দেশজুড়ে

নওগাঁয় বইছে শৈত্যপ্রবাহ, জনজীবনে নেমেছে স্থবিরতা

উত্তরের সীমান্তবর্তী জেলা নওগাঁর ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু শৈত্যপ্রবাহ। গত কয়েকদিন থেকে তাপমাত্রার পারদ ওঠানামা করছে। এতে জনজীবনে স্থবিরতা নেমে এসেছে। আর গত দুইদিন থেকে সকাল ৯টার পর সূর্যের দেখা মিললেও বাতাস প্রবাহিত হওয়ায় বেশ শীত অনুভূত হচ্ছে।

Advertisement

বদলগাছী কৃষি আবহাওয়া পর্যবেক্ষণাগার কেন্দ্র সূত্রে জানা যায়, বৃহস্পতিবার (১২ জানুয়ারি) সকাল ৬টায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। বুধবার সকাল ৬টায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৮ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া গত ১০ দিন ধরে সর্বনিম্ন তাপমাত্রা ৮ থেকে ১১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসে ওঠানামা করেছে।

আরও পড়ুন: ১৮ জেলায় শৈত্যপ্রবাহ, তাপমাত্রা আরও কমতে পারে

শৈত্যপ্রবাহের কারণে স্বাভাবিক কাজকর্ম ব্যাহত হচ্ছে। আর সকালে যাদের জীবিকার তাগিদে ঘর থেকে বের হতে হয় তারা পড়েছেন বিপাকে। কর্মঘণ্টা কমে আসায় আয়-রোজগারও কমে এসেছে।

Advertisement

সদর উপজেলার চন্ডিপুর গ্রামের কৃষক লুৎফর বলেন, জমিতে বোরো ধান রোপণ করা হবে। জমিতে কচুরিপানা থাকায় সেগুলো সরাতে হচ্ছে। পানি এত ঠান্ডা মনে হচ্ছে বরফে নেমে কাজ করছি। ঠান্ডায় হাত-পা শীতল হয়ে আসে।

আরও পড়ুন: শীত আরও বাড়বে, বিস্তৃত হতে পারে শৈত্যপ্রবাহ

নওগাঁর বদলগাছী কৃষি আবহাওয়া পর্যবেক্ষণাগার কেন্দ্রের সহকারী আবহাওয়াবিদ মিজানুর রহমান বলেন, গত কয়েকদিন থেকে জেলায় বেশ শীত অনুভূত হচ্ছে। সেইসঙ্গে ঠান্ডা হাওয়া বইছে। সূর্যের দেখা মিললেও তাপমাত্রা কম। তবে কবে নাগাদ আবহাওয়া স্বাভাবিক হবে বলা যাচ্ছে না।

এদিকে, ত্রাণ ও পুনর্বাসন কার্যালয় সূত্রে জানা যায়, জেলায় এ পর্যন্ত ৫০ হাজার ৫০০টি কম্বল বিতরণ করা হয়েছে।

Advertisement

আব্বাস আলী/এমআরআর/এএসএম