ক্যাম্পাস

সিএসআইএসের উদ্যোগে ১০ জেলায় করোনাবিষয়ক ক্যাম্পেইন সম্পন্ন

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ‘সেন্টার ফর সোশ্যাল ইনোভেশন অ্যান্ড সাসটেইনেবিলিটি (সিএসআইএস)’ এর উদ্যোগে উত্তরাঞ্চলের ১০টি জেলায় কোভিড-১৯ টিকা বিষয়ক ক্যাম্পেইন শেষ হয়েছে।

Advertisement

ইউনিসেফের সহযোগিতায় তিনটি ধাপে ২০ নভেম্বর থেকে ২০ ডিসেম্বর পর্যন্ত ক্যাম্পেইনগুলো সম্পন্ন হয়।

ক্যাম্পেইনে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ও উত্তরাঞ্চলের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ৫০ জন শিক্ষার্থী অংশ নেন।

প্রথম ধাপে নঁওগা, কুড়িগ্রাম, নীলফামারী ও জয়পুরহাট জেলা এবং দ্বিতীয় ধাপে পাবনা, নাটোর ও লালমনিরহাট জেলায় ক্যাম্পেইন চলে। পরে শেষ ধাপে ঠাকুরগাঁও, দিনাজপুর ও রাজশাহী জেলার ক্যাম্পেইন পরিচালনা করেন শিক্ষার্থীরা। প্রত্যেক জেলার প্রতিটি উপজেলায় এ কর্মসূচি সম্পন্ন হয়।

Advertisement

প্রত্যেকটি জেলায় সপ্তাহব্যাপী এ ক্যাম্পেইনে প্রান্তিক, ক্ষুদ্র-নৃগোষ্ঠী, পিছিয়ে পড়া জনগোষ্ঠী, শিক্ষাপ্রতিষ্ঠান, প্রশাসন ও স্থানীয় জনপ্রতিনিধিদের কাছে কোভিড-১৯ ভ্যাকসিনেশন সম্পর্কে সচেতনতামূলক তথ্য প্রচার করা হয়। এসময় নিজ নিজ এলাকায় প্রাপ্তবয়স্ক, বৃদ্ধ ও শিশুদের প্রথম ডোজ, দ্বিতীয় ডোজ ও বুস্টার ডোজ নেওয়ার প্রবণতা ও টিকা নেওয়া বা না নেওয়ার কারণ পর্যবেক্ষণ করেন তারা। তারা মানুষের মধ্যে টিকা সম্পর্কে থাকা ভুল ধারণা পর্যবেক্ষণ করে তাদের টিকা নিতে উদ্বুদ্ধ করেন।

মঙ্গলবার (২০ ডিসেম্বর) রাতে ওয়েবিনারে প্রচারাভিযানে যুক্ত শিক্ষার্থীদের উদ্দেশে বক্তব্য রাখেন সিএসআইএসের পরিচালক ও গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. প্রদীপ কুমার পাণ্ডে, সিএসআইএসের সদস্য ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. মোজাম্মেল হোসেন বকুল, অধ্যাপক ড. এবিএম সাইফুল ইসলাম, ড. নাজিয়াত হোসেন চৌধুরী, মামুন আ. কাইউম, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. একেএম মাহমুদুল হক, লোকপ্রশাসন বিভাগের সহযোগী অধ্যাপক গোলাম রাব্বানী ও বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের প্রভাষক শুভ কর্মকার।

মনির হোসেন মাহিন/এসআর/জিকেএস

Advertisement