আন্তর্জাতিক

চীনে পাখির ঠোঁটের আকৃতির মাস্ক পরে খাওয়ার ভিডিও ভাইরাল

করোনাসংক্রান্ত কঠোর বিধিনিষেধ শিথিলের পর থেকেই অতীতের যেকোনো সময়ের চেয়ে বেশি সংক্রমণের মুখোমুখি হয়েছে চীন। প্রতিদিনই দেশটির বিভিন্ন শহরের লাখ লাখ মানুষ করোনায় আক্রান্ত হচ্ছেন। এমন সংকটাপন্ন পরিস্থিতির মধ্যেই ভাইরাল হয়েছে চীনা এক নাগরিকের অদ্ভুত আকৃতির মাস্ক পরে রেস্টুরেন্টে খাবার খাওয়ার ভিডিও।  

Advertisement

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ১৭ সেকেন্ডের ওই ভিডিওটিতে দেখা যায়, পাখির ঠোঁটের আকৃতির মাস্ক পরে একটি রেস্তোরাঁয় খাওয়া-দাওয়া করছেন চীনা এক ব্যক্তি। ভারী কাগজ দিয়ে তৈরি ওই মাস্ক পরা অবস্থায় তিনি যখন খাবার খাচ্ছেন, তখন সেটি পাখির ঠোঁটের মতোই খুলে যাচ্ছে।

Bulls like me feeding on stocks today despite the covid fears after wearing mask. pic.twitter.com/W9LB2QRjSc

— Safir (@safiranand) December 23, 2022

সাফির নামের টুইটার অ্যাকাউন্ট থেকে ভিডিওটি টুইট করার সঙ্গে সঙ্গে ১৯ হাজারেরও বেশি মানুষ সেটি দেখেন ও কমেন্ট সেকশনে হাসির ইমোজির বন্যা বইয়ে দেন। অনেকেই ভিডিওটি শেয়ার দিয়ে ফিরতি টুইটে লিখেছেন, হাস্যকর, কিন্তু এ ধরনের মাস্ক কোথায় পাওয়া যাবে?

Advertisement

এদিকে, জিরো কোভিড নীতি বাতিল করতে না করতেই চীনের করোনা পরিস্থিতির এমন ভয়াবহ অবনতি নিয়ে উদ্বিগ্ন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

বুধবার (২১ ডিসেম্বর) সংস্থাটির প্রধান বলেন, দেশটিতে এর আগে করোনার এত বেশি সংক্রমণ দেখা যায়নি। বিষয়টি নিয়ে আমরা খুবই উদ্বিগ্ন।

চীনের জাতীয় স্বাস্থ্য কর্তৃপক্ষের তথ্য অনুযায়ী, চলতি সপ্তাহে একদিনে দেশটিতে অন্তত ৩ কোটি ৭০ লাখ মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন।

শুক্রবার প্রকাশিত সরকারি একটি প্রতিবেদন অনুযায়ী, ডিসেম্বরের প্রথম ২০ দিনে চীনের প্রায় ২৫ কোটি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে; যা দেশটির মোট জনসংখ্যার ১৮ শতাংশ। সে হিসাবে সেখানে দৈনিক সংক্রমণ গড়ে ১ কোটি ২২ লাখ।

Advertisement

চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের ধারণা, দেশটিতে এবার করোনার ওমিক্রন ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়েছে। দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সিচুয়ান প্রদেশ ও রাজধানী বেজিংয়ের অর্ধেকেরও বেশি বাসিন্দা এ ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়েছেন।

বিশেষজ্ঞদের মতে, মহামারি থেকে রক্ষার কৌশল সম্পর্কে জনগণকে সঠিক সময়ে তথ্য সরবরাহ করতে না পারা ও বয়স্কদের টিকাদানে ব্যর্থতার কারণেই দেশটিতে নতুন করে করোনার ব্যাপক সংক্রমণ শুরু হয়েছে।

সূত্র: এনডিটিভি

এসএএইচ