দেশজুড়ে

বিশ্ব ইজতেমায় গাজীপুরে স্বাস্থ্য বিভাগের ছুটি বাতিল

গাজীপুরের টঙ্গীতে তিনদিন পর শুরু হচ্ছে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। এখন চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। এদিকে বিশ্ব ইজতেমায় আসা মুসল্লিদের সেবায় গাজীপুরের বিভিন্ন হাসপাতালে কর্মরত চিকিৎসক, কর্মকর্তা ও কর্মচারীদের ছুটি বাতিল করেছে স্বাস্থ্যবিভাগ। ১২ জানুয়ারি থেকে ২৩ জানুয়ারি পর্যন্ত এ আদেশ বহাল থাকবে।

Advertisement

সোমবার (৯ জানুয়ারি) দুপুরে টঙ্গী শহীদ আহসান উল্লাহ মাস্টার জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক মো. জাহাঙ্গীর আলমের সই করা নোটিশে এ তথ্য জানা যায়।

আরও পড়ুন: বিশ্ব ইজতেমায় ৫ জোড়া বিশেষ ট্রেন, আরও থামবে যেগুলো

এর আগে ওই হাসপাতালে তত্ত্বাবধায়কের কক্ষে বিশ্ব ইজতেমা কর্মপরিকল্পনা নিয়ে রিভিউসভা অনুষ্ঠিত হয়। এতে কেন্দ্রীয় সংক্রমক রোগ নিয়ন্ত্রকের (সিডিসি) পরিচালক অধ্যাপক মো. নাজমুল হোসেন, স্বাস্থ্য অধিদপ্তরের ঢাকা ডিভিশনাল ডিরেক্টর মো. ফরিদ হোসেন মিয়া, গাজীপুরের সিভিল সার্জন মো. খায়রুজ্জামান, শহীদ আহসান উল্লাহ মাস্টার জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক মো. জাহাঙ্গীর আলমসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Advertisement

সভায় ১২ জানুয়ারি থেকে ২৩ জানুয়ারি পর্যন্ত গাজীপুরের বিভিন্ন হাসপাতালে কর্মরত চিকিৎসক, কর্মকর্তা ও কর্মচারীদের ছুটি বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়।

আরও পড়ুন: তাবলিগের দুপক্ষের উসকানি রোধে মসজিদে প্রচারণার নির্দেশ

গাজীপুরের সিভিল সার্জন জানান, স্বাস্থ্য বিভাগের সেবা কার্যক্রম প্রস্তুতি প্রায় শেষ হয়েছে। মুসুল্লিদের বিনামূল্যে স্বাস্থ্য সেবা নিশ্চিত করণে স্বাস্থ্য বিভাগ পাঁচটি ক্যাম্প স্থাপন কাজ চলছে। এখান থেকে ২৪ ঘণ্টা বিনামূল্যে ওষুধ ও চিকিৎসা সেবা দেওয়া হবে। হোন্ডা কারখানা গেট, বাটা শো গেট, মুন্নু নগর, বিদেশি তাবুতে এবং টঙ্গী জংশন এলাকায় স্বাস্থ্য বিভাগের এসব ফ্রি মেডিকেল ক্যাম্প স্থাপন করা হবে। প্রতিটি ক্যাম্পে পালা করে দুজন চিকিৎসক, দুজন সহকারী ও দুজন অফিস সহায়ক কাজ করবেন।

শহীদ আহসান উল্লাহ মাস্টার জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক মো. জাহাঙ্গীর আলম জাগো নিউজকে বলেন, এসব ফ্রি মেডিকেল ক্যাম্প ছাড়া টঙ্গী হাসপাতালে ডায়রিয়া, অ্যাজমা. ট্রমা, বক্ষব্যাধি, ডায়রিয়া, ডেঙ্গু, নাক-কান-গলা,চক্ষু ও বার্ন ইউনিটের কার্যক্রম চলবে। এজন্য পর্যাপ্ত বেডও থাকবে। ইজতেমা উপলক্ষে টঙ্গীর এ হাসপাতালে সাতটি বিশেষজ্ঞ চিকিৎসক দল মোতায়েন থাকবে।

Advertisement

আরও পড়ুন: পাটগ্রামের ইজতেমা মাঠে মুসল্লির মৃত্যু

বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আয়োজক কমিটির প্রকৌশলী মো. মাহফুজ জাগো নিউজকে বলেন, এরই মধ্যে টঙ্গীতে বিশ্ব ইজতেমার সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। শেষ মুহূর্তের টুকিটাকি কাজ চলছে। এবার পুরো ইজতেমা ময়দানকে ৯১ ভাগে (খিত্তায়) ভাগ করা হয়েছে। এসব খিত্তায় জেলাওয়ারী মুসুল্লিরা অবস্থান নেবেন। বুধবার বাদ আসর থেকে দেশের বিভিন্ন জেলা থেকে বিভিন্ন মেয়াদী জামাতবদ্ধ মুসল্লিরা মাঠে এসে অবস্থান নেবেন।

তিনি আরও বলেন, ইজতেমা ময়দানের উত্তর-পশ্চিম কোণে আছে বিদেশি মুসল্লিদের জন্য আধুনিক সুবিধা সম্বলিত টিনের ছাউনি দিয়ে তৈরি প্যান্ডেল। সেখানে বিদ্যুৎ ছাড়াও টেলিফোন, ও গ্যাস দিয়ে রান্নার সুবিধা আছে।

মো. আমিনুল ইসলাম/এসজে/এমএস