বিনোদন

যেসব সিনেমার জন্য ইরফান খান স্মরণীয় হয়ে থাকবেন

বলিউড তারকা ইরফান খানের সেরা সিনেমার তালিকা তৈরি করা অসম্ভব ব্যাপার। তিনি ১৯৮৮ সালে ‘সেলাম বম্বে’ সিনেমার মাধ্যমে অভিনয় ভুবনে যাত্রা শুরু করেন। বলিউডের কিংবদন্তি অভিনেতা ইরফান খানকে তার অভিনীত বেশ কয়েকটি সিনেমার জন্য ভক্তরা দীর্ঘদিন মনে রাখবেন। জেনে নিন এসব সিনেমা সম্পর্কে।

Advertisement

আরও পড়ুন: আমার বন্ধু ও ভাই ইরফান খান অসাধারণ অভিনেতা : ওমর সানি

ইরফান খান এরপর একের পর এক দুর্দান্ত সব সিনেমা উপহার দিয়েছেন দর্শকদের। দীর্ঘ সময় ধরে ক্যান্সারের সঙ্গে পাঞ্জা লড়ে শেষ পর্যন্ত হার মানতে বাধ্য হন পর্দার ‘পান সিংহ তোমর’।

কিন্তু প্রায় তিন দশক ধরে তার অপরূপ চরিত্র, দুর্দান্ত সিনেমা শিল্পের মাধ্যমে তিনি আজও দর্শকের মনে জীবিত। আজ তার জন্মবার্ষিকীতে ফিরে দেখা ইরফান খানের চিরস্মরণীয় কিছু সিনেমা।

Advertisement

আরও পড়ুন: সানজানা সংঘীর স্মৃতিতে ইরফান খান‘পান সিংহ তোমর’: ‘পান সিংহ তোমর’ একজন ডাকাতের জীবনী, যিনি একবার এশিয়ান গেমসে ভারতের প্রতিনিধিত্ব করেছিলেন। নাম ভূমিকায় ইরফানের অভিনয় সকলকে মন্ত্রমুগ্ধ করেছিল। এই ভূমিকার জন্য ব্যাপক শারীরিক পরিবর্তনের মধ্যে দিয়ে গিয়েছিলেন তিনি। এই সিনেমার জন্য জাতীয় পুরস্কার পেয়েছিলেন তিনি।

‘পিকু’: যদি বলা হয় ‘পিকু’ সিনেমাটি ইরফান খান ও দীপিকা পাড়ুকোন উভয়ের জন্যই মনে রাখার মতো সিনেমা, তাহলে খুব বেশি বলা হবে না। রানা চৌধুরীর চরিত্রে ইরফান একেবারে যথাযথ।

এক ব্যবসায়ী, যে কিনা মূল চরিত্রের জীবনে স্থিরতা নিয়ে আসে। দীপিকা বা অমিতাভ বচ্চনের মতো ‘স্ক্রিন প্রেজেন্স’ তার নেই এই সিনেমাতেই, কিন্তু তার অভিনয় এতই প্রকট যে তাকে এড়িয়ে যাওয়া কঠিন।

‘অংগ্রেজি মিডিয়াম’: প্রয়াত অভিনেতার সর্বশেষ মুক্তি প্রাপ্ত সিনেমা ‘অংগ্রেজি মিডিয়াম’। ওটিটি প্ল্যাটফর্ম ‘ডিজনি প্লাস হটস্টার’-এ এই সিনেমা মুক্তি পায়। বাবা-মেয়ের সম্পর্কের আবেগঘন সফর দর্শক ভীষণ ভালোবেসেছিলেন। তার মেয়ের চরিত্রে অভিনয় করেন রাধিকা মদন। এছাড়াও ছিলেন কারিনা কাপুর খান, দীপিকা ডোব্রিয়াল, পঙ্কজ ত্রিপাঠী প্রমুখ।

Advertisement

‘লাইফ অফ পাই’: ইরফান খানের বিশ্বজোড়া খ্যাতি হওয়ার পিছনে যে সিনেমার বিশাল অবদান, তাহলো ‘লাইফ অফ পাই’। দুর্দান্ত গল্প, তা বলার ধরন, দারুণ ভিজ্যুয়ালের পাশাপাশি এই সিনেমার বড় উপাদান ইরফান খানের অভিনয়। কোনো চরিত্রকে সাবলীলভাবে দর্শকের সামনে কীভাবে তুলে ধরতে হয়, সে পরিচয় তিনি দিয়েছেন।

‘দ্য লাঞ্চবক্স’: ইরফান খানের দুর্দান্ত সিনেমার তালিকায় ‘দ্য লাঞ্চবক্স’ অন্যতম। ছিমছাম গল্পে ততধিক ছিমছাম অভিনয় দিয়ে দর্শকের মন জয় করায় ইরফান খানের জুড়ি মেলা ভার। এক বিপত্নীক ও এক গৃহবধূর বন্ধুত্বের অদেখা গল্প বলে এই ছবি। ২০১৩ সালে মুক্তিপ্রাপ্ত সেই ‘লাঞ্চবক্স’ এখনও দর্শক চেটেপুটে উপভোগ করেন।

এস সিনেমা ছাড়াও অজস্র দুর্দান্ত কাজ রয়েছে তার। এককথায় তিনি অনন্য। তার মৃত্যুর খবরে তাই চোখের জল ফেলেছিলেন বিনোদন দুনিয়ার মানুষ থেকে অনুরাগীরা। আজও তাই তার জন্মবার্ষিকীতে মানুষ বলেন ‘সেলাম ইরফান’।

এমএমএফ/এএসএম