লাইফস্টাইল

এক মোজার দাম ১ লাখ টাকা, কোন ফ্যাশন ব্র্যান্ডে পাবেন?

একটি মোজার দাম ৫০-১০০ কিংবা সর্বোচ্চ এক হাজার টাকা পর্যন্ত হতে পারে। তবে বিশ্বের সবচেয়ে দামি একজোড়া মোজার দাম কত হতে পারে, সে সম্পর্কে কি কোনো ধারণা আছে?

Advertisement

ভিকুনা ফ্যাব্রিক থেকে তৈরি মোজার দাম লাখ টাকারও বেশি। এই ফ্যাব্রিক থেকে তৈরি একটি স্কার্ফের দাম ৫ থেকে সাড়ে ৫ লাখ টাকাও হতে পারে।

এই ফ্যাব্রিকের দাম কেন বেশি?

বিশ্বের সবচেয়ে দামি টেক্সটাইল এটি। দক্ষিণ আমেরিকার এক বিশেষ প্রজাতির উটের লোম থেকে এই উল তৈরি করা হয়। নরম এই উলের উপর হাত বোলাতেই আপনি মুগ্ধ হয়ে যাবেন।

Advertisement

উটের উল থেকে বিশেষভাবে এই ভিকুনা ফ্যাব্রিক তৈরি করা হয়। এই ধরনের উট আকারে একটু ছোট হয়। দক্ষিণ আমেরিকার একটি বিশেষ স্থানেই পাওয়া যায়। এই প্রজাতির উট বিলুপ্ত হয়ে যাচ্ছে।

১৯৬০ সালে এই প্রজাতিকে দুর্লভ প্রজাতি ঘোষণা করা হয়েছে। তাই এই প্রজাতির উটকে খুব সাবধানে রাখা হয়। ভিকুনা উল ১২-১৪ মাইক্রনসের হয়। এই ফ্যাব্রিক শীতের সময়ের জন্য খুবই উপকারী। এই ফ্যাব্রিকের পোশাক পরলে বেশ গরম হয়।

এই উল পাওয়ার জন্যে প্রায় ৩৫টি উটকে ব্যবহার করা হয়। ইতালির ফ্যাশন ব্র্যান্ড ‘লোরো পিয়ানা’ ভিকুনার জন্য একটি বিশেষ বনাঞ্চল তৈরি করেছে। সেখানে খুব যত্ন করা হয় এই উটদের।

‘লোরো পিয়ানা’ ব্র্যান্ডের ভিকুনা ফ্যাব্রিকের সোয়েটার, মোজাসহ বিভিন্ন পোশারে কদর আছে বিশ্বজুড়েই। আপনি চাইলে তাদের ওয়েবসাইটে ঢুঁ মেরেও কিনতে পারবেন পছন্দের পোশাকটি।

Advertisement

সেখানেই দেখতে পাবেন, এক জোড়া মোজার দাম ৯০০ পাউন্ড, যা বাংলাদেশি টাকায় ১ লাখ ১২ হাজার টাকা। সেখানে একটি শার্ট ৪-৫ লাখ টাকা এমনকি স্কার্ফের দাম ৫-৬ লাখ টাকায় বিক্রি হচ্ছে।

এই ভিকুনা ফ্যাব্রিক থেকে তৈরি প্যান্টের দাম প্রায় ৯ লাখ টাকা। একটি কোটের দাম প্রায় ১২ লাখ। এমনকি ২ কছরের একটি শিশুর সোয়েটারের দামও ৯৫০ পাউন্ড বা ১ লাখ ২০ টাকারও বেশি।

সূত্র: আলাক্সারি ট্রাভেল ব্লগ

জেএমএস/এএসএম