জাতীয়

পানির বিল তৈরি করতে নতুন প্রকল্প চালু

চট্টগ্রাম নগরে পানির চাহিদার ৭৫ ভাগের বেশি পূরণ করে ওয়াসা। ওয়াসায় গড় বিলের সমস্যা, ভুতুড়ে বিলের মাধ্যমে গ্রাহক হয়রানির অভিযোগ অনেক পুরোনো। এ সমস্যা সমাধানে উদ্যোগ নিয়েছে চট্টগ্রাম ওয়াসা। একজন গ্রাহক নিজের মিটারের রিডিং নিজে দেখে ছবি তুলে ওয়াসার কাছে পাঠালে সেই রিডিং অনুয়ায়ী বিল তৈরি হয়ে চলে যাবে গ্রাহকের কাছে। সেই বিলও পরিশোধ করা যাবে অনলাইন ব্যাংকিং চ্যানেলে। নগরীর হালিশহরে এ ধরনের পাইলট প্রকল্প চালু করেছে চট্টগ্রাম ওয়াসা।

Advertisement

ওয়াসা বলছে, নতুন এই উদ্যোগের ফলে গ্রাহকদের বছরের পর বছর ভুতুড়ে ও গড়বিলের অভিযোগ থেকে রেহাই পাওয়া যাবে।

ওয়াসার এক রাজস্ব কর্মকর্তা বলেন, অনেক সময় মিটার রিডার গ্রাহকের বাসায় না গিয়ে মনগড়া টাকার অঙ্ক বসিয়ে দেন। গড় বিল তৈরি করেন। এ ধরনের অভিযোগ নিয়মিত আসে। এই সমস্যা নিরসনের জন্য বিলিং পদ্ধতিতে পরিবর্তন আনা হচ্ছে। এতে প্রাথমিকভাবে সুফল পাওয়া গেলে নগরীতে ধীরে ধীরে এ সুযোগ সম্প্রসারণ করা হবে।

তিনি বলেন, গত ডিসেম্বর মাসের এক তারিখ থেকে হোয়াটস অ্যাপে গ্রাহকদের পাঠানো ছবি দেখে মাসিক বিল তৈরি করা হচ্ছে। বিল তৈরি হওয়ার পর সেই ছবি পাঠিয়ে দেওয়া হচ্ছে গ্রাহকের হোয়াটস অ্যাপ নম্বরে। গ্রাহক সরাসরি অথবা স্মার্ট মোবাইলের মাধ্যমে বিকাশ, নগদ অথবা রকেটের মাধ্যমে বিল পরিশোধ করতে পারছেন।

Advertisement

তিনি বলেন, এটি হচ্ছে নিজের বিল নিজেই করুন ব্যবস্থা। আগামী এক বছর আমরা গ্রাহকের তোলা ছবি দিয়ে বিলিং পদ্ধতি জরিপ করবো। এটি সফল হলে গ্রাহকদের অভিযোগ যেমন কমবে, তেমনি গ্রাহকও সুফল পাবেন।

এ ব্যাপারে চট্টগ্রাম ওয়াসার প্রধান প্রকৌশলী মাকসুদ আলম বলেন, নতুন এ নিয়মটি গত ডিসেম্বর মাসে প্রাথমিকভাবে নগরীর হালিশহরের বি-ব্লক এলাকায় পাইলট প্রকল্প হিসেবে শুরু করা হয়েছে। এটি আমাদের কমার্শিয়াল বিভাগ থেকে বাস্তবায়ন করা হচ্ছে। এটি বাস্তবায়ন হলে গ্রাহকদের আর কোনো অভিযোগ থাকবে না।

তিনি বলেন, বিদেশেও এই সিস্টেম চালু রয়েছে। বিশেষত পানি-বিদ্যুতের বিলের ক্ষেত্রে এ পদ্ধতিতে বিল করা হয়। এমন উদ্যোগে সিস্টেম লস, ভুতুড়ে বিল, গড়বিল থেকে রেহাই পাওয়া যাবে।

ইকবাল হোসেন/এমএইচআর/জেআইএম

Advertisement