ফিচার

বিনয় মুখোপাধ্যায় ও হৃত্বিক রোশনের জন্ম

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

১০ জানুয়ারি ২০২৩, মঙ্গলবার। ২৬ পৌষ ১৪২৯ বঙ্গাব্দ

বিনয় মুখোপাধ্যায়একজন বিশিষ্ট ভারতীয় বাঙালি সাহিত্যিক, সাংবাদিক ও প্রাবন্ধিক। কর্মজীবনে ‘যাযাবর’ ছদ্মনামে তার লেখা ‘দৃষ্টিপাত’ গ্রন্থটি পঞ্চাশের দশকে বাঙালি পাঠক মহলে আলোড়ন সৃষ্টি করেছিল। ব্রিটিশ ভারতের অধুনা বাংলাদেশের ঢাকার ফেগুনামার গ্রামে জন্ম হয় তার। ছোটগল্প, উপন্যাস ও প্রবন্ধ সংকলন মিলিয়ে তার গ্রন্থের সংখ্যা ৬টি। দিল্লি বিশ্ববিদ্যালয়ের নরসিংহ দাস পুরস্কার এবং পশ্চিমবঙ্গ সরকারের ‘বিদ্যাসাগর পুরস্কার’ লাভ করেন। ২০০২ সালের ২২ অক্টোবর দিল্লিতে প্রয়াত হন এই খ্যাতনামা সাহিত্যিক।

হৃত্বিক রোশনএকজন ভারতীয় অভিনেতা। ১৯৭৪ সালের ১০ জানুয়ারি বোম্বে শহরে বলিউডের এক প্রখ্যাত পাঞ্জাবি পরিবারে জন্মগ্রহণ করেন। ছ’টি ফিল্মফেয়ার পুরস্কারসহ বহু পুরস্কার পেয়েছেন। ২০১২ সালে তার আয় ও জনপ্রিয়তার ভিত্তিতে ফোর্বস সাময়িকীর ১০০ ভারতীয় তারকার তালিকায় তার নাম ওঠে আসে। এছাড়া ২০১৯ সালে যুক্তরাষ্ট্রভিত্তিক একটি এজেন্সির জরিপে তিনি বিশ্বের সবচেয়ে হ্যান্ডসাম পুরুষ হিসেবে খ্যাতি অর্জন করেন। তার জনপ্রিয় সিনেমার মধ্যে আছে- কাহো না প্যায়ার হ্যায়, কোই মিল গেয়া, কৃষ, কৃষ ৩, ধুম ২, জোধা আকবর, জিন্দগি না মিলেগি দোবারা, কাবিল, ব্যাং ব্যাং! ইত্যাদি।

Advertisement

ঘটনা১৬৬৩- ব্রিটেনের রাজা দ্বিতীয় চার্লস রাজকীয় আফ্রিকান উপনিবেশের সনদ মঞ্জুর করেন।১৮৩৯- ভারত থেকে প্রথম যুক্তরাজ্যে চা রপ্তানি করা হয়।১৮৬৩- লন্ডনে প্রথম পাতাল রেল চালু হয়।১৯৬৮- চাঁদে মহাশূন্য যানের পদাপর্ণ এবং পৃথিবীতে ছবি প্রেরণ শুরু হয়।১৯৭২- পাকিস্তানে বন্দিদশা থেকে মুক্তি পেয়ে শেখ মুজিবুর রহমান স্বাধীন বাংলাদেশে প্রত্যাবর্তন করেন।২০২০- দশকের প্রথম ‘উল্ফ মুন এক্লিপ্স’।

জন্ম১৯০১- প্রখ্যাত বাঙালি সরোদশিল্পী তিমির বরণ।১৯০৮- বাঙালি সাহিত্যিক বিনয় মুখোপাধ্যায়।১৯১০- বাংলাদেশের শিশুসাহিত্যিক মোহাম্মদ নাসির আলী।১৯৫০- ভারতীয় বাঙালি সাহিত্যিক সুচিত্রা ভট্টাচার্য।১৯৭৪- ভারতীয় অভিনেতা হৃত্বিক রোশন।

মৃত্যু১৯৫১- নোবেলজয়ী মার্কিন ঔপন্যাসিক, ছোটগল্প লেখক ও নাট্যকার সিনক্লেয়ার লুইস।১৯৫৭- চিলির নোবেলজয়ী নারী সাহিত্যিক গ্যাব্রিয়েল মিস্ত্রাল।১৯৬৮- বাঙালি আইনজ্ঞ, কলকাতা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও ‘জাপান-বন্ধু ভারতীয়’ নামে সুপরিচিত রাধাবিনোদ পাল।১৯৮২- ভারতীয় বাঙালি সংগীত পরিচালক, গীতিকার ও গায়ক সুধীন দাশগুপ্ত।২০১৬- ইংরেজ গায়ক, গীতিকার ও অভিনেতা ডেভিড বোয়ি।২০২০- বাংলাদেশি চিকিৎসক, রাজনীতিবিদ ও সাবেক সংসদ সদস্য মোজাম্মেল হোসেন।

দিবসবঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস, বাংলাদেশ

Advertisement

কেএসকে/জিকেএস