বিনোদন

জয়ন্ত চট্টোপাধ্যায়কে বাংলা একাডেমি সাম্মানিক ফেলোশিপ প্রদান

খ্যাতিমান অভিনতো ও আবৃত্তিকার জয়ন্ত চট্টোপাধ্যায়কে বাংলা একাডেমির সাম্মানিক ফেলোশিপ প্রদান করা হয়েছে। আজ (২৩ ডিসেম্বর) সকালে বাংলা একাডেমির সাধারণ বার্ষিক সভা-২০২২ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তাকে এ সাম্মানিক ফেলোশিপ প্রদান করা হয়েছে।

Advertisement

দেশের অভিনয় অঙ্গনে অসামান্য অবদান রাখার জন্য তাকে এ সাম্মানিক ফেলোশিপ প্রদান করা হয়। সাম্মানিক ফেলোশিপ প্রাপ্তির অনুভূতি ব্যক্ত করে অভিনেতা জয়ন্ত চট্টোপাধ্যায় বলেন, ‘বাংলা একাডেমি আমাকে সাম্মানিক ফেলোশিপ প্রদান করায় আমি ভীষণ আনন্দিত ও গর্বিত। এজন্য আমি বাংলা একাডেমি কর্তৃপক্ষকে ধন্যবাদ জানাই।’

উল্লেখ্য, জয়ন্ত চট্টোপাধ্যায় খুলনা বিভাগের সাতক্ষীরা জেলার শ্যামনগর উপজেলার ঈম্বরীপুর গ্রামে জন্মগ্রহণ করেন। ছোটবেলা থেকেই তিনি বেড়ে উঠেছেন পারিবারিক পরিবেশে। তার পরিবারের সবাই সংগীত নিয়ে সবসময় মেতে থাকতেন। জয়ন্ত চট্টোপাধ্যায়ের বাবা কালীকানন্দ চট্টোপাধ্যায় ভালো আবৃত্তিকার ছিলেন। তাদের বাড়িতে ছিল নিজস্ব থিয়েটারের দল। সেই থিয়েটার দল বছরে কয়েকটি যাত্রা এবং নাটক মঞ্চস্থ করত এবং তাতে তাদের পরিবারের সবাই অভিনয় করতেন।

অভিনেতা জয়ন্ত চট্টোপাধ্যায় শৈশব থেকেই এক ‘পালা’য় বিবেকের সহচর বালক বা ‘এক-আনি’র ভূমিকায় প্রথম মঞ্চে ওঠেন। এরপর একটু বড় হয়ে আবৃত্তি আর অভিনয়ের দিকে তার আগ্রহ আরও বেড়ে যায়। পাশাপাশি শিখেছেন গান আর তবলাবাদন। জয়ন্ত চট্টোপাধ্যায় কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে স্নাতক সম্পন্ন করেন।

Advertisement

জয়ন্ত চট্টোপাধ্যায় অভিনীত চলচ্চিত্রের মধ্যে জনিপ্রয় ও উল্লেখযোগ্য সিনেমা হচ্ছে, আদম সুরত, নদীর নাম মধুমতী, কিত্তনখোলা, মাটির ময়না, জয়যাত্রা, মেড ইন বাংলাদেশ, নয় নম্বর বিপদ সংকেত, আমার আছে জল, রানওয়ে, ঘেটুপুত্র কমলা ও শিখণ্ডী কথা।

এমএমএফ/এএসএম