আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৭ ডিসেম্বর ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

ইউক্রেনে সবচেয়ে বড় ক্ষেপণাস্ত্র হামলা চালালো রাশিয়া

যুদ্ধ শুরু হওয়ার পর ইউক্রেনে সবচেয়ে বড় ক্ষেপণাস্ত্র হামলা চালালো রাশিয়া। শুক্রবার (১৬ ডিসেম্বর) প্রায় একই সময়ে ইউক্রেনের বিভিন্ন অঞ্চলে ৭০টিরও বেশি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেন রুশ সেনারা। এ হামলায় পুরোপুরি বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভ। এমনকি সারাদেশে জরুরি ব্লাকআউট ঘোষণা করতে বাধ্য হয় জেলেনস্কি প্রশাসন।

জেলেনস্কির অনুরোধে সাড়া দেয়নি ফিফা

Advertisement

আর্জেন্টিনা-ফ্রান্সের মধ্যে আগামী রোববার (১৮ ডিসেম্বর) ফুটবল বিশ্বকাপ ফাইনালের আগে বৈশ্বিক শান্তির বিষয়ে ভাষণ দিতে চেয়েছিলেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। কিন্তু তার সেই অনুরোধে সাড়া দেয়নি ফিফা। কাতারের লুসাইল স্টেডিয়ামে অনুষ্ঠিতব্য ফাইনাল ম্যাচ শুরুর আগে ভিডিও লিংকের মাধ্যমে জেলেনস্কির ভাষণ প্রচারের প্রস্তাব দিয়েছিল ইউক্রেনীয় প্রেসিডেন্টের দপ্তর। কিন্তু ফিফা সেই অনুরোধ প্রত্যাখ্যান করায় অবাক হয়েছে তারা।

ইলন মাস্ককে নিষেধাজ্ঞার হুমকি দিলো ইউরোপীয় ইউনিয়ন

নিজের বিরুদ্ধে লেখালেখির কারণে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) কয়েকজন গণমাধ্যমকর্মীর টুইটার অ্যাকাউন্ট সাময়িকভাবে বন্ধ করে দেন সামাজিক যোগাযোগ মাধ্যমটির সিইও ও বিশ্বের সদ্য সাবেক শীর্ষ ধনী ইলন মাস্ক। এর জেরে উদ্বেগ প্রকাশ করে ইলনের ওপর নিষেধাজ্ঞার হুমকি দিয়েছে ইউরোপ মহাদেশভুক্ত দেশগুলোর জোট ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

স্ত্রীর সঙ্গে ঝগড়ার জেরে তিনতলা থেকে ছেলেকে ছুড়ে মারলেন বাবা

Advertisement

স্ত্রীর সঙ্গে ব্যাপক ঝগড়ার পর নিজের দুই বছর বয়সী ছেলেকে বাসার তিন তলার বারান্দা থেকে ছুড়ে ফেলে দিয়েছেন বাবা। পরে ওই ব্যক্তিও সেখান থেকে লাফ দেন। পরে গুরুতর আহত অবস্থায় উদ্ধার করার পর বাবা-ছেলেকে হাসপাতালে ভর্তি করানো হয়।

চীনে আগামী বছর করোনায় ১০ লাখ মানুষের মৃত্যুর আশঙ্কা

ডিসেম্বরের প্রথম সপ্তাহে হঠাৎ করেই করোনাসংক্রান্ত বিধি-নিষেধ শিথিল করায় দেশটিতে করোনার সংক্রমণ ও মৃত্যুর হার ব্যাপকভাবে বাড়তে পারে। এমনকি, পরিস্থিতি যেকোনো সময়ের চেয়ে অনেক বেশি খারাপ হতে পারে বলে সতর্ক করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক স্বাস্থ্যসংস্থা আইএইচএমই। সংস্থাটির দাবি, চীনে ২০২৩ সালে করোনায় আক্রান্ত হয়ে ১০ লাখ মানুষের মৃত্যু হতে পারে।পাশাপাশি দেশটির চার ভাগের তিন ভাগ মানুষের প্রাণঘাতী এ ভাইরাসে সংক্রমিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

