একুশে বইমেলা

আসছে মাহাদী সেকেন্দারের ‘মুক্তিযুদ্ধের দর্শন ও বঙ্গবন্ধু’

অমর একুশে বইমেলা উপলক্ষে প্রকাশ হচ্ছে তরুণ লেখক ও সাংস্কৃতিক সংগঠক মো. সাঈদ মাহাদী সেকেন্দারের প্রবন্ধগ্রন্থ ‘মুক্তিযুদ্ধের দর্শন ও বঙ্গবন্ধু’। বইটি প্রকাশ করছে বাবুই প্রকাশনী। প্রচ্ছদ করেছেন শিল্পী ফাইয়াজ হোসেন। মূল্য রাখা হয়েছে ২৫০ টাকা। রকমারি ডটকমে বইটির প্রি-অর্ডার চলছে।

Advertisement

লেখক সাঈদ মাহাদী সেকেন্দার বলেন, ‘বঙ্গবন্ধু এবং বাংলাদেশ অবিচ্ছেদ্য অংশ। আমি মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু, বঙ্গবন্ধুর পরিবার ও তার বিশ্বস্ত রাজনৈতিক সহচরদের নিয়ে নিয়মিত গণমাধ্যমে লিখি। আমার লেখা প্রবন্ধ বই আকারে প্রকাশ করতে পেরে ভালো লাগছে।’

তিনি বলেন, ‘গণমাধ্যমে প্রকাশিত মোট ১৪টি প্রবন্ধ বইটিতে স্থান পেয়েছে। বইটি আমার দাদি রিজিয়া বেগমের চাচা বঙ্গবন্ধুর ঘনিষ্ঠতম সহচর বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক মন্ত্রী প্রয়াত বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট সালাহউদ্দিন ইউসুফকে উৎসর্গ করেছি।’

মাহাদী সেকেন্দার সরকারি খুলনা মডেল স্কুল অ্যান্ড কলেজ থেকে মাধ্যমিক, নটর ডেম কলেজ থেকে উচ্চমাধ্যমিক এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগ থেকে প্রথম শ্রেণিতে সম্মান ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তিনি বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সহ-সম্পাদক, জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক কেন্দ্রের সাধারণ সম্পাদক এবং জবি সাংবাদিক সমিতির সদস্যসহ বিভিন্ন সংগঠনের সঙ্গে যুক্ত ছিলেন।

Advertisement

এ ছাড়া মাহাদী সেকেন্দার নটর ডেম কলেজ নাট্যদলের আজীবন সদস্য। তার প্রথম গল্পগ্রন্থ ‘প্রেয়সী’র জন্য ‘ইউএস-বাংলা লেখক সম্মাননা ২০২২’ লাভ করেন।

এসইউ/এমএস