লাইফস্টাইল

গরম ভাতের সঙ্গে খান হাঁসের মালাইকারি, রইলো রেসিপি

শীতে হাঁসের মাংস আর গরম ভাত খাওয়ার মজাই আলাদা। অনেকের ধারণা ঘরে হাঁসের মাংস রান্না করা বেশ কঠিন। তবে চাইলে খুব সহজেই কিন্তু ঘরেই তৈরি করে নিতে পারেন হাঁসের মাংসের মালাইকারি। রইলো রেসিপি-

Advertisement

উপকরণ

১. হাঁস ২টি২. নারকেলের দুধ ৬ কাপ৩. টকদই ১ কাপ৪. মিষ্টি দই ১ কাপ৫. কাঁচা দুধ ১ কাপ৬. পেঁয়াজ কুচি ১ কাপ৭. পেঁয়াজ বাটা আধা কাপ৮. আদা বাটা ৪ টেবিল চামচ৯. রসুন বাটা ২ টেবিল চামচ১০. জিরা বাটা ১ চা চামচ১১. বাদাম বাটা ২ টেবিল চামচ১২. পোস্তদানা বাটা ২ টেবিল চামচ১৩. হলুদ গুঁড়া ৮ চা চামচ১৪. মরিচ গুঁড়া ১ চা চামচ১৫. গোলমরিচ গুঁড়া ১ চা চামচ১৬. গরম মসলার গুঁড়া ১ চা চামচ১৭. জায়ফল ও জয়ত্রী গুঁড়া আধা চা চামচ১৮. দারুচিনি ৬ টুকরো১৯. এলাচ ৬টি২০. লবঙ্গ ৬টি২১. তেজপাতা ৪টি২২. ঘি আধা কাপ২৩. তেল এক কাপ২৪. লবণ পরিমাণমতো২৫. কাঁচা মরিচ ৫-৬টি ও২৬. বেরেস্তা আধা কাপ।

পদ্ধতি

Advertisement

হাঁস পরিষ্কার করে চামড়াসহ টুকরোগুলো ধুয়ে পানি ঝরিয়ে দুধ ও হলুদ মেখে ঘণ্টাখানেক মেরিনেট করে রাখুন। তেল ও ঘি গরম করে তাতে পেঁয়াজ বাদামি রঙে ভেজে সব বাটা মসলা কষিয়ে নিন।

এরপর মাংস দিয়ে কষাতে হবে। একে একে লবণ, দারুচিনি, লবঙ্গ, এলাচ, তেজপাতা, মরিচ, গোলমরিচ, দই দিয়ে কিছুক্ষণ কষিয়ে ৫ কাপ নারকেলের দুধ ও ২ কাপ গরম পানি দিয়ে ঢেকে রান্না করতে হবে।

মাংস সেদ্ধ না হলে আরও পানি দিতে হবে। মাংস সেদ্ধ হয়ে ঝোল কমে গেলে এক কাপ নারকেলের দুধ, বেরেস্তা, গরম মসলার গুঁড়ো, জায়ফল-জয়ত্রী গুঁড়া ও কাঁচা মরিচ দিয়ে অল্প আঁচে কিছুক্ষণ রাখুন।

এরপর তেল উপরে ভেসে উঠলে মালাই দিয়ে নামাতে হবে। হাঁসের মাংসের মালাইকারি রুটি, নান রুটি, পরোটা, ভাত অথবা ভুনা খিচুড়ির সঙ্গে পরিবেশন করুন।

Advertisement

জেএমএস/এমএস