ফিচার

কবি ও লেখক হাবীবুল্লাহ সিরাজীর জন্ম

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

৩১ ডিসেম্বর ২০২২, শনিবার। ১৬ পৌষ ১৪২৯ বঙ্গাব্দ

হাবীবুল্লাহ সিরাজীএকজন বাংলাদেশি কবি ও লেখক। ১৯৪৮ সালের ৩১ ডিসেম্বর ফরিদপুর জেলায় জন্মগ্রহণ করেন। ২০১৮ সালের ২০ ডিসেম্বর থেকে মৃত্যু অবধি বাংলা একাডেমির মহাপরিচালক হিসেবে নিয়োজিত ছিলেন। তার প্রকাশিত কাব্যগ্রন্থের সংখ্যা ৩২টি। এছাড়াও তিনি ২টি উপন্যাস, ২টি প্রবন্ধ, ১টি স্মৃতিকথা এবং ১০টির মতো ছড়া/পদ্যগ্রন্থ রচনা করেছেন। বাংলা ভাষা ও সাহিত্যে অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ সরকার কর্তৃক তিনি ২০১৬ সালে একুশে পদকে ভূষিত হয়েছিলেন। এছাড়াও যশোর সাহিত্য পরিষদ পুরস্কার, আলাওল সাহিত্য পুরস্কার, বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, বিষ্ণু দে পুরস্কার, রূপসী বাংলা পুরস্কার, কবিতালাপ সাহিত্য পুরস্কার পেয়েছেন।

ঘটনা১৬০০- ইংল্যান্ডের রানি এলিজাবেথ ইস্ট ইন্ডিয়া কোম্পানিকে বাণিজ্যের চার্টার প্রদান করেন।১৮২৭- ইংরেজ ফার্মাসিস্ট জন ওয়াকার প্রথম দিয়াশলাই আবিষ্কার করেন।১৯৪৮- কার্জন হলে পূর্ব-পাকিস্তান সাহিত্য সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে জ্ঞানতাপস ড. মুহম্মদ শহীদুল্লাহ বাংলা ভাষার পক্ষে তথ্যপূর্ণ হৃদয়স্পর্শী ভাষণ প্রদান করেন।১৯৫৯- একটি মার্কিন ক্ষেপণাস্ত্রে বসানো ক্যামেরা দিয়ে মহাশূণ্য থেকে প্রথম পৃথিবীর রঙ্গিন ছবি তোলা হয়েছিলো।২০০৯- এ দিনে সুপার মুন ও চন্দ্রগ্রহণ একই সঙ্গে ঘটেছিল।

Advertisement

জন্ম১৮৬৯- ফরাসি চিত্রশিল্পী অঁরি মাতিস।১৯১৮- বাংলাদেশি শিক্ষাবিদ ও গবেষক আজিজুর রহমান মল্লিক।১৮৮৮- বৌদ্ধ ধর্ম ও দর্শন শাস্ত্রের গবেষক বেণীমাধব বড়ুয়া।১৯৪৮- বাংলাদেশি কবি ও লেখক, বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী।১৯৫২- বাংলাদেশি কবি ত্রিদিব দস্তিদার।

মৃত্যু১৬৯১- আধুনিক রসায়নের সহ-প্রতিষ্ঠাতা রবার্ট বয়েল।১৯৮৩- বাংলাদেশের একজন প্রখ্যাত ভাষাসৈনিক ও প্রগতিশীল রাজনীতিবিদ মোহাম্মদ সুলতান।১৯৯০- বাংলাদেশের একজন প্রখ্যাত বিপ্লবী বামপন্থী রাজনীতিবিদ ও কমিউনিস্ট পার্টির প্রতিষ্ঠাতা মণি সিংহ।২০০৬- বাংলাদেশের একজন প্রখ্যাত কণ্ঠশিল্পী শেফালী ঘোষ।

কেএসকে/জেআইএম

Advertisement