বিনোদন

ইশরাত নিশাত নাট্য পুরস্কার প্রদান ১৯ জানুয়ারি

ইশরাত নিশাতের নামে চালু হলো নাট্য পুরস্কার। ১০ জানুয়ারি জাতীয় শিল্পকলা একাডেমিতে সংবাদ সম্মেলনে ইশরাত নিশাত নাট্য পুরস্কার-২০২২ এর জন্য মনোনয়ন ঘোষণা করা হয়েছে। থিয়েটারের ৮ শাখায় প্রতি বছর এ পুরস্কার দেওয়া হবে।

Advertisement

আগামী ১৯ জানুয়ারি পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করা হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালেদ।

জানা যায়, দেশের বরেণ্য নাট্যব্যক্তিত্ব ও গুণীজনদের নিয়ে একটি জাতীয় কমিটি এবং একটি নিরপেক্ষ বোর্ড গঠন করা হয়েছে। জুরি বোর্ড এরই মধ্যে ২০২১-২০২২ সালে মঞ্চায়িত নতুন ১৭টি নাটক দেখে মূল্যায়ন সম্পন্ন করেছেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ইশরাত নিশাত নাট্য পুরস্কার বাস্তবায়ন-২০২২ এর সমন্বয়ক সেলিনা শেলী, নাট্য নির্দেশক, চলচ্চিত্র পরিচালক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দিন ইউসুফ, প্রথিতযশা নাট্যকার মাসুম রেজা, নাট্যজন লাকী ইনাম।

Advertisement

বাস্তবায়ন কমিটির চেয়ারপারসন ফেরদৌসী মজুমদার, কো-চেয়ারম্যান নাসির উদ্দিন ইউসুফ, সদস্য রামেন্দু মজুমদার, আতাউর রহমান, আসাদুজ্জামান নূর, ম. হামিদ, মামুনুর রশীদ, সারা যাকের, লাকী ইনাম, লিয়াকত আলী লাকী, গোলাম কুদ্দুস, তারিক আনাম খান, রোকেয়া রফিক বেবী, কামাল বায়েজীদ, মাসুম রেজা ও কামাল আহমেদ।

জুরিবোর্ড প্রধান প্রফেসর আবদুস সেলিম, সদস্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ওয়াহিদা মল্লিক জলি, ইন্টারন্যাশনাল থিয়েটার ইনস্টিটিউটের সাধারণ সম্পাদক দেব প্রসাদ দেবনাথ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. ইউসুফ হাসান অর্ক, বটতলা থিয়েটার স্পেসের মোহাম্মদ আলী হায়দার, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. কামালউদ্দিন কবির ও শিল্পকলা একাডেমির নাট্যকলা বিভাগের সিনিয়র ইনস্ট্রাক্টর ড. আইরিন পারভীন লোপা।

এ বছর শ্রেষ্ঠ নাট্যকার হিসেবে মনোনয়ন পেয়েছেন পুণ্যাহ নাটকের রচয়িতা বদরুজ্জামান আলমগীর, পারাপার নাটকের রচয়িতা মাসুম রেজা ও রাইজ অ্যান্ড শাইনের রচয়িতা আবদুস সেলিম।

শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে মনোয়ন পেয়েছেন প্রশান্ত হালদার (রায়মঙ্গল), খালিদ হাসান রুমি (মাংকি ট্রায়াল), সুকর্ণ হাসান (রাজদ্রোহী)। শ্রেষ্ঠ অভিনেত্রী হিসেবে সঙ্গীতা চৌধুরী (পুণ্যাহ), মনামী ইসলাম কনক (পুণ্যাহ) ও কাজী রোকসানা রুমা (রাইজ অ্যান্ড শাইন) মনোনয়ন পেয়েছেন।

Advertisement

শ্রেষ্ঠ সংগীত পরিকল্পনার জন্য মনোনয়ন পেয়েছেন শিশির রহমান ও অন্যান্য (মলুয়া), সেলিম মাহবুব (মাধব মালঞ্চি) ও ইউসুফ হাসান অর্ক (পুণ্যাহ)। শ্রেষ্ঠ আলোক পরিকল্পনার জন্য মনোনয়ন পেয়েছেন অম্লান বিশ্বাস (পুণ্যাহ) ও (রায়মঙ্গল) এবং মোহাম্মদ আলী হায়দার (রাইজ অ্যান্ড শাইন)।

শ্রেষ্ঠ নির্দেশক হিসেবে মনোনয়ন পেয়েছেন মুক্তনীল (মাংকি ট্রায়াল), ইউসুফ হাসান অর্ক (পুণ্যাহ) ও ফাহিম মালিক ইভান (পারাপার)। শ্রেষ্ঠ মঞ্চ পরিকল্পনাকারীর তালিকায় রয়েছেন ফজলে রাব্বি সুকর্ণ (সে এক), ইউসুফ হাসান অর্ক (পুণ্যাহ) ও মুজিবুল হক (মলুয়া)। শ্রেষ্ঠ প্রযোজনার জন্য মনোনীত হয়েছে বাতিঘরের মাংকি ট্রায়াল, নাট্যকেন্দ্রের পুণ্যাহ ও দেশ নাটকের পারাপার।

‘মানুষের জন্য নাটক’ স্লোগানকে ধারণ করে ১৯৮৭ সালে আত্মপ্রকাশ করা দেশ নাটকের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য ইশরাত নিশাত। ছয় বছরের বেশি সময় দলটির প্রধানের দায়িত্ব পালন করেন। দেশ নাটকের দর্শকনন্দিত প্রযোজনা বিরসা কাব্য, ঘর লোপাট ও দর্পণে শরৎশশী নাটকে অভিনয়ের পাশাপাশি লোহা ও অরক্ষিতা নাটক দুইটির নির্দেশনাও দেন তিনি।

প্রয়াত অভিনেত্রী নাজমা আনোয়ারের মেয়ে ইশরাত নিশাত ঢাকার মঞ্চ নাট্যাঙ্গনে ‘বিদ্রোহী কণ্ঠ’ হিসেবে পরিচিত ছিলেন। ২০২০ সালের ১৯ জানুয়ারি রাত সাড়ে ১১টায় রাজধানীর গুলশানে বোনের বাসায় হৃদরোগে আক্রান্ত হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

এসইউ/এমএস