২০২৩ সালেও কাটবে না আফগানদের দুর্দশা

টানা ২০ বছরের যুদ্ধ নিয়ে প্রাচীনকাল থেকেই এশিয়ার গুরুত্বপূর্ণ দেশ আফগানিস্তানের মানুষদের একটি বিস্মৃত ট্র্যাজেডি ছিল ও থাকবে। পশ্চিমা নেতারা এখন ইউক্রেন যুদ্ধ ও অর্থনৈতিক মন্দা কাটানো নিয়ে ব্যস্ত। পশ্চিমারা তালেবান শাসনের স্বীকৃতি দিতে পারে, বা রাষ্ট্রীয় বাজেটের ৭৫ শতাংশ, যা বিদেশি সহায়তা থেকে আসে তা ফিরে আসবে এমন কোনো সংকেত আপাতত নেই। সেকারণে শরিয়া আইন ধারণ করে চলা তালেবানের পথ পরিবর্তন না করার কারণ খুব ক্ষীণ।

পেরুতে বিক্ষোভে মৃত্যু ২০ ছাড়ালো, জরুরি বৈঠকে কর্তাব্যক্তিরা

সাবেক প্রেসিডেন্ট পেদ্রো ক্যাস্তিলোকে অভিশংসনের মাধ্যমে ক্ষমতাচ্যুত ও গ্রেফতারের জেরে পেরুতে চলমান বিক্ষোভে ২০ জনেরও বেশি নিহত হয়েছেন। এর পরিপ্রেক্ষিতে সৃষ্টি হওয়া গভীর রাজনৈতিক সংকটের সমাধানে বৈঠক করেছেন দেশটির উচ্চ পর্যায়ের নেতা ও কর্মকর্তারা। শুক্রবার সন্ধ্যার ওই বৈঠকের পর পেরুর ন্যাশনাল বোর্ড অব জাস্টিসের প্রধান হোসে আভিয়া দেশের সব নাগরিককে সহিংসতা এড়াতে ও কর্তৃপক্ষের সঙ্গে শান্তিপূর্ণ আলোচনায় বসার আহ্বান জানান।

মালিতে বন্দুকধারীর হামলায় দুই শান্তিরক্ষী নিহত

পশ্চিম আফ্রিকার দেশ মালিতে অজ্ঞাত বন্দুকধারীর হামলায় প্রাণ হারিয়েছেন জাতিসংঘের দুই শান্তিরক্ষী। আহত হয়েছেন আরও চারজন। শুক্রবার (১৬ ডিসেম্বর) দেশটির পশ্চিমাঞ্চলীয় শহর টিম্বক্টুতে দায়িত্বপালনকালে জাতিসংঘ পুলিশের ওপর গুলি চালালে এ হতাহতের ঘটনা ঘটে। সম্প্রতি পশ্চিম আফ্রিকান দেশটির উত্তর, পূর্ব ও মধ্যভাগে সহিংসতা ছড়িয়ে পড়ায় মিনুসমার শান্তিরক্ষার ভবিষ্যৎ নিয়ে সন্দেহ দেখা দিয়েছে। ২০২০-২১ সালের মধ্যে দু’বার সামরিক অভ্যুত্থানের কবলে পড়েছে মালি।

সোমবার থেকে ফের স্কুল বন্ধ হচ্ছে সাংহাইয়ে

করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় চীনের বাণিজ্যিক শহর সাংহাইয়ে আবারও সোমবার (১৯ ডিসেম্বর) থেকে স্কুল বন্ধ হতে যাচ্ছে। নতুন করে করোনা ভাইরাসের সংক্রম দ্রুত ছড়িয়ে পড়ায় এমন সিদ্ধান্ত বেইজিংয়ের। শনিবার (১৭ ডিসেম্বর) দেশটির শিক্ষাবিভাগের কর্তৃপক্ষ ইউচ্যাটে পোস্ট করে এ তথ্য নিশ্চিত করে।

অ্যাঞ্জেলিনা জোলি জাতিসংঘের শরণার্থীবিষয়ক বিশেষ দূত থাকছেন না

অস্কার জয়ী হলিউড অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি আর জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআর-এর বিশেষ দূত থাকছেন না। তিনি নিজেই বিষয়টি নিশ্চিত করেছেন। ২০ বছর ধরে এই সংস্থার সঙ্গে কাজ করছেন অ্যাঞ্জেলিনা জোলি। ২০১৯ সালে বাংলাদেশে আসেন অ্যাঞ্জেলিনা জোলি। এসময় রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন এই অভিনেত্রী। কথা বলেন রোহিঙ্গাদের সঙ্গে।

এসএএইচ/জেআইএম