বিনোদন

ঘুরে দাঁড়ানোর চেষ্টায় ছিল বলিউড

বলিউডের সিনেমায়ও খরা চলছিল বেশ কয়েক বছর ধরে। এরই ধারাবাহিকতায় ২০২২ সালেও খুব বেশি আলোচিত সিনেমা পায়নি বলিউড ভক্তরা। চলতি বছরের শুরুর দিকে সবাই প্রত্যাশা করেছিলেন করোনার ধকল কাটিয়ে চলতি বছর বলিউড স্বরূপে ফিরবে। কিন্তু তেমনটি হয়নি। বলা চলে সুপারস্টারদের সফল উপস্থিতি ছিল না চলতি বছর। এ নিয়ে বলিউডপ্রেমীদের মনে ছিল বিভিন্ন প্রশ্ন।

Advertisement

তার পরও যে কয়েকটি সিনেমা মুক্তি পেয়েছে তা নিয়ে বলিউডের কেউ কেউ সন্তুষ্ট। কেউ কেউ নিরাশ হয়েছেন। কেউ কেউ বলছেন বিগত কয়েক বছরের চেয়ে বলিউড কিছুটা ঘুরে দাঁড়ানোর চেষ্টা করেছে। ২০২২ সালে বলিউডে মুক্তিপ্রাপ্ত সিনেমাগুলোর বেশিরভাগই ছিল বিগ বাজেটের। কিন্তু বক্স অফিসে বেশিরভাগ ছবিই আলোচনা তৈরি করতে পারেনি।

চলতি বছর সবচেয়ে আলোচিত সিনেমাগুলোর একটি ছিল আমির খান অভিনীত ‘লাল সিং চাড্ডা’। কিন্তু এই বলিউড অভিনেতার ছবিটি মুক্তির পরই বক্স অফিসে মুখ থুবড়ে পড়ে। একে তো ছবিটি ঘিরে বিভিন্ন সংগঠনের বর্জনের ডাক, সঙ্গে যোগ হয় নেতিবাচক রিভিউ। ফল, একেবারেই প্রত্যাশা মতো ব্যবসা করতে পারেনি আমির খানের স্বপ্নের ছবিটি।

দর্শকের আশা ভঙ্গের পর রীতিমতো ভিডিও পোস্ট করে ক্ষমা চান অভিনেতা। আমির আগে বলেছিলেন, হলে মুক্তির ছয় মাসের আগে ওটিটিতে মুক্তি দেবেন না। কিন্তু হলে মুক্তির পর মাত্র ১৮০ কোটি রুপি আয় করা ছবিটি দুই মাসের মধ্যেই নেটফ্লিক্সে মুক্তি পায়।

Advertisement

সিনেমাটি ফ্লপ হওয়ায় এর মূল্যও কমে যায়। মাত্র ৮০ কোটি রুপিতে সিনেমাটি কিনে নেয় নেটফ্লিক্স। ৫ অক্টোবর পূর্বঘোষণা ছাড়াই নীরবে নেটফ্লিক্সে সিনেমার প্রিমিয়ার হয়। সিনেমা হলে ফ্লপ হলেও ওটিটিতে বাজিমাত করেছে ‘লাল সিং চাড্ডা’। হলিউড সিনেমা ‘ফরেস্ট গাম্প’র হিন্দি রিমেক ‘লাল সিং চাড্ডা’। অদ্বৈত চন্দন পরিচালিত এই সিনেমায় আমির খান ছাড়াও অভিনয় করেছেন কারিনা কাপুর, নাগা চৈতন্য, মোনা সিং প্রমুখ।

বলিউডে চলতি বছর সর্বোচ্চ ব্যবসা করা হিন্দি সিনেমার বিচারে শীর্ষে রয়েছে ‘ব্রহ্মাস্ত্র: পার্ট ওয়ান-শিবা’। রণবীর কাপুর ও আলিয়া ভাট অভিনীত এই সিনেমা সব ভাষা মিলিয়ে মোট ২৫৪ কোটি রুপি ব্যবসা করেছে। এমনকি গোটা বিশ্বের বক্স অফিসজুড়ে সর্বোচ্চ ব্যবসা করা হিন্দি ছবিও এটিই।

‘দ্য কাশ্মীর ফাইলস’ সিনেমাটি বক্স অফিসে পা রেখেই ৩ কোটি রুপি ব্যবসা করে। কিন্তু এই সিনেমা এতোটাই প্রভাব ফেলে যে কিছুদিনের মধ্যেই দুই অংকের ব্যবসা করতে শুরু করে। এটি সর্বকালের অন্যতম বাণিজ্যিকভাবে সফল সিনেমার তালিকায় স্থান পায়। এমনকি বিবেক অগ্নিহোত্রীর সব ছবির একত্রিত ব্যবসার চেয়েও বেশি আয় করেছে এই সিনেমাটি। এটির মোট আয়ের পরিমাণ ২৪৭ কোটি রুপি।

