর্ণ দিয়ে খচিত কাস্টম ৮২৩ মডেলের কলমের মূল্য নির্ধারণ করা হয়েছে ২৬ হাজার টাকা। ১৮ ক্যারেট স্বর্ণ দিয়ে খচিত ক্যাপ লেস ফাউন্টেন কলম ১০ থেকে ১২ হাজার টাকায় বিক্রি হচ্ছে। তবে তুলনামূলক কম দামের কলমগুলো বেশি বিক্রি হচ্ছে। স্বর্ণখচিত কলমগুলো সৌখিন ক্রেতারা নিজে ব্যবহার ও উপহার দেওয়ার জন্য ক্রয় করছেন।

এবারের মাসব্যাপী মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত খোলা থাকবে। তবে সাপ্তাহিক বন্ধের দিন রাত ১০টা পর্যন্ত মেলা চলবে। এবার মেলায় প্রবেশমূল্য নির্ধারণ করা হয়েছে প্রাপ্তবয়স্কদের জন্য ৪০ টাকা ও অপ্রাপ্ত বয়স্কদের জন্য ২০ টাকা। মেলার টিকিট অনলাইনে কিনলে ৫০ শতাংশ ছাড়ের সুযোগ রয়েছে।

আরএডি/এমএস