লাইফস্টাইল

ঢোক গিলতেই গলায় ব্যথা লাগছে, সর্দি-কাশি নাকি ক্যানসারের লক্ষণ?

শীতে সর্দি-কাশির সমস্যায় কমবেশি সবাই ভোগেন। এক্ষেত্রে গলাব্যথা সমস্যাও দেখা দেয়। আবার করোনা সংক্রমণের লক্ষণ হিসেবেও গলা ব্যথা ও ঢোক গিলতে সমস্যা দেখা দিতে পারে।

Advertisement

শরীরে ক্যানসার আছে কি না বুঝে নিন লক্ষণ দেখেই 

তবে জানলে অবাক হবেন, ঢোক গিলতে ব্যথা লাগা ও অসুবিধার লক্ষণ কিন্তু ক্যানসারের ইঙ্গিত দিতে পারে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার রিপোর্ট অনুযায়ী, বিশ্বজুড়ে মৃত্যুর দ্বিতীয় বৃহত্তম কারণ এই রোগ।

স্তন ক্যানসার, ফুসফুসের ক্যানসারের মতো খাদ্যনালিতেও যে ক্যানসার বাসা বাঁধতে পারে, সে ধারণা অনেকেরই নেই। খাদ্যনালির ক্যানসারে আক্রান্ত হওয়ার সম্ভাব্য কিছু লক্ষণ আছে।

Advertisement

মুখের ভেতরে ঘা হয়েছে, ওরাল ক্যানসারের লক্ষণ নয় তো? 

তবে সেগুলোকে বেশিরভাগ মানুষই সাধারণ ভেবে ভুল করেন। মুখ, গলা ও খাদ্যনালিতে হওয়া ফুয়েল টিউমারই এ ধরনের ক্যানসার ডেকে আনে। খাদ্যনালির ক্যানসারের লক্ষণ কী কী-

>> শক্ত খাবার গিলতে, পরবর্তী সময়ে তরল খাবার খেতে এমনকি, ঢোক গিলতেও খুব কষ্ট হয়।>> হজমের সমস্যাও দেখা দিতে পারে। বুক জ্বালা ভাব, বার বার ঢেকুর ওঠা, পেটে ব্যথা।

পুরুষের প্রোস্টেট ক্যানসার কতটা মারাত্মক? যে খাবার ঝুঁকি বাড়ায় 

Advertisement

>> হঠাৎ করে ওজন কমে যাওয়া কিংবা খাবারে অরুচি।>> দীর্ঘদিন ধরে কাশি, রাতের শ্বাসকষ্ট, গলা ও বুকের মাঝখানে ব্যথা হতে পারে।>> বমি বমি ভাব, ক্লান্তি, দুর্বলতা, খাওয়ার সময়ে দম বন্ধ হয়ে আসা।>> একটানা কোষ্ঠকাঠিন্য বা ডায়ারিয়া।>> গলার স্বর বদলে যাওয়া ইত্যাদি।

৫০ ধরনের ক্যানসার ধরা পড়বে এক টেস্টেই! 

এসব লক্ষণ দেখলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে। এসব লক্ষণ দেখা দিলেই ক্যানসার ভেবে নেওয়া উচিত নয়। অন্যান্য রোগেরও লক্ষণ হতে পারে এসব উপসর্ক। তাই চিকিৎসকের পরামর্শ নিয়ে পরীক্ষা করে তবেই নিশ্চিত হন।

পেটে ব্যথা-বদহজমে ভুগছেন, ক্যানসারের লক্ষণ নয় তো? 

খাদ্যনালির ক্যানসারের ঝুঁকি এড়াবেন কীভাবে?

>> ধূমপান, মদ্যপান ও তামাক সেবন খাদ্যনালিতে ক্যানসারের ঝুঁকি বাড়ায়। >> ওজন নিয়ন্ত্রণে রাখতে হবে, সঙ্গে শরীরচর্চাও জরুরি। >> ফুটন্ত চা-কফি পান করা থেকে বিরত থাকুন। হালকা ঠান্ডা করে পান করুন।

সূত্র: মায়োক্লিনিক

জেএমএস/জিকেএস