দেশজুড়ে

টিউবওয়েলে অনবরত উঠছে পানি, জ্বলছে আগুন

নোয়াখালীর কবিরহাট উপজেলার একটি টিউবওয়েল থেকে অনবরত পানি উঠছে। ওই পানিতে দিয়াশলাইয়ের কাঠি ধরতেই আগুন জ্বলছে। খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছে বাপেক্স। জনসাধারণের চলাচল বন্ধে প্রশাসন থেকে সেখানে একটি লাল পতাকা টানিয়ে দেওয়া হয়েছে।

Advertisement

গত ৭ জানুয়ারি থেকে উপজেলার ঘোষবাগ ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ডের পশ্চিম সোনাদিয়া গ্রামের ফারুকের নতুন বাড়িতে এ ঘটে।

আরও পড়ুন: এক গ্যাস কূপ খননেই ব্যয় বাড়ছে ৩ কোটি

বিষয়টি নিশ্চিত করে স্থানীয় ইউপি সদস্য আবু তাহের বলেন, ‘টিউবওয়েল থেকে গ্যাসের চাপে অনবরত পানি বের হওয়ার বিষয়টি উপজেলা প্রশাসনকে জানানো হয়েছে। বৃহস্পতিবার (১২ জানুয়ারি) বেলা ১১টার দিকে ঢাকা থেকে বাংলাদেশ পেট্রোলিয়াম অ্যান্ড এক্সপ্লোরেশন কোম্পানির (বাপেক্স) একটি প্রতিনিধি দল এসে পানি পরীক্ষা-নিরীক্ষা করার জন্য নিয়ে গেছে। রিপোর্ট পাওয়ার পর জানা যাবে মূলত কী কারণে এমনটি হচ্ছে।’

Advertisement

ইউপি সদস্য আবু তাহের আরও বলেন, ঘোষবাগ ইউনিয়নের পশ্চিম সোনাদিয়া গ্রামের ফারুকের নতুন বাড়িতে এক বছর আগে টিউবওয়েলটি বসানো হয়। গত ৭ জানুয়ারি বিকেল ৪টার দিকে ফারুকের পরিবারের সদস্যরা টিউবওয়েল থেকে পানি আনতে গেলে দেখেন টিউবওয়েলের ওপর দিয়ে অনবরত পানি উঠছে। তখন তারা হাতল চেপে পানি ওঠাতে ব্যর্থ হন। এসময় কৌতূহলবশত দিয়াশলাইয়ের কাঠি জ্বালিয়ে টিউবওয়েলের মুখে ধরতেই আগুন জ্বলে ওঠে।

আরও পড়ুন: ইউটিউব দেখে পলিথিন থেকে তেল-গ্যাস তৈরি করছেন তাহের

‘বর্তমানে ভূগর্ভ থেকে পানি ওঠার তীব্রতা কিছুটা কমে এসেছে। ঘটনাটি দেখার জন্য প্রতিদিন ওই বাড়িতে শত শত মানুষ ভিড় করছে বলেও জানান ইউপি সদস্য।

কবিরহাট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফাতিমা সুলতানা বলেন, টিউবওয়েল দিয়ে আপনা আপনি পানি ও গ্যাস বের হওয়ার বিষয়টি বাপেক্সকে জানানো হয়েছে। তারা এসে পরীক্ষা-নিরীক্ষার পর টিউবওয়েলের পানি সংগ্রহ করে নিয়ে গেছেন। পরীক্ষা করার পর রিপোর্ট হাতে পেলে জানা যাবে মূলত কী কারণে এমনটা হচ্ছে।

Advertisement

আরও পড়ুন: ফিলিং অটোমেশন করছে এলপিজিএল, সক্ষমতা বাড়বে আড়াইগুণ

ইউএনও আরও বলেন, ঘটনাস্থলে সাধারণ মানুষের যাতায়াত বন্ধ করতে লাল পতাকা টানানো হয়েছে।

ইকবাল হোসেন মজনু/এসআর/জেআইএম