ফিচার

ইরফান খানের জন্ম ও নিকোলা টেসলার প্রয়াণ

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

৭ জানুয়ারি ২০২৩, শনিবার। ২৩ পৌষ ১৪২৯ বঙ্গাব্দ

ইরফান খানএকজন ভারতীয় চলচ্চিত্র অভিনেতা। ১৯৬৭ সালের ৭ জানুয়ারি ভারতের জয়পুরে এক সম্ভ্রান্ত মুসলিম সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। বলিউড, ব্রিটিশ ভারতীয়, হলিউড এবং একটি তেলুগু চলচ্চিত্রে তিনি কাজ করছেন। ৩৫ বছরের কর্মজীবনে তিনি ৫০টির অধিক দেশীয় চলচ্চিত্রে অভিনয় করেছেন। শ্রেষ্ঠ অভিনেতা বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার ও চারটি ফিল্মফেয়ার পুরস্কার-সহ অসংখ্য পুরস্কার অর্জন করেছেন। ২০১১ সালে ভারত সরকার তাকে ভারতের চতুর্থ সর্বোচ্চ বেসামরিক সম্মাননা পদ্মশ্রীতে ভূষিত করে। তার জনপ্রিয় সিনেমার মধ্যে আছে- পিকু, হিন্দি মিডিয়াম, ধন্ধ, দ্য ফগ, বিল্লু বিল্লু, লাইফ অব পাই, সালাম বম্বে! ইত্যাদি। ২০২০ সালের ২৮ এপ্রিল মৃত্যুবরণ করেন।

নিকোলা টেসলাএকজন উদ্ভাবক, তড়িৎ প্রকৌশলী, যন্ত্র প্রকৌশলী এবং ভবিষ্যবাদী, যিনি আধুনিক পরিবর্তী তড়িৎ প্রবাহ ও তারবিহীন তড়িৎ পরিবহন ব্যবস্থা আবিষ্কারের জন্য সর্বাধিক পরিচিত। ১৮৫৬ সালের ১০ জুলাই স্মিলিয়ান (বর্তমান ক্রোয়েশিয়া) নামক একটি গ্রামে জন্মগ্রহণ করেন। টেসলা প্রকৌশল এবং পদার্থবিজ্ঞানে ডিগ্রি না নিয়েই ১৮৮০ দশকের গোড়ার দিকে নতুন বৈদ্যুতিক শক্তি শিল্পের কন্টিনেন্টাল এডিসনে কাজ শুরু করেন। টেসলা যান্ত্রিক অসিলেটর/জেনারেটর, বৈদ্যুতিক স্রাব নল এবং শুরুর দিকের এক্স-রে ইমেজিংয় নিয়ে একাধিক গবেষণা পরীক্ষা চালিয়েছিলেন। তিনি প্রথম ওয়্যারলেস নিয়ন্ত্রিত নৌকাও তৈরি করেছিলেন। ১৯৪৩ সালের ৭ জানুয়ারি নিউ ইয়র্ক সিটিতে মৃত্যুবরণ করেন।

Advertisement

ঘটনা১৫৫৮- সিপাহি বিদ্রোহে সংশ্লিষ্টতার অভিযোগে সম্রাট দ্বিতীয় বাহাদুর শাহর বিচার শুরু।১৬১০- গ্যালিলিও গ্যালিলি প্রথম তার আবিস্কৃত চারটি চাঁদকে পর্যবেক্ষণ করেন।১৭৬১- ভারতের পানি পথে আফগানের সঙ্গে মারাঠাদেও পরাজয়।১৮৬৬- কলকাতায় প্রথম আদমশুমারি শুরু হয়।২০১১- বাংলাদেশ-ভারত সীমান্তে কুড়িগ্রামের অনন্তপুর-দিনহাটা সীমান্তের খিতাবেরকুঠি এলাকায় ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ-এর সদস্যরা ফেলানী খাতুন নামের এক কিশোরীকে গুলি করে হত্যা করে।

জন্ম১৯০০- ভাগবতরত্ন, বাঙালি সাহিত্যিক ও গবেষক বিমানবিহারী মজুমদার।১৯২৯- মার্কিন চলচ্চিত্র ও টেলিভিশন অভিনেত্রী টেরি মুর।১৯৬৪- মার্কিন অভিনেতা নিকোলাস কেজ।১৯৬৭- ভারতীয় অভিনেতা ইরফান খান।১৯৭৯- ভারতীয় অভিনেত্রী বিপাশা বসু।

মৃত্যু১৯৪৩- বিখ্যাত সার্বিয়-মার্কিন আবিষ্কারক, পদার্থবিজ্ঞানী, প্রকৌশলী নিকোলা টেসলা।১৯৫১- নারী ঔপন্যাসিক নিরুপমা দেবী।১৯৭২- প্রাবন্ধিক ও গবেষক যোগেশচন্দ্র বাগল।১৯৮৪- সংগীত শিল্পী ও মঞ্চাভিনেত্রী আঙুরবালা।১৯৮৯- জাপান সম্রাট হিরোহিতো।১৯৯৮- মার্কিন গণিতবিদ ও কম্পিউটার বিজ্ঞানী রিচার্ড হ্যামিং।

দিবসগণহত্যা দিবস-কম্বোডিয়া।

Advertisement

কেএসকে/এমএস