লাইফস্টাইল

কনের মুখের গড়ন অনুযায়ী যেমন হবে বিয়ের গয়না

বিয়ের কনের পোশাক-গয়না হওয়া চায় আকর্ষণীয় ও অনন্য। পোশাকের পাশাপাশি কনের গয়না কেনার সময় বিশেষ কিছু বিষয়ের দিকে লক্ষণ রাখা উচিত। না হলে যত দামি গয়নায় হোক না কেন তা পরলে মানাবে না কনেকে।

Advertisement

যদিও একেকজনের পছন্দ একেকরকম। তবে কনের গয়না যখন কিনবেন, তখন সেগুলোতে তাকে কেমন দেখাবে তা বিবেচনাও করতে হবে, না হলে তাকে মোটেও আকর্ষণীয় দেখাবে না।

আরও পড়ুন: বিয়েতে কনে কেমন ব্যাগ হাতে রাখবেন? 

আসলে গয়না কেনার সময় কনের মুখের গড়ন অনুযায়ীই তা কেনা উচিত। এমনকি কনের ত্বকের রঙের সঙ্গেও যাতে গয়নাগুলো মানায় সেদিকেও নজর রাখতে হবে।

Advertisement

তা না হলে যত দামি গয়নাই পরা হোক না কেন, বিয়ের সাজ কিন্তু ততটা জাকজমক হবে না! কীভাবে কনের মুখের গড়ন ও ত্বকের রং অনুযায়ী গয়না কিনবেন চলুন তা জেনে নেওয়া যাক-

আরও পড়ুন: বিয়ের কনের জুতা কেমন হবে? কেনার সময় যা দেখবেন 

১. কনের মুখের গড়ন গোল হলে বিয়ের গয়না কেনার সময় ডিজাইনের দিয়ে বিশেষ খেয়াল করতে হবে। এক্ষেত্রে লম্বা নেকলেস ও ঝোলানো দুল পরতে পারেন, এতে করে মুখ আরও গোল দেখাবে না।

২. যাদের মুখের গড়ন কিছুটা চৌকো তারা বেছে নিন চোকার ডিজাইনের নেকলেস। সঙ্গে গোল কানপাশা বা স্টাড শেপের কানের দুল ভালো মানায় এমন গড়নের নারীদের।

Advertisement

আরও পড়ুন: বিয়ের লেহেঙ্গা কেনার সময় খেয়াল রাখবেন যে বিষয় 

৩. হার্ট শেপের মুখে টেম্পল ডিজাইনের গয়না বেশ মানায়। আবার ঝোলানো ঝুমকাও পরতে পারেন কানে ও গলায়। আবার একটু ভারি রানিহারও পরতে পারেন। চাইলে কুন্দনের সেটও পরতে পারেন বিয়েতে।

৪. ডিম্বাকৃতি মুখের গড়নের সঙ্গে বেছে নিন চোকার ডিজাইনের গয়না। আবার একটু চওড়া হারও পরতে পারেন। অ্যাঙ্গুলার শেপের কানের দুল, শ্যান্ডেলিয়ার ডিজানের কানের দুলও ভালো মানাবে এদের।

আরও পড়ুন: বিয়ের আগে কেন ‘গায়ে হলুদ’ দেওয়া হয়? 

মুখের গড়নের পাশাপাশি ত্বকের রং অনুযাীও কিন্তু গয়না বাছাই করা উচিত। সেক্ষেত্রে লক্ষ্য রাখুন-

১. ওয়ার্ম স্কিন টোনের কনেরা বিয়েতে যদি রঙিন রত্নখচিত গয়না পরতে চান তাহলে পান্না, হলদে কোনো পাথর বা বাদামি কুন্দনের সেট পরতে পারেন।

সোনার গয়না পরলে অবশ্যই তা সোনালিরঙা সোনা হওয়া উচিত। চাইলে আপনি মুক্তা বসানো নেকলেস বা বালাও পরতে পারেন।

আরও পড়ুন: বিয়ের আংটি কেনার সময় যা মাথায় রাখা জরুরি 

২. কুল স্কিন টোনের জন্য মানানসই গয়না হিসেবে বেছে নিন হিরার গয়না। হিরা না পরতে পারলে জারকন ও চুনি বসানো গয়নাও চলতে পারে।

সোনার গয়নার ক্ষেত্রে সোনালি রং না পরে ম্যাট গোল্ড ও হোয়াইট গোল্ড পরুন। তাহলে বেশ আকর্ষণীয় দেখাবে আপনাকে।

জেএমএস/জিকেএস