ফিচার

আবু রুশদের জন্ম ও চার্লি চ্যাপলিনের প্রয়াণ

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

২৫ ডিসেম্বর ২০২২, রোববার। ১০ পৌষ ১৪২৯ বঙ্গাব্দ

আবু রুশদবাংলাদেশি গল্পকার, ঔপন্যাসিক এবং অধ্যাপক। বাংলা সাহিত্যে তার অবদানের জন্য তিনি আদমজী সাহিত্য পুরস্কার, বাংলা একাডেমি পুরস্কার, একুশে পদক নাসিরুদ্দীন স্বর্ণপদক, অলক্তা সাহিত্য পুরস্কারসহ বিভিন্ন পুরস্কার ও সম্মাননা লাভ করেছেন। ১৯১৯ সালের ২৫ ডিসেম্বর কলকাতায় জন্মগ্রহণ করেন। তার উল্লখযোগ্য রচনার মধ্যে আছে- এলোমেলো, সামনে নতুন দিন, ডোবা হলো দীঘি, নগর, অনিশ্চিত রাগিনী, স্থগিত দ্বীপ। ২০১০ সালের ২৩ ফেব্রুয়ারি মৃত্যুবরণ করেন।

চার্লি চ্যাপলিনপুরো নাম চার্লস স্পেন্সার চ্যাপলিন। ১৮৮৯ সালের ১৬ এপ্রিল দক্ষিণ লন্ডনের ওয়ালওর্থের ইস্ট স্ট্রিটে জন্মগ্রহণ করেন তিনি। চ্যাপলিনকে বড় পর্দার শ্রেষ্ঠতম মূকাভিনেতা ও কৌতুকাভিনেতাদের একজন বলেও বিবেচনা করা হয়। ভিক্টোরীয় যুগে তার শৈশব থেকে ১৯৭৭ সালে তার মৃত্যুর এক বছর পূর্ব পর্যন্ত তার কর্মজীবনের ব্যাপ্তি প্রায় ৭৫ বছর। এই সময়ে তার বর্ণময় ব্যক্তিজীবন ও সমাজজীবনে খ্যাতি এবং বিতর্ক, দুইই নিম্ন থেকে শীর্ষবিন্দু ছুঁয়ে গেছে। ১৯৭৭ সালের ২৫ ডিসেম্বর সুইজারল্যান্ডে মৃত্যুবরণ করেন তিনি।

Advertisement

ঘটনা১৭৫৮- হ্যালির ধূমকেতু প্রথম দেখা যায়।১৭৭১- দ্বিতীয় শাহ আলম মোগল সম্রাট হিসেবে দিল্লির সিংহাসনে বসেন।১৯২৫- কাজী নজরুল ইসলামের সম্পাদনায় লাঙল পত্রিকা প্রথম প্রকাশিত হয়।১৯৪৫- ভারতীয় কমিউনিস্ট পার্টির মুখপাত্র দৈনিক ‘স্বাধীনতা’ প্রথম প্রকাশিত হয়।১৯৬৪- ঢাকা থেকে প্রথম টেলিভিশন অনুষ্ঠান সম্প্রচার।১৯৭৪- বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতিসংঘের সাধারণ পরিষদে বাংলায় ভাষণ দান করেন ।

জন্ম১৮৬১- ভারতীয় শিক্ষাবিদ ও রাজনীতিবিদ,স্বাধীনতা আন্দোলনের এক বিশিষ্ট নেতা পণ্ডিত মদনমোহন মালব্য।১৮৮৯- পূর্ব বাংলার গভর্নর চৌধুরী খালিকুজ্জামান।১৯১৯- বাঙালি লেখক এবং বিখ্যাত ঔপন্যাসিক আবু রুশদ।১৯১৯- সত্যজিৎ রায়ের পথের পাঁচালীতে ‘সর্বজয়া’ ভূমিকায় অবতীর্ণ প্রখ্যাত বাঙালি অভিনেত্রী করুণা বন্দ্যোপাধ্যায়।১৯৩৪- বাংলাদেশি সুরকার ও সংগীত পরিচালক সত্য সাহা।১৯৪৮- বিশ শতকের বাংলা ভাষার কবি হুমায়ুন কবির।১৯৬৮- বাংলাদেশি সংগীত শিল্পী ও সাংবাদিক সঞ্জীব চৌধুরী।

মৃত্যু১৯৪৮- বাঙালি নারী কবি কুসুম কুমারী দাশ।১৯৭৭- ইংরেজ চলচ্চিত্র অভিনেতা চার্লি চ্যাপলিন।১৯৮৮- চিত্রশিল্পী কাজী হাসান হাবিব।২০১৬- ব্রিটিশ গায়ক জর্জ মাইকেল।২০১৮- ভারতীয় বাঙালি কবি নীরেন্দ্রনাথ চক্রবর্তী।

দিবসবড়দিন, যিশুর জন্মদিবসের স্মরণে উদযাপিত খ্রিস্টানদের ছুটির দিন।

Advertisement

কেএসকে/এমএস