জাগো জবস

ড. হাসিন অনুপমা এবার এএফওএমপির ভাইস প্রেসিডেন্ট

এশিয়া-ওশেনিয়া ফেডারেশন অব অর্গানাইজেশন্স ফর মেডিকেল ফিজিক্স (এএফওএমপি) হলো মেডিকেল ফিজিক্সের আন্তর্জাতিক সংস্থার মধ্যে একটি আঞ্চলিক গ্রুপ। যা এশিয়া ও ওশেনিয়া অঞ্চলের ১৯টি দেশের প্রায় ১১ হাজার মেডিকেল ফিজিসিস্টদের নিয়ে কাজ করে।

Advertisement

সম্প্রতি বাংলাদেশের আলো ভুবন ট্রাস্টের জেনারেল সেক্রেটারি প্রফেসর ড. হাসিন অনুপমা আজহারী ২০২৩-২০২৫ মেয়াদ পর্যন্ত এএফওএমপির ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। এ পদে প্রতিযোগী ছিলেন জাপানের প্রফেসর ড. ফুকুদা শিগেকাজু এবং চীনের ড. জিন চিয়ানস।

তাইওয়ানে এশিয়া-ওশেনিয়া কংগ্রেস অন মেডিকেল ফিজিক্স সম্মেলনে এএফওএমপির কাউন্সিল মিটিংয়ে এ ঘোষণা করা হয়েছে। তিনি ২০১৯-২০২২ মেয়াদ পর্যন্ত এএফওএমপির জেনারেল সেক্রেটারি হিসেবেও দায়িত্ব পালন করেন।

হাসিন অনুপমা আজহারী ১৯৭১ সালে চট্টগ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৯৭ সালে বাংলাদেশ মেডিকেল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রি লাভ করেন এবং ৯ বছর চিকিৎসা পেশায় নিয়োজিত ছিলেন।

Advertisement

গণ বিশ্ববিদ্যালয় থেকে ডিএএডি স্কলারশিপের মাধ্যমে মেডিকেল ফিজিক্সে স্নাতকোত্তর ডিগ্রি (২০০৬) পান। ওডব্লিউএসডি ইতালি থেকে পিএইচডি ফেলোশিপের মাধ্যমে স্যান্ডউইচ প্রোগ্রামের আওতায় ন্যাশনাল ইউনিভার্সিটি থেকে মেডিকেল ফিজিক্সে পিএইচডি (২০১১) লাভ করেন।

জার্মানি এবং চায়নায় তিনি পিএইচডি রিসার্চ সম্পন্ন করেন। কর্মজীবনে প্রায় ১১ বছর গণ বিশ্ববিদ্যালয়ের মেডিকেল ফিজিক্স অ্যান্ড বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের বিভাগীয় প্রধান ও প্রায় ৮ বছর ডিন হিসেবে দ্বায়িত্ব পালন করেন। বর্তমানে তিনি ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ডিপার্টমেন্টের পরিচালক হিসেবে দায়িত্বরত। ড. হাসিন বাংলাদেশ মেডিকেল ফিজিক্স সোসাইটির প্রতিষ্ঠাতা পরিচালক। তিনি বাংলাদেশে মেডিকেল ফিজিক্সের অবস্থান তৈরি করার জন্য আপ্রাণ চেষ্টা করছেন এবং ক্যান্সার চিকিৎসায় দক্ষিণ এশিয়া অঞ্চলে দক্ষ জনশক্তি তৈরির জন্য আলো ভুবন ট্রাস্টের একটি প্রকল্পের মাধ্যমে কাজ করছেন।

তিনি ২০২২ সালে এএফওএমপির ‘আউটস্টান্ডিং মেডিকেল ফিজিসিস্ট অ্যাওয়ার্ড’ এবং ২০১৮ সালে ‘আইডিএমপির ইন্টারন্যাশনাল মেডিকেল ফিজিক্স অ্যাওয়ার্ড’ লাভ করেন। এ ছাড়াও বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক সংস্থার বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে নিয়োজিত আছেন।

এসইউ/এমএস

Advertisement