ফিচার

রাবেয়া খাতুন ও সালমান খানের জন্ম

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

২৭ ডিসেম্বর ২০২২, মঙ্গলবার। ১২ পৌষ ১৪২৯ বঙ্গাব্দ

রাবেয়া খাতুনবাংলাদেশি সাহিত্যিক। ১৯৩৫ সালের ২৭ ডিসেম্বর ঢাকার বিক্রমপুরে তার মামার বাড়িতে জন্মগ্রহণ করেন। তার রচিত প্রথম উপন্যাসের নাম নিরাশ্রয়া (অপ্রকাশিত)। তার রচিত মুক্তিযুদ্ধ ভিত্তিক জনপ্রিয় উপন্যাস মেঘের পর মেঘ নিয়ে চলচ্চিত্র নির্মাণ করেছেন বিখ্যাত চলচ্চিত্র পরিচালক চাষী নজরুল ইসলাম। বাংলা একাডেমি পুরস্কার, নাসিরউদ্দিন স্বর্ণপদক, একুশে পদক, জসিমউদ্দিন পুরস্কার, স্বাধীনতা পুরস্কারসহ অসংখ্য পুরস্কার লাভ করেন। তার রচিত উপন্যাস- বিদায়, অশোক-রেবা, মধুমতী, সাহেব বাজার, অনন্ত অন্বেষা, রাজারবাগ শালিমারবাগ, ফেরারী সূর্য, অনেকজনের একজন, জীবনের আর এক নাম ইত্যাদি। ২০২১ সালের ৩ জানুয়ারি মৃত্যুবরণ করেন।

সালমান খানভারতীয় চলচ্চিত্র অভিনেতা, প্রযোজক এবং টেলিভিশন ব্যক্তিত্ব। ১৯৬৫ সালের ২৭ ডিসেম্বর ভারতের মধ্যপ্রদেশের ইন্দোরে জন্মগ্রহণ করেন। আসল নাম আব্দুল রশিদ সেলিম সালমান খান। ত্রিশ বছরের অধিক সময়ের কর্মজীবনে তিনি অসংখ্য পুরস্কার অর্জন করেছেন, তন্মধ্যে রয়েছে চলচ্চিত্র প্রযোজক হিসেবে দুটি জাতীয় চলচ্চিত্র পুরস্কার ও অভিনয়ের জন্য দুটি ফিল্মফেয়ার পুরস্কার। ফোর্বস সাময়িকীর ২০১৮ সালের বিশ্বের সর্বোচ্চ পারিশ্রমিক গ্রহীতা ১০০ তারকার মধ্যে সালমান খান ৮২তম। তার জনপ্রিয় সিনেমার মধ্যে আছে- দাবাং, রেডি, এক থা টাইগার, কিক, সুলতান, টাইগার জিন্দা হ্যায়, তেরে নাম, পার্টনার, বডিগার্ড, বজরঙ্গি ভাইজান, ইত্যাদি। ২০০৮ সালের ১৫ জানুয়ারি লন্ডনের মাদাম তুসো জাদুঘরে চতুর্থ ভারতীয় তারকা হিসেবে সালমান খানের মোমের মূর্তি স্থাপিত হয়।

Advertisement

ঘটনা১৯৩৯- তুরস্কের আনাতোলিয়ায় ভয়াবহ ভূমিকম্পে মৃতের সংখ্যা ১০ হাজার ছাড়িয়ে যায়।১৯৪৫- বিশ্বব্যাংক প্রতিষ্ঠিত হয়।১৯৭১- মৌলভীবাজারের একটি সরকারি উচ্চ বিদ্যালয়ে বিস্ফোরণে ২৭ জন মুক্তিযোদ্ধা শহীদ হন।১৯৭৪- বাংলাদেশে জরুরি অবস্থা ঘোষণা করা হয়।১৯৭৯- ঢাকার কুর্মিটোলায় জিয়া আন্তর্জাতিক বিমানবন্দরের (বর্তমানে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর) উদ্বোধন করা হয়।

জন্ম১৮২২- জীবাণুতত্ত্ববিদ লুই পাস্তুর।১৯২৬- বাঙালি গীতিকার জেব-উন-নেসা জামাল।১৯২৭- বাঙালি সুরকার সুবল দাস।১৯৩২- বাঙালি গীতিকার শিবদাস বন্দ্যোপাধ্যায়।১৯৩৫- বাংলাদেশি কবি ও সাহিত্যিক সৈয়দ শামসুল হক।

মৃত্যু১৯১৫- শিশু সাহিত্যিক ও চিত্রশিল্পী উপেন্দ্রকিশোর রায়চৌধুরী।১৯৭৯- বাঙালি গল্পকার, কবি এবং ঔপন্যাসিক মণীশ ঘটক।১৯৮৭- কথাসাহিত্যিক মনোজ বসু।১৯৮৮- রামকৃষ্ণ মঠ ও মিশনের একাদশ অধ্যক্ষ স্বামী গম্ভীরানন্দ।১৯৯২- প্রখ্যাত সংগীত শিল্পী,সুরকার ও সংগীত নির্দেশক ধনঞ্জয় ভট্টাচার্য।

কেএসকে/এএসএম

Advertisement