আন্তর্জাতিক

বিশ্বে করোনায় আরও ৭০৫ জনের মৃত্যু, জাপানেই ৪১৫

করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় বিশ্বে আরও ৭০৫ জন মারা গেছেন। একই সময়ে করোনা রোগী শনাক্ত হয়েছে ১ লাখ ৯৭ হাজার ১৯৪ জন। এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটেছে জাপানে।

Advertisement

সোমবার (১৬ জানুয়ারি) সকালে বৈশ্বিক পর্যায়ে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার আপডেট দেওয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এ তথ্য জানা গেছে।

ওয়ার্ল্ডোমিটারসের তথ্য অনুযায়ী, করোনা মহামারির শুরু থেকে এখন পর্যন্ত বিশ্বে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৭ লাখ ৩০ হাজার ৪৫২ জনে। আর ভাইরাসটিতে মোট সংক্রমিত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৭ কোটি ১৩ লাখ ৫৭ হাজার ১৪৬ জনে।

তবে বিশ্বে এখন করোনায় বিপর্যস্ত জাপান। দেশটিতে নতুন করে করোনা রোগী শনাক্ত হয়েছেন ১ লাখ ৮ হাজার ২৮১ জন। আর মারা গেছেন ৪১৫ জন। করোনা মহামারির শুরু থেকে পূর্ব এশিয়ার এই দেশটিতে এখন পর্যন্ত ৩ কোটি ১৪ লাখ ১৬ হাজার ৬৩৩ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ৬২ হাজার ৬৭৯ জন মারা গেছেন।

Advertisement

অন্যদিকে যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন ৪ হাজার ৩৪৯ জন এবং মারা গেছেন ২ জন। করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই দেশটিতে এখন পর্যন্ত ১০ কোটি ৩৫ লাখ ৭৭ হাজার ৩৯১ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১১ লাখ ২৫ হাজার ৫৪১ জন মারা গেছেন।

দৈনিক মৃত্যুর দিক দিয়ে গত ২৪ ঘণ্টায় জাপানের পর রয়েছে হংকং। দেশটিতে মারা গেছেন ৬৬ জন। এরপর রাশিয়ায় ৪৩, দক্ষিণ কোরিয়ায় ৩৭, ফিলিপাইনে ৩৩, তাইওয়ানে ৩১, চিলিতে ১৩ ও ব্রাজিলে ১১ জন মারা গেছেন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এরপর তা বিশ্বে ছড়িয়ে পড়ে। সবশেষ ২০২০ সালের ১১ মার্চ করোনাকে বৈশ্বিক মহামারি হিসেবে ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

জেডএইচ/জিকেএস

Advertisement