জাগো জবস

২ হাজার নারীকে প্রশিক্ষণ দিয়েছেন শাহনাজ

শাহনাজের রান্নার হাতটা জেনেটিকালি তার মায়ের কাছে পাওয়া। বিয়ের পর শ্বশুরবাড়ির সবাই খুব প্রশংসা করতেন তার রান্নার। শাহনাজের স্বামীও খুব উৎসাহ দিতেন। তারপর ধীরে ধীরে বিভিন্ন জায়গায় রান্নার প্রফেশনাল কোর্স করা শুরু করেন তিনি। একসময় নিজের বাসা থেকেই নারীদের বেকিং ও কুকিংয়ের ওপর প্রশিক্ষণ দেওয়া শুরু করেন। একপর্যায়ে গৃহবধূ থেকে পরিচয় পান রন্ধনশিল্পীর।

Advertisement

বলছি পুরান ঢাকার লালবাগের মেয়ে শাহনাজ ইসলামের কথা। যিনি এরই মধ্যে রান্নার বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে পেয়েছেন সম্মাননা। বর্তমানে টিভি চ্যানেলের কুকিং প্রোগ্রামের পরিচিত মুখ তিনি।

শাহনাজ ‘মালয়েশিয়ান পাম অয়েল সেরা রন্ধনশিল্পী ২০১৬’তে অংশ নিয়ে বিভাগীয় চ্যাম্পিয়ন ও জাতীয় পর্যায়ে ষষ্ঠ হন। এরপর ‘প্রাণ ঘি ঐতিহ্যের ঘ্রাণ সিজন ১৭’তে চ্যাম্পিয়ন হন। তিনি ২০১৫ থেকে বাংলা ভিশনের জনপ্রিয় রান্না বিষয়ক অনুষ্ঠান ‘আমাদের রান্নাঘর’ এ নিয়মিত কাজ করছেন রন্ধনশিল্পী হিসেবে।

এ ছাড়াও দেশের বিভিন্ন টিভি চ্যানেলে কুকিং শো করছেন। ২০১৭ সালে ভারতের জনপ্রিয় চ্যানেল জি বাংলা ও আকাশে তিনি কুকিং শোতে অংশ নিয়েছেন। বর্তমানে তিনি ‘ড্যানিশ ফুল ক্রিম মিল্ক পাউডার ডেজার্ট কিচেন’ নামক একটি কুকিং শোতে নিয়মিত সঞ্চালনা করছেন।

Advertisement

শাহনাজ প্রাণ ঝটপট ফ্রোজেন ফুড, রাণী গুড়া মসলা, অল টাইম, স্যামসাং মাইক্রোওভেন, আহমেদ ফুড ও রুপচাঁদার মতো জনপ্রিয় ব্র্যান্ডগুলোর সঙ্গে কুকিং এক্সপার্ট হিসেবে কাজ করেছেন।

২০১৪ সাল থেকে শাহনাজ ‘শাহনাজ কিচেন’ নামে ক্যাটারিং ব্যবসাও শুরু করেন। এ ছাড়াও ‘শাহনাজ কিচেন ম্যাজিক’ নামে একটি ইউটিউব চ্যানেল আছে। যেখানে তিনি নিত্যনতুন নানা রেসিপি শেয়ার করেন।

বর্তমানে তিনি দেশের বিভিন্ন জাতীয় দৈনিক ও ম্যাগাজিনে রেসিপি লিখছেন। পাশাপাশি ২০১৪ সাল থেকে বিভিন্ন টিভি চ্যানেলে রান্নার প্রোগ্রামে অংশগ্রহণ করছেন। শাহনাজ এসিই হসপিটালিটি ম্যানেজমেন্ট ইনিস্টিটিউটে শেফ ট্রেইনার হিসেবে চাকরি করেছেন। বর্তমানে নিউ মডেল ডিগ্রি কলেজের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের কুকিং ইনস্ট্রাক্টর ও শেফ ট্রেইনার হিসেবে আছেন।

শাহনাজ ফুড অ্যান্ড বেভারেজের ওপর প্রফেশনাল শেফ কোর্স ও বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ড কোর্স করে সেখানেই বেকিং অকুপেশনে এসেসর হিসেবে কাজ করছেন। এ ছাড়াও তিনি আহমেদ বেকিং এক্সপার্ট, কুলসন ম্যাকারনি কুকিং প্রতিযোগিতায় ও রাণী গুড়া মসলা ‘বৈশাখী খাবার প্রতিযোগিতা-২০১৮’ এবং ‘রুপচাঁদা সুপার শেফ-২০১৯’ এ প্রথমে আঞ্চলিক ও পরে প্রধান বিচারক হিসেবেও কাজ করেন।

Advertisement

শাহনাজ বলেন, ‘আমি মনে করি একটা রিয়েলিটি শো একটা মানুষের জীবনকে চেঞ্জ করে দিতে পারে। যদি সে সেটাতে জিতেও থাকে বা হেরেও থাকে। একটা রিয়েলিটি শোতে গিয়ে চ্যাম্পিয়ন হয়েও কোনো লাভ নেই, যদি না কাজের প্রতি ভালোবাসা থাকে। আমার কাজ আর চেষ্টাতেই একদিন আমি অনেক বড় হতে পারব। যদি আমি কাজকে শ্রদ্ধা করি ও সময়ের মূল্য দিই। তারপরও আমি বলবো, বিভিন্ন কম্পিটিশনে অংশগ্রহণ করে কখনও হেরেছি কখনও জিতেছি। এসব থেকে জীবনে অনেক কিছু শিখেছি আর এসবের কারণেই আমার সফলতার পথটি অনেক সহজ হয়ে গেছে।’

২০২০ সালের বইমেলায় শাহনাজ ৪০০ বছরের পুরান ঢাকার খাবারের ইতিহাস নিয়ে সময় প্রকাশনী থেকে ‘আদি ঢাকাইয়া খানাপিনা’ নামক একটি বই প্রকাশ করেন। বইটি ইংরেজি ভাষায়ও অনুবাদ হয়েছে। এ ছাড়াও ২০২১ সালের বইমেলায় ইউএস এইডের (ওয়ার্ল্ড ফিশ) সহযোগিতায় ‘মাছভোগ’ নামে আরও একটি বই প্রকাশ করেন।

শাহনাজ ২০১৩ সাল থেকে এ পর্যন্ত অনলাইন ও তার কুলিনারি ইনস্টিটিউটের মাধ্যমে প্রায় দুই হাজারের বেশি নারীকে বিভিন্ন কুইজিনের কুকিং, বেকারি ও পেস্ট্রির ওপর ট্রেইনিং দিয়ে আসছেন। এরমধ্যে একশর মতো অসহায় ও দরিদ্র মেয়েদের বিনা মূল্যে ট্রেইনিং দিয়েছেন। এদের মধ্যে অনেকেই আজ স্বাবলম্বী। এসব নারী উদ্যোক্তা নিয়ে তিনি ‘নক্ষত্র নারী সংগঠন’ নামে একটি সংগঠন প্রতিষ্ঠা করেন।

শাহনাজ মনে করেন, নারীরা অবলা বা বোঝা নন। এসব নারী সফল হয়ে পরিবার ও দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন।

এসইউ/এমএস