‘দৃশ্যম-টু’ সিনেমাটি শুরুর দিনই ভালো ব্যবসা করেছে। সেই অর্থে কমার্শিয়াল ছবি না হওয়া সত্ত্বেও এই সিনেমা মানুষ পছন্দ করেছে। প্রায় ২২০ কোটি রুপি ব্যবসা করেছে এই সিনেমা।

Advertisement

‘ভুল ভুলাইয়া-টু’ কমেডি ঘরানার এই সিনেমা ছিল বেশ প্রতীক্ষিত। কারণ এর প্রথম ভাগও বেশ সফল ছবি। হিসাব অনুযায়ী এ সিনেমাও বেশ ব্যবসা করে। কার্তিক আরিয়ান ও টাবু অভিনীত এই সিনেমা ১৮১.৭৫ কোটি রুপি ব্যবসা করেছে।

‘গঙ্গুবাই কাথিয়াওয়াড়ি’ সিনেমাটি দিয়ে পরিচালক সঞ্জয় লীলা বানশালীর সঙ্গে এই সিনেমায় প্রথম কাজ আলিয়া ভাটের। সিনেমাটি কেবল প্রেক্ষাগৃহেই ভালো ব্যবসা করেছিল তা নয়, ওটিটিতেও জমিয়ে ব্যবসা করেছিল এই সিনেমাটি। ১২৬.৫০ কোটি রুপি ব্যবসা করে ‘গঙ্গুবাই কাথিয়াওয়াড়ি’।

‘বিক্রম বেদা’ সিনেমাটি অ্যাকশন ঘরানার। হৃত্বিক রোশন ও সাইফ আলি খান অভিনীত এই সিনেমাটিতে যেমন আশা করা হয়েছিল, তেমন ব্যবসা করতে পারেনি। আসল সিনেমার ডাবিং করে মুক্তি পাওয়ার মধ্যে ব্যবধানের ফলেও এই সিনেমার ব্যবসা প্রভাবিত হয়েছে বলে মনে করা হয়। এই সিনেমা প্রেক্ষাগৃহে ৭৯.৭৫ কোটি রুপির ব্যবসা করেছে।

‘যুগ যুগ জিও’ সিনেমাটিতে বরুণ ধাওয়ান, কিয়ারা আদবাণী, নীতু কাপুর, অনিল কাপুর অভিনয় করেছেন। পারিবারিক গল্পের সিনেমাটি ঠিকঠাকই ব্যবসা করেছে চলতি বছর। দুর্দান্ত না হলেও বলিউডের এই বছরের ভালো সিনেমাগুলোর অন্যতম এটি। মোট ব্যবসার পরিমাণ ৭৮.৫০ কোটি রুপি।

‘রাম সেতু’ সিনেমাটি অক্ষয় কুমার অভিনীত। এটি চলতি বছর মুক্তিপ্রাপ্ত তার বাকি সিনেমাগুলোর চেয়ে অনেক ভালো ব্যবসা করেছে। বক্স অফিসে ৭৩ কোটি রুপির ব্যবসা করে এই সিনেমাটি।

২৩ ডিসেম্বর মুক্তি পেয়েছে বছরের অন্যতম বিগ বাজেটের ছবি ‘সার্কাস’। এই সিনেমার ওপর নির্ভর করছে বলিউডের ভাণ্ডার কোন জায়গায় শেষ করবে বছর। একে তো রোহিত শেঠির পরিচালনায়, তার ওপর রণবীর সিংহের অভিনয়, দীপিকা পাড়ুকোনের ক্যামিও, এছাড়া বিনোদনের সব উপকরণই রয়েছে এই ছবিতে। দর্শক কতটা ভালোবাসেন এই ছবি এখন সেটা দেখার অপেক্ষা। আশা করা যাচ্ছে সর্বোচ্চ ব্যবসার তালিকায় এই সিনেমাও জায়গা করে নেবে।

কিয়ারা আদভানি ‘গোবিন্দ নাম মেরা’সিনেমাটিতে অভিনয়ের ক্যারিশমা দেখালেও দর্শকের মাঝে আলোচনা তৈরি করতে পারেনি।

ব্যাপক আলোচনা-সমালোচনার মাঝেও ২০২২ সালে আলোচনায় ছিলেন অভিনেতা অনুপম খের। তার অভিনীত ‘দ্য কাশ্মীর ফাইলস’ সিনেমাটি বক্স অফিসে বেশ ঝড় তুলেছিল। ‘দ্য কাশ্মীর ফাইলস’সিনেমা ছাড়াও তিনি ‘কার্তিকেয়া টু’ও ‘উনচাই’।

অন্যদিকে অজয় দেবগন ‘থ্যাঙ্ক গড’, ‘রানওয়ে ৩৪’সিনেমা দিয়ে কোনোরকম আলোচনায় আসতে পারেনি।

এমএমএফ/এএসএম