লাইফস্টাইল

বিয়েবাড়ির মতো চিকেন রোস্ট রাঁধবেন যেভাবে

বিয়ের অনুষ্ঠান থেকে শুরু করে ঘরোয়া যে কোনো আয়োজনে চিকেন রোস্ট না হলে কী চলে! এর স্বাদ ও গন্ধে সবাই মুগ্ধ। তবে ঘরে রান্না করা রোস্টের সঙ্গে বিয়েবাড়ির চিকেন রোস্টের স্বদে বেশ পার্থক্য আছে।

Advertisement

বিশেষ করে বিয়েবাড়ির চিকেন রোস্টের মজাই আলাদা। আবার চাইলে ঘরেও তৈরি করা যায় না এমন স্বাদের রোস্ট। তবে এই রেসিপি অনুসরণ করলে আপনি খুব সহজেই তৈরি করতে পারবেন বিয়েবাড়ির মতো চিকেন রোস্ট। জেনে নিন রেসিপি-

উপকরণ

১. দেশি মুরগি ৩টি২. টকদই ২ কাপ৩. পেঁয়াজ বেরেস্তা আধা কাপ৪. পেঁয়াজ বাটা আধা কাপ৫. আদা বাটা ২ টেবিল চামচ৬. রসুন বাটা ২ টেবিল চামচ৭. মরিচ গুঁড়া ১ চা চামচ (এতে রোস্টের রং সুন্দর হয় আর স্বাদ বাড়ায়)৮. এলাচ, দারুচিনি, তেজপাতা, লং আন্দাজমতো৯. তেল ১/৪ কাপ১০. ঘি ১/৪ কাপ১১. লবণ স্বাদমতো১২. চিনি স্বাদমতো ও১৩. কাঁচা মরিচ ৭-৮টি

Advertisement

পদ্ধতি

মুরগির টুকরো ভালোভাবে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এরপর মুরগিরর সঙ্গে পেঁয়াজ বেরেস্তা, ঘি, চিনি ও তেল ছাড়া সব উপকরণ একসঙ্গে মেখে কমপক্ষে এক ঘণ্টা ঢেকে রাখুন।

যত বেশি সময় নিয়ে মেরিনেট করা হবে রোস্ট তত বেশিই মজা হবে। হাঁড়িতে তেল গরম করে মেরিনেট করা মুরগির পিসগুলো বাদামি করে ভেজে তুলে রাখুন।

একই তেলে মেরিনেটের মসলা ও অর্ধেক বেরেস্তা কষিয়ে ভাজা মুরগি ও পরিমাণমতো গরম পানি দিয়ে ঢেকে দিন।

Advertisement

মাংস সেদ্ধ হয়ে তেল ছেড়ে আসলে অল্প একটু বেরেস্তা গার্নিশের জন্য রেখে বাকি বেরেস্তা, চিনি, কাঁচা মরিচ দিয়ে কিছুক্ষণ দমে রেখে নামিয়ে ফেলুন।

পরিবেশনের পাত্রে ঢেলে বেরেস্তা ছড়িয়ে পরিবেশন করুন। গরম গরম পোলাওয়ের সঙ্গে খেতে দারুন লাগে রোস্ট।

জেএমএস/জিকেএস