ফিচার

ছড়াকার সুকুমার বড়ুয়ার জন্ম

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

৫ জানুয়ারি ২০২৩, বৃহস্পতিবার। ২১ পৌষ ১৪২৯ বঙ্গাব্দ

সুকুমার বড়ুয়া বাংলাদেশের প্রখ্যাত ছড়াকার। ১৯৩৮ সালের ৫ জানুয়ারি চট্টগ্রাম জেলার রাউজান থানার মধ্যম বিনাজুরি গ্রামে জন্ম। বিষয়-বৈচিত্র্য, সরস উপস্থাপনা, ছন্দ ও অন্তমিলের অপূর্ব সমন্বয় তার ছড়াকে করেছে স্বতন্ত্র। প্রাঞ্জল ভাষায় আটপৌরে বিষয়কেও তিনি ছড়ায় ভিন্নমাত্রা দেন। তার ছড়া একাধারে বুদ্ধিদীপ্ত, তীক্ষ্ণ , শাণিত আবার কোমলও বটে। বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, রাউজান ক্লাব সম্মাননা, কবীর চৌধুরী শিশু সাহিত্য পুরস্কার, বাংলাদেশ শিশু একাডেমি সাহিত্য পুরস্কার, একুশে পদকসহ নানান সম্মাননায় ভূষিত হন। উল্লেখযোগ্য সাহিত্যকর্ম-পাগলা ঘোড়া, ভিজে বেড়াল, চন্দনা রঞ্জনার ছড়া, এলোপাতাড়ি, নানা রঙের দিন, সুকুমার বড়ুয়ার ১০১টি ছড়া, চিচিং ফাঁক, কিছু না কিছু ইত্যাদি।

ঘটনা১৮৫৪- সান ফ্রান্সিসকোতে স্টিমার বিস্ফোরণে ৩০০ মানুষ নিহত।১৯০২- গওহর জানের কণ্ঠের গান দিয়ে ভারতের কলকাতায় প্রথম গ্রামোফোন কোম্পানি রেকর্ড করে।১৯০৯- কলম্বিয়া পানামাকে স্বাধীন ঘোষণা করে।১৯২২- কাজী নজরুল ইসলামের বিখ্যাত বিদ্রোহী কবিতা প্রকাশিত হয়।১৯৫০- ইলা মিত্রের নেতৃত্বে নাচোলে কৃষক বিদ্রোহের সূচনা হয়।২০১৪- বাংলাদেশের ১০ম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়।

Advertisement

জন্ম১৫৯২- মুঘল সম্রাট শাহ জাহান।১৮৮০- ভারতীয় উপমহাদেশের ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের বিপ্লবী বারীন্দ্রকুমার ঘোষ।১৯৩৭- বাংলাদেশি শিল্পপতি ও ব্যবসায়ী আবদুল মোনেম।১৯৩৮- বাংলাদেশি ছড়াকার সুকুমার বড়ুয়া।১৯৪০- লেখক ও অনুবাদক ফখরুজ্জামান চৌধুরী।১৯৪৬- মার্কিন অভিনেত্রী, পরিচালক ও প্রযোজক ডায়ান কিটন।১৯৫৫- পশ্চিমবঙ্গের প্রথম নারী মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মৃত্যু১৯৮১- বিপ্লবী, গণসংগীত রচয়িতা, লেখক ও বাংলাদেশে উদীচীর প্রতিষ্ঠাতা সত্যেন সেন।১৯৯০- মার্কিন মঞ্চ ও চলচ্চিত্র অভিনেতা আর্থার কেনেডি।১৯৯৪- কথাসাহিত্যক ও সংগীত শিল্পী সুচরিত চৌধুরী।১৯৯৫- প্রথম বাঙালি মুসলিম অভিনেত্রী বনানী চৌধুরী। ২০১২- বাংলাদেশের বিশিষ্ট ব্যবসায়ী ও শিল্পপতি স্যামসন এইচ চৌধুরী।২০১৩- ভারতীয় বাংলা চলচ্চিত্র ও টেলিভিশন অভিনেতা হারাধন বন্দ্যোপাধ্যায়।

কেএসকে/এএসএম

Advertisement