দেশজুড়ে

‘করোনার নতুন ভ্যারিয়েন্টে বাংলাদেশে কোনো প্রভাব পড়বে না’

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, করোনার নতুন ভ্যারিয়েন্ট বাংলাদেশের মানুষের জন্য কোনো প্রভাব পড়বে না, কেননা আমাদের দেশে প্রায় ৯৮ ভাগ লোক ভ্যাক্সিনেটেড। আমরা বলতে পারি যে তারা সুরক্ষিত। যে ভ্যারিয়েন্ট আছে এটুকু যদি আমরা নিয়ন্ত্রণ রাখতে পারি তাহলে আমাদের দেশে এখনি চিন্তার কোনো কারণ নেই।

Advertisement

তিনি বলেন, তবে আমাদের সজাগ থাকতে হবে। যে সমস্ত দেশে এ ভ্যারিয়েন্ট দেখা দিচ্ছে নতুন করে সংক্রমিত হচ্ছে সেই দেশে যারাই যাবে তাদের সতর্কতা অবলম্বন করা উচিত এবং মাস্ক পড়া প্রয়োজন। যারা টিকা নেয়নি তাদের তৃতীয় এবং চতুর্থ ডোজ টিকা নিতে হবে। যা যা প্রস্তুতি নেওয়া দরকার আমরা সেটা নিয়েছি।

মন্ত্রী বৃহস্পতিবার (৫ জানুয়ারি) দুপুরে গাজীপুরের কালিয়াকৈরের চন্দ্রা বাংলাদেশ থাই অ্যালুমিনিয়াম লিমিটেড কারখানার নতুন ভবন উদ্বোধন ও কর্মকর্তা শ্রমিক-কর্মচারীদের পুনর্মিলন অনুষ্ঠানে সংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন।

মন্ত্রী আরও বলেন, আমরা জানি যে কিছুটা করোনা বৃদ্ধি পেয়েছে। বিশেষ করে চীনে আগের চেয়ে বৃদ্ধি পেয়েছে। চীনের সাংহাইতে ৭০ ভাগ লোক নাকি করোনায় আক্রান্ত হয়েছে। আপনারা জানেন যে এ করোনা প্রতিনিয়তই নতুন নতুন ক্ষমতা নিয়ে নতুন রুপ ধারণ করে। এখন যে ভ্যারিয়েন্ট চায়নার সাংহাইতে দেখা দিয়েছে সেটির সংক্রমণের ক্ষমতা অনেক। আগের যে ভ্যারিয়েন্টগুলা আছে তার চাইতে বেশি ক্ষমতা রাখে এটি। কিন্ত মানুষের জীবনের ক্ষতি হয় সেরকম নয়।

Advertisement

তিনি বলেন, আমরা জানার পর থেকে চীনের এ ভ্যারিয়েন্টের কথা আমরা আমাদের দেশের সব বন্দরে সতর্ক করে দিয়েছি। চীন থেকে যারা আসবে তাদের পরীক্ষা করবে। অ্যান্টিজেন টেস্ট করবে এবং তাদের টেম্পেরেচার পরীক্ষা করবে। যদি কেউ সন্দেহজনক যাত্রী হয় তাহলে পরে তার টেস্ট তাৎক্ষণিকভাবে করবে। তাকে আইসোলেশনে নিয়ে যাওয়া হবে। সংক্রমিত হলে তার নমুনা ল্যাবে পাঠিয়ে দেওয়া হবে।

মন্ত্রী আরও বলেন, চিকিৎসাব্যবস্থা বাংলাদেশে আগের চেয়ে অনেক উন্নত হয়েছে। নতুন নতুন হাসপাতাল হয়েছে। বেসরকারি হাসপাতালগুলোর ওপরও আমরা নজর রাখছি। ক্লিনিকের ওপরও আমরা নজর রাখছি।

এসময় মন্ত্রীর সাথে উপস্থিত ছিলেন বাংলাদেশ থাই অ্যালুমিনিয়ামের পরিচালক সাবানা মালেক, বাংলাদেশ থাই অ্যালুমিনিয়ামের ব্যবস্থাপনা পরিচালক মশি উদদূজা, কালিয়াকৈর উপজেলা নির্বাহী কর্মকর্তা তাজওয়ার আকরাম সাকাপী ইবনে সাজ্জাদ, গাজীপুর সিভিল সার্জন খাইরুজ্জামান, কালিয়াকৈর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আকবর আকবর আলী খানসহ ওই কারখানার কর্মকর্তা ও কর্মচারীরা।

মো. আমিনুল ইসলাম/এমআইএইচএস

Advertisement