ফিচার

মদনমোহন তর্কালঙ্কার ও হাজী মুহসীনের জন্ম

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

৩ জানুয়ারি ২০২৩, মঙ্গলবার। ১৯ পৌষ ১৪২৯ বঙ্গাব্দ

মদনমোহন তর্কালঙ্কারভারতীয় উপমহাদেশের ঊনবিংশ শতাব্দীর অন্যতম পণ্ডিত ব্যক্তিত্ব যিনি লেখ্য বাংলা ভাষার বিকাশে বিশেষ অবদান রেখে গেছেন। তিনি বাংলার নবজাগরণের অন্যতম অগ্রদূত হিসেবেও পরিগণিত। তিনি ফোর্ট উইলিয়াম কলেজের অধ্যাপক ছিলেন এবং বাল্যশিক্ষার জন্য একাধিক পাঠ্যপুস্তক রচনা করেন। ১৮১৭ সালের ৩ জানুয়ারি নদিয়ার নাকাশিপাড়ার বিল্বগ্রামে তার জন্ম। ছিলেন ‘হিন্দু বিধবা বিবাহ' প্রথার অন্যতম উদ্যোক্তা। তার বিখ্যাত কিছু পংক্তির মধ্যে রয়েছে: ‘পাখী সব করে রব, রাতি পোহাইল’, ‘সকালে উঠিয়া আমি মনে মনে বলি’, সারা দিন আমি যেন ভালো হয়ে চলি’, ‘লেখাপড়া করে যে/ গাড়ি ঘোড়া চড়ে সে’। ১৮৫৮ সালের ৯ মার্চ কলেরায় ভুগে মারা যান।

হাজী মুহম্মদ মুহসীনদানশীলতার জন্য তিনি দানবীর খেতাব পেয়েছিলেন। হুগলীর হুগলী মহসিন কলেজ এবং চট্টগ্রামের সরকারি হাজী মুহাম্মদ মহসিন কলেজ ও হাজী মুহাম্মদ মহসিন সরকারি উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠার সময় মহসিনের ওয়াকফকৃত অর্থ ব্যবহৃত হয়, তার পৃষ্ঠপোষকতায় গড়ে ওঠে দৌলতপুর মুহসিন মাধ্যমিক বিদ্যালয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের মহসিন হলের নাম তার স্মরণে রাখা হয়েছে।

Advertisement

ঘটনা১৪৩১- জোয়ান অব আর্ককে বিশপের কাছে হস্তান্তর করা হয়।১৪৯৬- লিওনার্দো দ্য ভিঞ্চি উড়োজাহাজ চালানোর চেষ্টা করে ব্যর্থ হন।১৭৫৭- ইস্ট ইন্ডিয়া কোম্পানিকে তাদের আগের বিশেষ অধিকার ফেরত দেন নবাব সিরাজ উদ দৌলা।১৭৮২- সিলেট জেলা প্রতিষ্ঠিত হয়।১৯৫৬- আগুনে আইফেল টাওয়ারের কিছু অংশ ক্ষতিগ্রস্ত।১৯৬৮- শেখ মুজিবুর রহমানকে প্রধান আসামী করে তৎকালীন পাকিস্তান সরকারের আগরতলা ষড়যন্ত্র মামলা দায়ের করে।

জন্ম১৭৩২- ভারতীয় বাঙালি মুসলমান শিক্ষাব্রতী, সমাজসেবী ও দানবীর হাজী মুহম্মদ মুহসীন। হুগলীতে জন্মগ্রহণ করেন তিনি।তিনি ছিলেন একজন প্রখ্যাত ভারতীয় বাঙালি মুসলমান জনহিতৈষী।১৮১৭- বাঙালি কবি ও পণ্ডিত মদনমোহন তর্কালঙ্কার।১৮৩১- ভারতের মহারাষ্ট্রের সমাজ সংস্কারক, শিক্ষাব্রতী ও কবি সাবিত্রীবাই ফুলে।১৯০৭- মার্কিন অভিনেতা ও চলচ্চিত্র পরিচালক রে মিলান্ড।১৯৫৬- মার্কিন-অস্ট্রেলীয় অভিনেতা, পরিচালক, প্রযোজক, এবং চিত্রনাট্যকার মেল গিবসন।

মৃত্যু১৯৮০- খ্যাতনামা ভারতীয় বাঙালি জ্যোতির্বিদ ও গণিতাচার্য নির্মলচন্দ্র লাহিড়ী।১৯৮৩- কবি কাদের নেওয়াজ।২০১০- ভারতীয় বাঙালি লেখক মতি নন্দী।২০১১- ভারতীয় সুরকার ও রবীন্দ্রসংগীত শিল্পী সুচিত্রা মিত্র।২০১৯- ভারতীয় বাঙালি কবি, ঔপন্যাসিক ও ছোটগল্পকার দিব্যেন্দু পালিত।২০১৯- বাংলাদেশি রাজনীতিবিদ ও মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম।২০২১- একুশে পদকবিজয়ী বাংলাদেশি লেখিকা রাবেয়া খাতুন।

দিবসপুলিশ সপ্তাহ (বাংলাদেশ)

Advertisement

কেএসকে/জেআইএম