লাইফস্টাইল

পেরি পেরি চিকেন তৈরি করুন ঘরেই

মুরগির মাংস দিয়ে তৈরি বিভিন্ন পদ সববয়সীদের কাছেই সমান জনপ্রিয়। বিশেস করে চিকেন ফ্রাই, চিলি চিকেন, বারবিকিউ চিকেন, চিকেন ললিপপ ইত্যাদি।

Advertisement

পেরি পেরি চিকেন খেতেও সবাই কমবেশি পছন্দ করেন। তবে এসব পদ সাধারণত রেস্টুরেন্ট থেকে কিনেই খান। তবে চাইলে ঘরেও তৈরি করা যায় পেরি পেরি চিকেন। জেনে নিন রেসিপি-

উপকরণ

১. মুরগির লেগ পিস ২-৩টি২. লাল ক্যাপসিকাম ১টি ৩. পেঁয়াজ বড় ১টি৪. আদা কুচি ১ টেবিল চামচ৫. লবণ সামান্য৬. চিনি ১ চা চামচ৭. পাপরিকা ১ টেবিল চামচ৮. চিলি ফ্লেক্স ১ টেবিল চামচ৯. টমেটে সস ১ টেবিল চামচ১০. রসুন কুচি বড় ১টি১১. গোলমরিচ গুঁড়া আধা চা চামচ ও১২. সয়াসস ১ টেবিল চামচ।

Advertisement

পদ্ধতি

প্রথমে মুরগির রান ধুয়ে পানি ঝরিয়ে চাকু দিয়ে একটু কেটে নিন। এবার বাকি উপকরণগুলো একসঙ্গে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিতে হবে। ব্লেন্ড করা এই মসলার পেস্ট দিয়ে চিকেনের পিসগুলো ভালোভাবে মেখে রাখুন ১-২ ঘণ্টা।

চুলায় প্যান বসিয়ে তাতে অল্প তেল দিতে হবে। তেল গরম হলে তাতে মেরিনেট করে রাখা চিকেনের পিসগুলো দিয়ে ভেজে নিতে হবে। এরপর অল্প আঁচে ঢেকে রান্না করে নিন।

কিছুক্ষণ পরপর ঢাকনা সরিয়ে উল্টে দিতে হবে। দু’পাশেই সমানভাবে ভাজা হলে ও একটু পোড়া পোড়া হলে চুলা থেকে নামিয়ে নিন। ব্যাস তৈরি হয়ে যাবে পেরি পেরি চিকেন।

Advertisement

জেএমএস/জিকেএস