আন্তর্জাতিক

কেমন হবে বরফে ঢাকা দিল্লি-কলকাতা?

দিল্লি-কলকাতার মতো শহরগুলো তুষারে ঢেকে গেলে কেমন দেখাবে? মনে মনে ভেবেছেন কখনো? না ভাবলে তা আর করার দরকার হবে না। কারণ, সোশ্যাল মিডিয়ায় এরই মধ্যে ভাইরাল হয়েছে সেই ধরনের একগুচ্ছ ছবি। তবে আগেই জেনে রাখা ভালো, ছবিগুলো কিন্তু বাস্তব নয়। কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) সাহায্যে তৈরি করা হয়েছে সেগুলো। অর্থাৎ, দিল্লি-কলকাতায় সত্যি সত্যি তুষার পড়েনি।

Advertisement

এআই ছবিতে বরফে ঢাকা কলকাতার রাস্তাঘাট। ছবি সংগৃহীত

ভারতজুড়ে তাণ্ডব চালাচ্ছে তীব্র শীত। কনকনে ঠাণ্ডায় হাড় হিম হওয়ার জোগাড়। কলকাতায় ১২ ডিগ্রি সেলসিয়াসের ঘরে নেমেছে তাপমাত্রার পারদ। উত্তর-দক্ষিণ দুই বঙ্গেই বাঘ কাঁপানো শীত। দিল্লির অবস্থাও একই। তবে সমতল ভূমির অঞ্চল দুটিতে এখন পর্যন্ত তুষার পড়তে দেখা যায়নি। সেই দৃশ্য দেখতে হলে যেতে হবে কাশ্মীর-হিমাচলের মতো পাহাড়ি অঞ্চলগুলোতে।

এআই ছবিতে বরফে ঢাকা কলকাতা। ছবি সংগৃহীত

Advertisement

কিন্তু কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে এরই মধ্যে দেখা যাচ্ছে, কেমন হবে তুষারে ঢাকা দিল্লি-কলকাতা। এআই’র মাধ্যমে তৈরি ছবিগুলো সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন অংশুমান চৌধুরী নামে এক টুইটার ব্যবহারকারী। ক্যাপশনে লিখেছেন, তুষারপাত হলে দেশের বড় শহরগুলোর অবস্থা এমন হতো।

এআই ছবিতে বরফে ঢাকা ‘ইন্ডিয়া গেট’ । ছবি সংগৃহীত

টুইটারে দিল্লি ও কলকাতার কৃত্রিম ‘ফটোগ্রাফ’ শেয়ার করেছেন। তাতে দেখা যায়, কলকাতা বরফের চাদরে ঢাকা পড়েছে। তার মধ্যেই চলছে ট্রাম। আরেকটি ছবিতে দিল্লির আইকনিক ‘ইন্ডিয়া গেট’ দেখানো হয়েছে। তবে সেটিও বরফে ঢাকা।

এআই ছবিতে বরফে ঢাকা দিল্লি। ছবি সংগৃহীত

Advertisement

বলাই বাহুল্য, ছবিগুলো দেখতে একেবারে স্বপ্নের মতো। ফলে শেয়ার হওয়ার পরপরই দ্রুত ভাইরাল হয়েছে সেগুলো। পোস্টের নিচে লাইক এবং কমেন্ট পড়েছে হাজার হাজার।

Kolkata, snowed in... pic.twitter.com/NL3IpkIFUX

— Angshuman Choudhury (@angshuman_ch) January 4, 2023

প্রথমে কল্পনাপ্রসূত দৃশ্যগুলো রং-তুলির আঁচড়ে নিপুণ হাতে ফুটিয়ে তুলতেন চিত্রশিল্পীরা। এরপর এলো কম্পিউটারে ফটো এডিটিং। তাতেও বেশ সময় লাগতো। কিন্তু এখন এআই’র সাহায্যে মাত্র কয়েক সেকেন্ডেই সম্ভব কল্পনাকে চোখের সামনে হাজির করা।

সূত্র: দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকেএএ/