ধর্ম

তায়াম্মুম সম্পর্কে গুরুত্বপূর্ণ কিছু তথ্য

তায়াম্মুম বান্দার জন্য আল্লাহর অন্যতম অনুগ্রহ। পানি না পেলেও যেন বান্দা তার সৃষ্টিকর্তাকে ভুলে না যায়। তাই আল্লাহ তাআলা তায়াম্মুমের বিধান করে দিয়েছেন। আসুন জেনে নিই তায়াম্মুম সম্পর্কে গুরুত্বপূর্ণ কিছু তথ্য-

Advertisement

যেসব ইবাদত করা যাবেতায়াম্মুম দ্বারা নামাজ পড়া যাবে, কোরআন তেলাওয়াত করা যাবে, কাবা শরিফ তাওয়াফ করাসহ ফরজ, ওয়াজিব, সুন্নত এবং নফল; সব ধরনের ইবাদত করা যাবে।

এ ছাড়াও যেসব ইবাদতে অজু বা পবিত্রতা অপরিহার্য নয়, সেসব ক্ষেত্রে সমস্যা ছাড়াও তায়াম্মুম করা যাবে। যেমন সব সময় পবিত্র থাকা, পবিত্রতার সঙ্গে ঘুমানো ইত্যাদি।

তায়াম্মুমের ফরজতায়াম্মুমের ফরজ ৩টি। এ তিনটির কোনোটি বাদ পড়লে তায়াম্মুম হবে না। তাহলো- ১. পবিত্রতা অর্জনের নিয়ত বা ইচ্ছা করা। ২. উভয় হাত মাটিতে মেরে তা দিয়ে পুরো মুখমণ্ডল একবার মাসেহ করা। ৩. উভয় হাত মাটিতে মেরে উভয় হাত কনুইসহ একবার মাসেহ করা।

Advertisement

এ প্রসঙ্গে কোরআনের নির্দেশ হলো-فَتَیَمَّمُوۡا صَعِیۡدًا طَیِّبًا فَامۡسَحُوۡا بِوُجُوۡهِکُمۡ وَ اَیۡدِیۡکُمۡ مِّنۡهُ ؕ مَا یُرِیۡدُ اللّٰهُ لِیَجۡعَلَ عَلَیۡکُمۡ مِّنۡ حَرَجٍ وَّ لٰکِنۡ یُّرِیۡدُ لِیُطَهِّرَکُمۡ‘তবে পবিত্র মাটি দ্বারা তায়াম্মুম কর। সুতরাং তোমাদের মুখ ও হাত তা দ্বারা মাসেহ কর। আল্লাহ তোমাদের উপর কোনো সমস্যা সৃষ্টি করতে চান না বরং তিনি চান তোমাদের পবিত্র করতে।’ (সুরা মায়েদা: আয়াত ৬)

তায়াম্মুম ভাঙার কারণপ্রতি ওয়াক্তের জন্য আলাদা আলাদা তায়াম্মুম করতে হবে। যেসব কারণে অজু ভেঙে যায় এবং গোসল ওয়াজিব হয়; সেসব কারণে তায়াম্মুম ভাঙবে। এ ছাড়া পানি পাওয়া গেলে বা পানি ব্যবহারে সক্ষমতা এলে তায়াম্মুম ছুটে যাবে।

মনে রাখতে হবে, কঠিন সমস্যা ছাড়া অজু ও গোসলের বিকল্প হিসেবে তায়াম্মুম গ্রহণযোগ্য নয়। আল্লাহ তাআলা সবাইকে তার হুকুম-আহকাম পালনে সচেষ্ট হওয়ার তাওফিক দান করুন। আমিন।

এসইউ/জেআইএম

Advertisement